চটজলদি ক্লান্তি দূর করতে চান? খাওয়া শুরু করুন এই খাবারটি

Posted By:
Subscribe to Boldsky

নানা কারণে আজকাল খুব ক্লান্ত হয়ে পরছেন? অফিস যেতে যেতে ঘুমের চোটে এমন অবস্থা যে স্টপেজ মিস রোজের ঘটনা হয়ে দাঁড়িয়েছে? তাহলে তো একবার আপনাকে চোখ রাখতেই হবে এই প্রবন্ধে। কারণ এই লেখায় এমন একটি ঘরোয়া ওষুধ সম্পর্কে আলোচনা করা হল যা নিমেষে ক্লান্তি দূর করতে দারুন কাজে আসে।

অনেকেই ক্লান্তি দূর করতে এনার্জি ড্রিঙ্ক খান। আবার কেউ কেউ চা বা কফি খেয়ে থাকেন। এ প্রসঙ্গে জেনে নেওয়া প্রয়োজন যে বাজার চলতি বেশির ভাগ এনার্জি ড্রিঙ্কেই বিপুল মাত্রায় কেমিকাল থাকে, যা শরীরের পক্ষে একেবারেই ভাল নয়। অপরদিকে বেশি মাত্রায় কফি খাওয়াও একেবারেই উচিত নয়। কফিতে থাকে ক্যাফিন, যা বেশি মাত্রায় শরীরে গেলে নানা রকমের জটিলতা হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

চটজলদি ক্লান্তি দূর করতে চান

একথা ঠিক যে সারাক্ষণ ক্লান্ত লাগা মোটেও ভাল না। এতে কাজের ক্ষতি তো হয়ই, সেই সঙ্গে দৈনন্দিন জীবনও খারাপ হতে শুরু করে। তাই তো কোনও উপায় না পেয়ে অনেকেই এই সব পানীয় খেয়ে থাকেন। এবার থেকে এই সব পানীয় না খেয়ে এই ঘরোয়া ওষুধটি খাওয়া শুরু করুন। দেখবেন অনেক ভাল ফল পাবেন। সেই সঙ্গে শরীরের ক্ষতি হওয়ারও আশঙ্কাও থাকবে না।

অনেক কারণে ক্লান্ত লাগে। যেমন- শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে গেলে, কিছু রোগের কারণে, মাত্রতিরিক্ত কাজ এবং স্ট্রেসের কারণেও অনেক সময় ক্লান্তি বেড়ে যায়। আর এমনটা হলেই কাজে-কর্মে মন লাগে না। সেই সঙ্গে মন-মেজাজও কেমন খিটখিটে হয়ে যায়। যার সরাসরি প্রভাব পরে আমাদের জীবনে। চাই তো আর অপেক্ষা না করে জেনে নিন এই ঘরোয়া ওষুধটি কীভাবে বানাতে হয় সে সম্পর্কে।

চটজলদি ক্লান্তি দূর করতে চান

উপকরণ:

১. ওটস- ১ টা ছোট বাটির মাপে

২. ডার্ক চকোলেট পাউডার- ২ চামচ

৩. দুধ- পরিমাণ মতো

এই ঘরোয়া ওষুধটি খাওয়ার সঙ্গে সঙ্গে পুষ্টিকর খাবার খেতে হবে, প্রতিদিন শরীরচর্চা করতে হবে এবং স্ট্রেস লেভেল কম রাখার চেষ্টা করলে দেখবেন ক্লান্তি আপনাকে ছুঁতেও পারবে না। প্রসঙ্গত, ওটসে ভাল কার্বোহাইড্রট রয়েছে, যা এনার্জির ঘাটতি হতে দেয় না। অপরদিকে ডার্ক চকোলেটে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টি-অক্সিডেন্ট। এই উপাদানটি মস্তিষ্কে অক্সিজেন সমৃদ্ধ রক্তের সরবরাহ বাড়িয়ে দেয়। ফলে ক্লান্তি ধারে কাছেও ঘেঁষতে পারে না।

চটজলদি ক্লান্তি দূর করতে চান

ওষুধটি বানানোর পদ্ধতি:

১. পরিমাণ মতো ওটস এক বাটি দুধে কম করে ১০ মিনিট ভিজিয়ে রাখুন।

২. সময় হয়ে গেলে পরিমাণ মতো চকোলেট পাউডার ওটসের সঙ্গে মেশান।

৩. ভাল করে মেশান উপকরণ দুটি।

৪. শরীরচর্চা করার আগে এই খাবারটি খেয়ে ফেলুন। ইচ্ছা হলে দিনের মাঝে যে কোনও সময় এটি খেতে পারেন।

৫. প্রতিদিন এই খাবারটি খেলে দেখবেন ক্লান্তি আপনাকে আর জ্বালাতন করবে না।

English summary
Are you someone who feels tired and lethargic quite often? Is your tiredness coming in the way of your daily activities?
Story first published: Wednesday, March 15, 2017, 10:23 [IST]
Please Wait while comments are loading...