For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জিভে কালো দাগ? বাড়িতে বসেই সহজ উপায়ে মুক্তি পেতে পারেন

|

জিভ দিয়ে শুধু স্বাদই বোঝা যায় না, পাশাপাশি আমাদের সামগ্রিক স্বাস্থ্যের সূচকও বলা হয় জিভকে। তাই দেখবেন চিকিৎসকের কাছে গেলে তিনি আগে জিভ ভালো করে পরীক্ষা করেন৷ কারণ, চিকিৎসকরা মনে করেন, জিভের রং, জিভের স্বাস্থ্য দেখেই বোঝা যায় কতটা সুস্থ আপনি৷ তাই নিয়মিত জিভের যত্ন নেওয়া দরকার৷ জিভ পরিষ্কার না করলে জিভে খাবার জমে জমে ব্যাকটেরিয়া তৈরি হয়৷ আর ব্যাকটেরিয়ার ফলেই স্বাস্থ্য খারাপ হতে পারে৷ আমাদের জিভ সাধারণত গোলাপি রঙের হয়। জিভ যদি বেশি লাল হয় তাহলে বুঝবেন হজমের সমস্যা হচ্ছে আপনার। অনেকের জিভে কালো ছোপ দেখা যায়। জিভের সামনের দিকে বা মাঝখানে এই দাগ দেখা যায়। মৃত কোষ, ব্যাকটেরিয়া, খাবার ভালোভাবে পরিষ্কার না হওয়া ইত্যাদি জিহ্বার দাগ হওয়ার কারণ। আবার বডি টিস্যুতে যথেষ্ট অক্সিজেন যদি রক্ত না পৌঁছে দেয় তাহলেও জিভে কালো স্পট দেখা যেতে পারে। জেনে নিন এই কালো দাগ দূর করার কয়েকটা ঘরোয়া উপায়।

১) নিম

১) নিম

আমরা জানি নিম ব্যাক্টেরিয়াল সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে পারে এবং এটি প্রাকৃতিক দাগ অপসারণকারী। কয়েকটি নিম পাতা এক কাপ জলে ভালো করে ফুটিয়ে সেই জল দিয়ে মুখ ধুলে জিভের দাগ চলে যাবে। এক সপ্তাহে প্রতিদিন দু'বার করে যদি নিম জলে মুখ ধুতে পারেন বা গার্গল করতে পারেন তাহলে হাতেনাতে ফল পাবেন।

২) আনারস

২) আনারস

আনারসে ব্রোমেলিন থাকে যা কালচে দাগ দূর করে এবং জিভকে মৃত ত্বকের কোষ থেকে মুক্তি দেয়। প্রতিদিন আনারস খেলে দেখবেন কয়েক দিনের মধ্যে কালো দাগ হালকা হয়ে গেছে!

৩) অ্যালোভেরা

৩) অ্যালোভেরা

অ্যালোভেরা কোলাজেন কাঠামোর উন্নতি করে দাগ দ্রুত নিরাময় করতে সহায়তা করে। জিভের কালো দাগে অ্যালোভেরা জেল লাগালে দাগ ধীরে ধীরে চলে যাবে। অ্যালোভেরা জুস খেলেও কাজ হবে।

আরও পড়ুন :ক্যাভিটি থেকে মুক্তি পেতে চান? জেনে নিন দশটি ঘরোয়া উপায়

৪) দারুচিনি এবং লবঙ্গ

৪) দারুচিনি এবং লবঙ্গ

দারুচিনি এবং লবঙ্গও জিভের কালো দাগ দূর করতে দারুন কাজ করে। দুই টুকরো দারুচিনি ও চারটি লবঙ্গ নিন। এক গ্লাস জলে ভালো করে ফুটিয়ে ঠান্ডা করুন। তারপর সেই জল দিয়ে গার্গল করুন। দিনে দু'বার এটা করলে কালো দাগ দূর হবে।

৫) রসুন

৫) রসুন

জিভের কালো দাগের ওপর এক কোয়া রসুন নিয়ে ঘষুন। এক মাস ধরে প্রতিদিন এটি করলে ভালো ফল পাবেন।

আরও যে উপায়ে জিভের কালো দাগ থেকে দূর করতে পারেন

আরও যে উপায়ে জিভের কালো দাগ থেকে দূর করতে পারেন

ক) নরম টুথব্রাশ ব্যবহার করুন, দিনে দু'বার হালকাভাবে জিভে ব্রাশ করুন। এটি করলে জিভে থাকা ব্যাকটেরিয়া এবং ডেড স্কিন সেলস দূর হবে।

খ) প্রতিবার খাওয়ার পর জিভ ও দাঁত ব্রাশ করা দরকার।

গ) তামাকজাত জিনিস থেকে দূরে থাকলে জিভের কালো দাগ থেকে মুক্তি পাবেন।

English summary

Home remedies to get rid of black spots on the tongue

There are a few home remedies to treat these ugly spots on the tongue. Read on.
X