For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নিমেষেই সাফ হবে মাইক্রোওয়েভ ওভেন! জেনে নিন কিছু সহজ উপায়

|

সুস্থ থাকার জন্য পরিষ্কার-পরিচ্ছন্নতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা যদি পরিচ্ছন্নতার দিকে মনোযোগ দিই, তবে সহজেই জীবাণুর সংস্পর্শ এড়ানো যাবে। আমরা প্রত্যেকেই আমাদের ঘর, রান্নাঘর পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে খেয়াল রাখি, কিন্তু রান্নাঘরে থাকা মাইক্রোওয়েভ পরিষ্কারের দিকে নজর না দিলে তা আপনার স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলতে পারে। যদি দীর্ঘ সময় মাইক্রোওয়েভ সঠিকভাবে পরিষ্কার না করা হয় তবে এটি জীবাণুদের ঘরে পরিণত হতে পারে। সুতরাং আসুন কয়েকটি টিপস জেনে নেওয়া যাক, যার সাহায্যে আপনি সহজেই মাইক্রোওয়েভ সঠিকভাবে পরিষ্কার করতে পারেন।

১) সাবান জল

১) সাবান জল

প্রথমে মাইক্রোওয়েভ থেকে ব়্যাকস, গ্রিল বের করে সাবান জলে ডুবিয়ে রাখুন। এর ফলে এই জিনিসগুলিতে জমে থাকা তেল, ময়লা সহজেই দূর হবে। এগুলি ব্রাশ দিয়ে ভালভাবে ঘষুন এবং পরিষ্কার জল দিয়ে ধুয়ে শুকোতে দিন।

২) ভিনেগার

২) ভিনেগার

মাইক্রোওভেন পরিষ্কারের জন্য এটি দুর্দান্ত টোটকা। একটি মাইক্রোওয়েভ সেফ পাত্রের মধ্যে ভিনিগার আর জল মিশিয়ে নিন। এবার এটি মাইক্রোওভেনের মধ্যে হাই মোডে পাঁচ মিনিট রেখে দিন। এর থেকে যে স্টিম তৈরি হবে তা মাইক্রোওভেনে লেগে থাকা ময়লা নরম করবে। তারপর ঠান্ডা হলে গেলে পাত্রটি বের করে পেপার টাওয়েল বা কাপড় দিয়ে ওভেন পরিষ্কার করে নিন।

উপর থেকে মাইক্রোওয়েভ পরিষ্কার করতে, জলে ভিনেগার দিন এবং এই জল দিয়ে উপর থেকে পরিষ্কার করুন।

৩) বেকিং সোডা, লেবু এবং লবণ

৩) বেকিং সোডা, লেবু এবং লবণ

এবার জলের মধ্যে বেকিং সোডা, লেবু এবং লবণ মেশান। এই জলে কাপড় ভিজিয়ে মাইক্রোওয়েভের ভেতর থেকে ভাল করে পরিষ্কার করুন।

৪) অ্যাপল সিডার ভিনেগার

৪) অ্যাপল সিডার ভিনেগার

এক কাপ জলে দুই চামচ অ্যাপল সিডার ভিনিগার মিশিয়ে নিন। এই মিশ্রণটি একটু গরম করে তাতে একটি কাপড়ের টুকরো ডুবিয়ে মাইক্রোওয়েভের দেওয়াল, মেঝে ভাল করে পরিষ্কার করুন।

৫) বেকিং সোডা ও জল

৫) বেকিং সোডা ও জল

একটি পাত্রে অল্প জলের সঙ্গে বেকিং সোডা দিয়ে ভালভাবে পেস্ট বানিয়ে নিন। জলের চেয়ে সোডার পরিমাণ বেশি হলে ভাল হয়। তারপর মাইক্রোওয়েভের টার্ন টেবিল আর ভেতরের দিকে এই পেস্টটি লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। এরপর একটা ভেজা কাপড় দিয়ে ভেতর পুরোটা এবং টার্ন টেবিল মুছে নিন, ব্যস পরিষ্কার হয়ে যাবে।

রান্নাঘরের তেল চিটচিটে টাইলস পরিষ্কার করা নিয়ে চিন্তিত? দেখুন কিছু সহজ ঘরোয়া পদ্ধতি

মনে রাখবেন

মনে রাখবেন

ক) মাইক্রোওভেন পরিষ্কারের সময় অবশ্যই প্লাগ খুলে দিন বা ওভেন বন্ধ রাখুন। নাহলে বিপদ ঘটতে পারে। তবে কোনও কিছু ভিতরে দিয়ে পরিষ্কার করতে হলে তবেই অন করবেন।

খ) মাইক্রোওভেনের তার, প্লাগ এবং বাটন ভিজে কাপড় দিয়ে নয়, শুকনো কাপড় দিয়ে পরিষ্কার করুন। এগুলোতে জল লাগালে বিপদ।

গ) ভেজা অবস্থাতে টার্ন টেবিল মাইক্রোওয়েভে ঢোকাবেন না।

English summary

How To Clean A Microwave in Bengali

Here we explains easy ways to clean microwave quickly and easily. Read on.
X