For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তামাক সেবনের ফলে দাঁতে দাগ হয়ে গেছে? এই ঘরোয়া উপায়ের মাধ্যমে দাঁত হবে ঝকঝকে

|

কেবলমাত্র চোখ, নাক, মুখ এ চুল সুন্দর হলেই যে সেই ব্যক্তিকে সুন্দর দেখাবে, তা কিন্তু একেবারেই নয়। সুন্দরতা মানুষের দাঁতের উপরেও নির্ভর করে। কিন্তু আমাদের নিজস্ব কিছু বদঅভ্যাসের কারণেই আমরা দাঁতের সুন্দরতাকে হারিয়ে ফেলি। তাই, নিজেদের সৌন্দর্যকে বজায় রাখতে অবশ্যই দাঁতের যত্ন নেওয়াও প্রয়োজন। দাঁতে হলুদ দাগ কিংবা মদ্যপান, ধূমপান বা তামাক সেবনের কারণে দাঁতে কালো দাগ থাকার ফলে অনেকেই লজ্জায় পড়েন। সমাজে মেলামেশার সময়ে অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায় দাঁতের এই দাগ। সবার সামনে প্রাণ খুলে কথা বলা বা হাসার ক্ষেত্রে একটু শঙ্কা কাজ করে।

যাদের দাঁতে হলুদ বা কালো দাগ হয়ে যাওয়ার সমস্যায় ভুগছেন তারা দাঁত ঝকঝকে করতে নানান পদ্ধতি প্রয়োগ করে থাকেন। এমনকি অনেকে দাঁতের শুভ্রতা ফেরাতে ধূমপান বা তামাক সেবনও বন্ধ করে দেন। কিন্তু কোনওটাতেই কোনও সুফল মেলে না। তাই, আপনি যদি আপনার দাঁত ঝকঝকে করতে চান তবে আপনি এই ঘরোয়া প্রতিকারগুলি অনুসরণ করতে পারেন।

বেকিং সোডা

বেকিং সোডা

এক চা চামচ বেকিং সোডার মধ্যে মিশিয়ে দিন অর্ধেক করে কাটা একটি পাতিলেবুর রস। এবার চামুচে করে ভালোভাবে মিশিয়ে নিন এই দু'টি উপাদান। কিছুক্ষণ পরেই দেখবেন মিশ্রণটির আকার ঘন তরলের মতো হয়েছে। এবার এই তরল আঙুলে করে তুলে দাঁতের উপরে শুধু লাগিয়ে দিন, ঘষার প্রয়োজন নেই। তিন মিনিট পরে কুলকুচি করে মুখ ধুয়ে ফেলুন, আপনার দাঁত সাদা হয়ে যাবে।

নুন দিয়ে পরিষ্কার করুন

নুন দিয়ে পরিষ্কার করুন

লবণ দিয়ে দাঁত পরিষ্কার করার কথা আমরা সবাই জানি, এটি অত্যন্ত প্রাচীনতম সমাধান। লেবুর খোসাতে এক চিমটি লবণ দিয়ে তা দাঁতে ঘষুন, এতে দাঁতের দাগ চলে যাবে। লেবুতে ভিটামিন সি রয়েছে এবং লবণ আয়ুর্বেদ অনুসারে ময়লা পরিষ্কার করে, তাই এটি দাঁতের জন্য খুব উপকারি বলে বিবেচিত হয়।

পোড়া কাঠকয়লা দিয়ে পরিষ্কার করুন

পোড়া কাঠকয়লা দিয়ে পরিষ্কার করুন

যদি আপনি প্রাকৃতিক পদ্ধতিতে দাঁত পরিষ্কার করার চেষ্টা করেন, তবে পোড়া কাঠকয়লা বা ঘুঁটের ছাই নিয়ে ভাল করে হাতে পিষে নিজের আঙ্গুলের সাহায্যে দাঁতে ঘষুন। দেখবেন দাঁত পরিষ্কার হবে।

হিং-এর ব্যবহার করুন

হিং-এর ব্যবহার করুন

দাঁত সাদা করার জন্য রান্নাঘরে থাকা হিং ব্যবহার করতে পারেন। এর জন্য হিং পাউডার জলে দিয়ে ফুটিয়ে ঠান্ডা করুন এবং এই জল দিয়ে দিনে দু'বার কুলকুচি করুন, এটি আপনার দাঁতের ব্যথাও কমিয়ে দেবে।

হলুদ

হলুদ

হলুদে সরিষার তেল এবং লবণ মিশ্রিত করে এটি ব্রাশের মতো দাঁতে ঘষলে দাঁত পরিষ্কার হয়। আপনার দাঁত হলুদ হলে এটি খুবই উপকারি হতে পারে।

পোশাক থেকে লিপস্টিকের দাগ তুলতে অনুসরণ করুন এই পদ্ধতিগুলি

নুন এবং সরিষার তেল

নুন এবং সরিষার তেল

নুনের মধ্যে ২-৩ ফোঁটা সরিষার তেল মিশিয়েও দাঁত পরিষ্কার করতে পারেন, এতে আপনার দাঁত ঝকঝক করবে।

গাজর খান

গাজর খান

গাজর দাঁতের দাগ দূর করতে সাহায্য করে কারণ এতে উপস্থিত ফাইবার দাঁত পুরোপুরি পরিষ্কার করে দেয়। এটি দাঁতের কোণার ময়লা দ্রুত দূর করতে সহায়তা করে।

English summary

Home Remedies For Removing Tobacco Stains From Teeth

Home Remedies For Removing Tobacco Stains From Teeth
X