For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গলা ব্যথায় ভুগছেন! রইল এর থেকে মুক্তির ঘরোয়া উপায়

|

মরসুম পরিবর্তনের সময় এলে, বিশেষত যখন ঠান্ডা আবহাওয়া শুরু হয়, তখন বেশিরভাগের মধ্যেই ঠান্ডা লাগা এবং গলা ব্যথার প্রবণতা দেখা দেয়। এটি আমাদের শরীরে অস্বস্তি তৈরি করে এবং এর ফলে কোনও খাবার বা পানীয় খেতেও সমস্যা হয়, ঢোক গিলতে কষ্ট হয়।

শুধুমাত্র মরসুম পরিবর্তনই নয়, অফিসে দীর্ঘক্ষণ এসি-র মধ্যে থাকলেও ঠান্ডা লেগে গলা ব্যথা হয়, টনসিলের সমস্যাও বাড়ে। এই সমস্যা এক, দুই দিনে কাটে না। এর থেকে মুক্তি পেতে গেলে ওষুধের চেয়েও বেশি প্রয়োজন বাড়িতেই নিজের যত্ন নেওয়া। ঘরোয়া কিছু উপায় অবলম্বন করলেই সহজে এই সমস্যা থেকে মুক্তি মেলে। আসুন দেখে নেওয়া যাক সেগুলি কী কী।

লবণ জলের গারগল

গলা ব্যথা হলে এর প্রাথমিক চিকিৎসা হল গরম জলে লবণ দিয়ে গারগল করা। এক গ্লাস হালকা গরম জল নিন। এতে, এক চা চামচ লবণ যোগ করে সেটি ভালভাবে মিশ্রিত করুন। এটি গলা ব্যথা থেকে তাত্ক্ষণিক মুক্তি দিতে সহায়তা করে।

আদা

আদা-য় অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের জন্য এটি গলা ব্যথা সারাতে সহায়তা করে। জল গরম করে তাতে কয়েক টুকরো ফ্রেশ আদা দিন। এরপর, এটি প্রায় ৫-১০ মিনিটের জন্য ফোটান। দিনে কমপক্ষে দু'বার এই জল পান করুন। এতে এক চা চামচ মধুও যোগ করতে পারেন।

লেবুর রস

বিশেষজ্ঞদের মতে, লেবু আমাদের শরীরের টক্সিন দূর করার ক্ষেত্রে খুব উপকারি। তাই, গলায় ব্যথায় এক গ্লাস গরম জলে লেবুর রস ও এক চা চামচ মধু ভালভাবে মেশান। দিনে অন্তত দু'বার এটি পান করুন। গলা ব্যথা ও টনসিলের সমস্যা দূর করতে এটি সাহায্য করে।

হলুদ

অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যের জন্য পরিচিত, হলুদ গলা ব্যথা নিরাময়ের অন্যতম সেরা উপাদান। খানিকটা হলুদ গুঁড়ো এক গ্লাস গরম জলের সাথে মিশিয়ে নিন এবং তারপরে সকালে খালি পেটে পান করুন। দুধের সাথেও হলুদ মিশিয়ে খেতে পারেন।

দারুচিনি

কয়েক ফোঁটা দারুচিনি তেলের সঙ্গে এক চা চামচ মধু মিশ্রিত করুন। দিনে একবার এটি ব্যবহার করুন, গলার ব্যথা থেকে দ্রুত মুক্তি দিতে সহায়তা করে।

মধু

মধু তার অ্যান্টিব্যাকটিরিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যগুলির জন্য পরিচিত। এটি প্রাচীন কাল থেকেই গলা ব্যথা নিরাময়ের জন্য ব্যবহৃত হয়। এক কাপ গরম জলে এক থেকে দুই চামচ মধু মেশান এবং দিনে দুই থেকে তিনবার পান করুন অথবা ঘুমোতে যাওয়ার আগে আপনি এক চা চামচ মধু খেতে পারেন।

ভাপ নিন

প্রথমে কান-মাথা ভাল করে জড়িয়ে নিন কাপড় দিয়ে। এরপর, গরম জলে সামান্য লবণ দিয়ে জলের ভাপ নিন। দিনে দু'বার এটা করতে পারলে খুব সহজেই গলার ব্যথা কমবে।

রসুন

রসুন অ্যান্টিব্যাকটিরিয়াল এবং অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্যের জন্য পরিচিত এবং গলা ব্যথা নিরাময়ে সহায়তা করে। রসুনের মধ্যে থাকা অ্যালিসিন গলা ব্যথার কারণ ব্যাকটিরিয়াকে মেরে ফেলতে সহায়তা করে। এটি কাঁচাও খাওয়া যায় এবং রান্না করেও খাওয়া যায়।

লবঙ্গ

মাঝে মাঝেই মুখে দুটি লবঙ্গ রাখুন এবং সেগুলি নরম হওয়ার পর চিবিয়ে গিলে ফেলুন। এটি কার্যকরভাবে গলা ব্যথা নিরাময়ে সহায়তা করে।

Read more about: sore throat home remedies
English summary

Home Remedies for Sore Throat

Here are list of home remedies, which can treat a sore throat naturally.
Story first published: Friday, November 8, 2019, 14:31 [IST]
X