For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঘামের দুর্গন্ধে বিব্রত? জেনে নিন গায়ের দুর্গন্ধ দূর করার ৬টি ঘরোয়া উপায়

|

ঘাম হওয়া খুবই স্বাভাবিক ঘটনা। আর এই ঘামের ফলে শরীরে দুর্গন্ধের সৃষ্টি হয়, বিশেষ করে আন্ডারআর্মসে। তবে ব্যক্তি বিশেষে ঘাম হওয়ার পরিমাণ কম-বেশি হতে পারে। অত্যধিক ঘামের ফলে সৃষ্ট তীব্র দুর্গন্ধ, অনেক সময়ই লজ্জার কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই এই দুর্গন্ধ দূর করতে আমরা বিভিন্ন পারফিউম, ডিওড্রেন্ট ব্যবহার করে থাকি। এই সকল পণ্যে ব্যবহার সাময়িকভাবে সমস্যার সমাধান করলেও, কোনওটাই স্থায়ী নয়।


তবে কিছু্ ঘরোয়া উপায় প্রয়োগে আন্ডারআর্মসের তীব্র দুর্গন্ধ থেকে স্থায়ীভাবে মুক্তি মিলতে পারে। জেনে নিন কী করবেন।

১) রকসল্ট ব্যবহার করুন

১) রকসল্ট ব্যবহার করুন

এক বালতি হালকা গরম জলে, সামান্য পরিমাণে রকসল্ট দিন। এটি দ্রবীভূত হওয়া পর্যন্ত ভালভাবে মেশান এবং তারপরে সেই জলে স্নান করুন। এটি শরীরের দুর্গন্ধ দূর করতে দুর্দান্ত কাজ করে। এতে ক্লিনজিং প্রপার্টি বর্তমান এবং অতিরিক্ত ঘাম হওয়া রোধ করে।

২) অ্যাপেল সিডার ভিনেগার স্প্রে করুন

২) অ্যাপেল সিডার ভিনেগার স্প্রে করুন

একটি স্প্রে বোতলে এক কাপ অ্যাপেল সাইডার ভিনেগার এবং ১/২ কাপ জল মিশিয়ে নিন। এই মিশ্রণটি প্রতি রাতে ঘুমোতে যাওয়ার আগে আন্ডারআর্মসে ব্যবহার করুন। সকালে ঘুম থেকে ওঠার পর ঈষদুষ্ণ জলে ভাল করে ধুয়ে নিন। অ্যাপেল সাইডার ভিনেগারে অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য বর্তমান, যা দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করতে সাহায্য করে।

৩) আলু ব্যবহার করুন

৩) আলু ব্যবহার করুন

প্রথমে একটি আলুর পাতলা টুকরো কেটে নিন। স্নানের আগে সেই টুকরো নিয়ে ৩০ মিনিট ধরে আন্ডারআর্মসে ভাল করে ঘষুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। আলুতে সামান্য অম্লীয় এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য বর্তমান। আলু ঘাম নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। ত্বকের পিএইচ কমিয়ে আন্ডারআর্মসে উপস্থিত ব্যাকটেরিয়া ধ্বংস করে।

৪) নারকেল তেল

৪) নারকেল তেল

স্নানের পর এক চামচ নারকেল তেল নিয়ে, সরাসরি আন্ডারআর্মসে বৃত্তাকার গতিতে ম্যাসাজ করুন এবং ত্বকে শোষিত না হওয়া পর্যন্ত ছেড়ে দিন। নারকেল তেলে ফ্যাটি অ্যাসিড বর্তমান, যা শক্তিশালী অ্যান্টিমাইক্রোবিয়াল এজেন্ট। এটি দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে দূর করে এবং ত্বকের পিএইচ-এর ভারসাম্যও বজায় রাখে।

৫) টমেটোর রস ব্যবহার করুন

৫) টমেটোর রস ব্যবহার করুন

আন্ডারআর্মসের তীব্র গন্ধ দূর করার জন্য, এক চামচ লেবুর রসের সঙ্গে এক চামচ টমেটোর রস মিশিয়ে নিন। এই মিশ্রণটি আন্ডারআর্মসের চারপাশে দিয়ে বৃত্তাকার গতিতে ১০ মিনিট ম্যাসাজ করুন। তারপর ঠান্ডা জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন।

৬) লেবুর সাথে বেকিং সোডার ব্যবহার

৬) লেবুর সাথে বেকিং সোডার ব্যবহার

এটি একটি চমৎকার ঘরোয়া প্রতিকার। দুই টেবিল চামচ বেকিং সোডার সাথে এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি নিয়ে আন্ডারআর্মসে ১০ মিনিট বৃত্তাকার গতিতে ম্যাসাজ করুন। তারপর জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি দুর্গন্ধ দূর করে।

English summary

Home remedies to get rid of smelly armpits in Bengali

Whatever the cause of your smelly underarms may be, you can get rid of the problem by following the simple home remedies discussed below.
Story first published: Friday, August 6, 2021, 17:00 [IST]
X