For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) মদ্যপানে আসক্তি? মদ ছাড়তে সাহায্য করবে এই ৬টি ঘরোয়া টোটকা!

By Oneindia Bengali Digital Desk
|

অতিরিক্ত মদ্যপান যেমন আপনার শরীরকে খারাপ করতে পারে, তেমনই আচমকা মদ ছেড়ে দিলেও তা শরীরকে ক্ষতিগ্রস্ত করে। সমীক্ষায় দেখা গিয়েছে, বিশ্বে ৭ কোটি ৬০ লক্ষ মানুষ মদ ছাড়ার ফলে নানা সমস্যায় ভুগছেন।

নিয়ন্ত্রণে মদ্যপান করা শরীরের কোনও ক্ষতি করে না, বরং শরীরের উপকারই করে। কিন্তু অতিরিক্ত পরিমানে মদ্যপান আপনাকে আস্তে আস্তে শেষ করে দিতে পারে।

তবে কেউ মদে আসক্ত হয়ে পড়লে তা আচমকা ছেড়ে দেওয়া সেই ব্যক্তির পক্ষে সম্ভব হয় না। মদ্যপান ছাড়ার ক্ষেত্রে অনেক রকমের চিকিৎসা ওষুধের প্রয়োজন পরে। তা কিছু কিছু ক্ষেত্রে খরচ সাপেক্ষও বটে।

কিন্তু কিছু কিছু ঘরোয়া টিপস রয়েছে যা মদ নেশা ছাড়তে পুরোপুরি না বলেও অনেকাংশেই সাহায্য করে। আসুন একঝলকে দেখে নেওয়া যাক সেই ঘরোয়া পদ্ধতিগুলো।

খেজুর

খেজুর

প্রাচীন কাল থেকে মদ ছাড়ার চিকিৎসা পদ্ধতি হিসাবে খেজুরের ব্যবহার করে আসা হয়। প্রত্যেকদিন যদি ১টি করে খেজুর জলের সঙ্গে খাওয়া যায় তাহলে মদের আসক্তি অনেকাংশে কমানো সম্ভব।

গাজরের রস

গাজরের রস

গাজরের রস খাওয়ার অনেক গুন আছে। তার মধ্যে অন্যতম হল গাজরের রস মদের আসক্তি কাটাতে সাহায্য করে। প্রত্যেকদিন ২টি গাজরের রস খেলে উপকার নিশ্চয়ই পাওয়া যাবে।

উচ্ছে

উচ্ছে

উচ্ছে অনেকাংশে মদের আসক্তি কাটায়। প্রত্যেকদিন সকালে খালিপেটে ৪-৫ টেবিলচামচ উচ্ছের রস খেলেই উপকার পাওয়া যাবে।

আপেল

আপেল

চিকিৎসকরা পরামর্শ দেন যারা মদের নেশায় আসক্ত তাদের প্রত্যেকদিন একটি করে আপেল খাওয়াতে। আপেলের রস করেও খাওয়াতে পারেন। সেক্ষেত্রে একটি করে আপেলের রস খাবেন।

কালো আঙুর

কালো আঙুর

আঙুরের রস থেকে ওয়াইন তৈরি হয়। কিন্তু তার মানে এই নয় যে আঙুরের রসে অ্যালকোহল থাকে। আঙুরের রস শুধু যে মদের আসক্তি কমায় তা নয়, বরং অ্যালকোহলের ফলে শরীরের ক্ষতিগ্রস্ত হওয়াও নিয়ন্ত্রণ করে।

আমন্ড অয়েল

আমন্ড অয়েল

খাবারে সাদা তেল বা সরষের তেলের বদলে যদি আমন্ড তেল ব্যবহার করা যায় তাহলে তা মদের নেশা দূর করতে সাহায্য করে।

English summary

6 Home Remedies That Will Help You Stop Drinking Naturally

6 Home Remedies That Will Help You Stop Drinking Naturally
X