শিশুর মত নরম ত্বক পেতে ঘরোয়া টোটকা

By: Suchetana Dutta
Subscribe to Boldsky

প্রতিটি মেয়েই চায় নরম, মসৃণ, দাগহীন, নিখুঁত ত্বকের অধিকারিণী হতে। আপনি যাতে শিশুদের মত নরম নিখুঁত ত্বক চান, তার জন্য নানারকম উপায় বা রূপটান আছে, যা আপনি অতি সহজেই বাড়িতে বসেই বানিয়ে নিতে পারেন।

আজকাল মেয়েরা চায় খুব তাড়াতাড়ি সুফল পেতে এবং তাই জন্য নানারকম কেমিক্যাল-মিশ্রিত ক্রীম ব্যবহার করে থাকে নরম ত্বক পাওয়ার জন্য। ক্রীমগুলির প্রস্তুতকারক কোম্পানিগুলো দাবী করে যে ক্রীমগুলি ব্যবহার করলে খুব শীঘ্রই ফল পাওয়া যাবে বলে, কিন্তু পরে এগুলি ব্যবহারের নানারকম অবাঞ্ছিত ফল টের পাওয়া যায়।

অধিকাংশ ক্ষেত্রেই আপনি যেরকম চেহারা চাইছিলেন, ক্রীমগুলি কিন্তু সেরকম কাঙ্ক্ষিত রূপ আপনাকে দিতে পারে না। কিন্তু কিছু কিছু ঘরোয়া রূপটান আছে, যেগুলি নিয়মিত ব্যবহার করলে কিছুকাল বাদে আপনি শিশুদের মত নরম এবং নিখুঁত ত্বক পেতে পারেন।

পরিষ্কার ত্বক ব্রণ-ফুসকুড়ি হতে দেয় না, ত্বকে বয়সের ছাপ এবং বলিরেখা পড়তে দেয় না। তাই শিশুদের মত নিখুঁত মসৃণ নরম ত্বক পেতে হলে নীচে দেওয়া বিভিন্ন রূপটানগুলি ব্যবহার করে দেখা যেতে পারে।

আপনি যাতে শিশুদের মত নরম তুলতুলে ত্বক পেতে পারেন, তাঁর জন্য আমরা কিছু ঘরোয়া রূপটান বানানোর পদ্ধতি দিলাম। ঝকঝকে পরিষ্কার নরম ত্বক পাওয়ার জন্য এই চমকপ্রদ রূপটানগুলি দেখে নিন। রূপটানগুলির সম্পর্কে জানার জন্য পড়তে থাকুন এবং এই রূপটানগুলি নিয়মিত ব্যবহার করুন।

Home Remedies To Get Baby Soft Skin

মধু-গোলাপজল

আপনার ত্বক শিশুর ত্বকের মত নরম তুলতুলে রাখার জন্য সবচেয়ে সহজ ঘরোয়া রূপটান হল মধু এবং গোলাপজলের মিশ্রণ। এই মিশ্রণটি বানানোর জন্য আপনাকে সমপরিমাণ (১চামচ করে দুটি উপাদানই) মধু ও গোলাপজল মেশাতে হবে। এবার এই মিশ্রণটি আপনার মুখে এবং গলায় মেখে নিন। ১৫ মিনিট বাদে ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি নিয়মিত ব্যবহার করলে অচিরেই আপনার ত্বক শিশুর ত্বকের মত নরম হয়ে উঠবে।

অ্যাভোক্যাডো-দই

আপনার মরা ত্বক তুলে ফেলার বা এক্সফলিয়েট করার সবচেয়ে ভালো উপাদান হল দই আর ভিটামিন-ই সমৃদ্ধ অ্যাভোক্যাডো আপনার ত্বকের আর্দ্রতা বজায় রাখে। অ্যাভোক্যাডো বেটে পেস্ট বানিয়ে নিন। এবার এই অ্যাভোক্যাডোর পেস্ট এবং দই দুটোই এক চামচ করে নিয়ে একটি মিশ্রণ বানান। অ্যাভোক্যাডো পেস্ট এবং দইয়ের এই মিশ্রণটি আপনার গলায় এবং মুখে মেখে নিন। কুড়ি মিনিট মিশ্রন্টি আপনার ত্বকের উপর থাকতে দিন তারপর কুসুমগরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

Home Remedies To Get Baby Soft Skin

কলা-মধু-দই

আপনার ত্বকের পুষ্টিসাধন এবং ত্বক নরম রাখার জন্য এই মিশ্রণটি অতুলনীয়। এক-চতুর্থাংশ কলা চটকে নিন, এক চামচ দই এবং এক চামচ মধু মিশিয়ে নিন চটকানো কলার সাথে। খুব ভালো করে বেটে একটি পেস্ট বানিয়ে নিন মিশ্রণটির এবং আপনার মুখে মেখে নিন। কিছুক্ষণ পরে কুসুমগরম জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

কলা-দুধ

কয়েক টুকরো কলায় দুই চামচ দুধ দিয়ে ভালো করে চটকে নিন। এইবার এই মিশ্রণটি মেখে নিন। আপনার ত্বককে জুড়িয়ে দিতে এবং ত্বকের গভীরে গিয়ে ত্বককে পুষ্টি দিতে এই মিশ্রণটির জুড়ি মেলা ভার। এই ঘরোয়া রূপটানটি অবশ্যই আপনাকে শিশুদের মত নরম এবং নমনীয় ত্বক পেতে সাহায্য করবে।

Home Remedies To Get Baby Soft Skin

পেঁপের পেস্ট

পেঁপেতে থাকে ভিটামিন এ, বিটা-ক্যারোটিন, ভিটামিন সি এবং আরো অন্যান্য ফাইটোনিউট্রিয়েন্ট। এই নিউট্রিয়েন্টগুলি আপনার ত্বকের জন্য ক্ষতিকারক ফ্রী র‍্যাডিক্যালসগুলির সাথে লড়াই করে আপনার ত্বকের বুড়িয়ে যাওয়াকে থামিয়ে রাখে। তাই আপনাকে শুধু এক টুকরো পেঁপে ভালো করে চটকে মেখে নিয়ে আপনার মুখে লাগিয়ে রাখতে হবে। কুড়ি মিনিট পরে কুসুমগরম জল দিয়ে ধুয়ে নিন।

English summary
In this article we are about to share some of the best home remedies that you can try for baby soft skin. Find out about the best home remedies to get baby
Please Wait while comments are loading...