৭ টি আয়ুর্বেদিক ওষুধ যা একাধিক রোগ সারাতে দারুন কাজে আসে

Posted By:
Subscribe to Boldsky

সেই আদি কাল থেকে চলে আসা বেশ কিছু ঘরোয়া চিকিৎসা আজও, এই ২১ শতকেও সমানভাবে কার্যকরী। শুধু জেনে নিতে হবে সঠিক প্রয়োগ পদ্ধতি। তাহলেই আর ডাক্তারের চেম্বারের লম্বা লাইনে দাঁড়িয়ে রোগ সারাতে হবে না। বাড়ি বসেই একেবারে চাঙ্গা হয়ে উঠবেন। আর এই ওষুধটি গুলি বানাতে এতটাই কম খরচ হয় যে পকেট হালকা হওয়ার আশঙ্কাও থাকে না। তাই তো ঝটপট এই প্রবন্ধটি পড়ে ফেলুন, আর ডাক্তারদের লম্বা লম্বা প্রেসক্রিপশনকে সানন্দে টাটা-বাই বাই করে দিন।

তাহলে অপেক্ষা কিসের চলুন জেনে নেওয়া যাক আমাদের আম্মা-দাদুদের সময়কার সেই সব ঘরোয়া ওষুধগুলি সম্পর্কে।

ওষুধ ১:

ওষুধ ১:

রোজ সকালে উঠে খালি পেটে এক গ্লাস জল খাওয়ার কথা সেই ছোট থেকে শুনে আসছেন। কিন্তু কজন এমনটা করেন বলুন তো? যদিও এই অভ্যাসটি কিন্তু বেজায় স্বাস্থ্যকর। এমনটা করলে কনস্টিপেশন, শরীরের যন্ত্রণা, মাথা ব্যথা, চোখের নানাবিধ সমস্যা, ডায়াবেটিস, এমনকী গলা এবং নাকের নানা রোগও দূরে থাকে।

ওষুধ ২:

ওষুধ ২:

এক কাপ গ্রিন টি-তে এক চামচ দারচিনি গুঁড়ো এবং পরিমাণ মতো মধু মিশিয়ে নিন। ভাল করে উপকরণগুলি নাড়িয়ে নিন। তারপর চাটা খেয়ে ফেলুন। এই পানীয়টি প্রতিদিন খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটে, সেই সঙ্গে নানাবিধ সংক্রমণ হওয়ার আশঙ্কাও কমে।

ওষুধ ৩:

ওষুধ ৩:

একটা কাপে এক মুঠো মেথি বীজ নিন। তারপর তাতে পরিমাণ মতো জল মেশান। এই জলটা সারা রাত রেখে পরদিন সকালে খেয়ে ফেলুন। এই ওষুধটি ডায়াবেটিস রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমায়।

ওষুধ ৪:

ওষুধ ৪:

খুব ঠান্ডা লেগেছে, সেই সঙ্গে সর্দি-কাশি এবং কফও রয়েছে? এক্ষুনি এক কাপ গরম জলে ৩-৪ চামচ মধু এবং এক চামচ দারচিনি গুঁড়ো মিশিয়ে নিন। তারপর সেই জলটা খেয়ে ফেলুন। টানা তিন দিন এই পানীয়টি খেলেই দেখবেন একেবারে চাঙ্গা হয়ে উঠেছেন।

ওষুধ ৫:

ওষুধ ৫:

বদহজমের সমস্যায় কাবু হয়ে পরেছেন? কোনও চিন্তা নেই! একটা ঘরোয়া ওষুধ এক্ষেত্রে দারুন কাজে আসে। এক গ্লাস গরম জল নিন। তাতে ১ চামচ মৌরি বীজ মিশিয়ে গ্লাসটা ঢাকা দিয়ে সারা রাত রেখে দিন। সকালে জলটা ছেঁকে নিয়ে তাতে এক চামচ মধু মিশিয়ে খেয়ে ফেলুন। টানা ৩ দিন, দিনে ৩ বার এই পানীয়টি খেলেই দেখবেন বদহজম একেবারে দূরে পালাবে।

ওষুধ ৬:

ওষুধ ৬:

গলার যন্ত্রণা কমাতে এক গ্লাস জলে এক চামচ মধু, এক চামচ আদার পাউডার, এক চামচ দারচিনি পাউডার এবং হাফ চামচ মরিচ গুঁড়া মিশিয়ে একটা মিশ্রন বানিয়ে ফেলুন। এই পানীয়টি খেলেই দেখবেন অনেক আরাম মিলছে।

ওষুধ ৭:

ওষুধ ৭:

মুখে খুব দুর্গন্ধ হচ্ছে? ভেবে পাচ্ছেন না কী করবেন? কোনও চিন্তা নেই। পরিমাণ মতো জলের সঙ্গে এক চিমটে দারুচিনি গুঁড়া এবং মধু মিশিয়ে সেই জল দিয়ে কলকুচি করে নিন। দেখবেন দুর্গন্ধ, সুগন্ধে বদলে গেছে।

English summary
Some healthy practices followed by our ancestors were actually preventive measures. And some of them were home remedies.
Story first published: Saturday, March 11, 2017, 12:15 [IST]
Please Wait while comments are loading...