For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আরশোলার উপদ্রবে অতিষ্ঠ? দেখে নিন ঘর থেকে আরশোলা তাড়ানোর সহজ উপায়

|

সুস্থ থাকার জন্য আমরা সকলেই নিজেদের পাশাপাশি ঘরবাড়িকেও পরিষ্কার-পরিচ্ছন্ন করে রাখি। কিন্তু এত খেয়াল রাখার পরেও কিছু কীটপতঙ্গ আমাদের চিন্তার অন্যতম কারণ হয়ে দাঁড়ায়। আর তা যদি আরশোলা হয়, তাহলে তো কথাই নেই। রান্নাঘর, বাথরুম, ড্রয়িং রুম, বারান্দা থেকে শোওয়ার ঘর, সর্বত্রই এদের উপস্থিতি লক্ষ্য করা যায়। এটি শুধু বিরক্তিকরই নয়, নানারকম অসুখের কারণও বটে। কারণ, এদের অবস্থান মূলত নোংরা আবর্জনায়, যার ফলে জীবাণু বয়ে আনার ক্ষেত্রে এরা একেবারে ওস্তাদ।

আরশোলা খুবই ক্ষতিকর একটি কীট। সুন্দরী মহিলাদের সাথে আবার এদের অহি-নকুল সম্পর্ক। এদের ঘর থেকে বের করতে মহিলারা দশভুজার রূপ নেন। আরশোলা মুক্ত ঘর করতে নাজেহাল হয়ে পড়েন সকলে। আরশোলা মারার যে রাসায়নিকগুলি বাজারে পাওয়া যায় তা কাজে দেয় ঠিকই, কিন্তু সেগুলি আমাদের এবং শিশুদের স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত হানিকারক। তাই আজ আমরা এমন কিছু ঘরোয়া উপায়ের কথা উল্লেখ করব, যা প্রয়োগ করে অনায়াসেই বাড়ি থেকে আরশোলা তাড়াতে পারবেন। দেখে নিন উপায়গুলি -

১) বেকিং সোডা

১) বেকিং সোডা

চায়ের কাপে এক কাপ বেকিং সোডা নিন এবং এর সঙ্গে সমপরিমাণ চিনি মিশিয়ে দিন। এবার এই মিশ্রণটি ঘরের বিভিন্ন কোণায় ছড়িয়ে দিন। একটিমাত্র রাতেই দেখতে পাবেন এর অতুলনীয় ফলাফল। এছাড়াও যেকোনও মিষ্টি খাবারের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে রেখে দিন। খাবারের গন্ধে এসে সেই খাবার খেলেই মারা পড়বে।

২) তেজ পাতার গুঁড়ো

২) তেজ পাতার গুঁড়ো

আরশোলা তাড়াতে এর থেকে ভালো উপাদান আর হয় না। তেজপাতার সঙ্গে আরশোলার অহি-নকুল সম্পর্ক। কারণ, তেজপাতার গন্ধ আরশোলা একেবারেই সহ্য করতে পারে না। তাই, শুকনো তেজপাতাকে ভালো করে গুঁড়ো করে নিন। তারপর সেটি বাড়ির প্রত্যেকটি কোণায় ছড়িয়ে দিন। মাত্র এক সপ্তাহতেই আপনার বাড়ি থেকে গায়েব হয়ে যাবে আরশোলা।

৩) লেবুর রস

৩) লেবুর রস

আপনি যদি রোজ আপনার ঘর মোছেন, তবে ঘর মোছার জলে এক থেকে দুটি লেবুর রস মিশিয়ে দিন। এই লেবু মিশ্রিত জল দিয়ে ঘর মুছুন। এর সাহায্যে আপনি অনায়াসেই আরশোলা তাড়াতে সক্ষম হবেন। পাশাপাশি অন্যান্য পোকামাকড়ও মুক্ত হতে পারে।

৪) বোরিক পাউডার

৪) বোরিক পাউডার

আরশোলা থেকে মুক্তি পেতে বোরিক পাউডার ব্যবহার করতে পারেন। এই পাউডার মিষ্টি বা কফি গুঁড়া বা চিনির সঙ্গে মিশ্রিত করে ঘরের চারপাশে ছড়িয়ে দিন। আবার বোরিক পাউডারের সঙ্গে ময়দা মিশ্রিত করেও ছড়িয়ে দিতে পারেন। খাবারের লোভে এই মিশ্রণের সংস্পর্শে এলেই মারা পড়বে আরশোলা।

৫) গোলমরিচ, পেঁয়াজ ও রসুনের মিশ্রণ

৫) গোলমরিচ, পেঁয়াজ ও রসুনের মিশ্রণ

আরশোলা মারার এবং তাড়ানোর এটি একটি সহজ উপায়। এই তিনটি উপকরণকে একসঙ্গে পেস্ট করে নিন। এবার এই পেস্টটি এক বাটি জলে ভালো করে মিশ্রিত করার পর বাড়ির সমস্ত জায়গায় স্প্রে করে দিন, সাফল্য পাবেন।

বাড়িতে উইপোকার উপদ্রব? জানুন ঘরোয়া উপায়ে নির্মূল করার পদ্ধতি

৬) পেট্রোলিয়াম জেলি

৬) পেট্রোলিয়াম জেলি

একটি পাত্রে পেট্রোলিয়াম জেলি নিয়ে তার সঙ্গে আম, আপেল এবং কলার খোসা দিয়ে দিন। এবার ঘরের যেসব জায়গা দিয়ে আরশোলা প্রবেশ করে সেই জায়গায় পাত্রটি রেখে দিন। ফলের গন্ধে আরশোলা পাত্রের চারিদিকে জমলেই সাবান জল ছিটিয়ে দিন। এক সপ্তাহের মধ্যে দূর করতে পারবেন আরশোলাকে।

Read more about: home remedies cockroaches house
English summary

Home remedies to keep cockroaches out of your house

Here are some Home remedies to keep cockroaches out of your house. Read on.
X