For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শুধুমাত্র খাবারের স্বাদ বাড়ায় না লবণ, এই সমস্ত ঘরোয়া কাজেও ব্যবহৃত হয়

|

আমাদের দৈনন্দিন জীবনে নিত্য ব্যবহৃত জিনিসগুলির মধ্যে একটি হল লবণ বা নুন। নুন ছাড়া কোনও খাবারেই যেন ঠিক স্বাদ আসে না, আবার বেশি নুন হয়ে গেলেও সেই খাবার খাওয়া দায়। তাই নুনের পরিমাণের দিকে বরাবরই একটু বেশি খেয়াল রাখতে হয়। সাধারণত আমরা নুন বা লবণকে রান্নার উপকরণ হিসেবেই ব্যবহার করে থাকি। কিন্তু আপনি কি জানেন যে লবণ কেবলমাত্র খাবার বা রান্নার ক্ষেত্রেই নয়, অন্যান্য অনেক কাজে ব্যবহৃত হয়? তাহলে আসুন জেনে নেওয়া যাক, রান্না ছাড়াও আর কোন কোন কাজে লবণ ব্যবহার করা যায়।

চা-কফির মগ পরিষ্কার করতে

চা-কফির মগ পরিষ্কার করতে

চা-কফির মগ নিয়মিত পরিষ্কার করার পরেও দাগ থেকে যায়? এক্ষেত্রে সেই কাপে নুন-জল ঢেলে কিছুক্ষণ রেখে তারপর ধুয়ে ফেলুন। দেখবেন দাগ অনেকটাই কমে এসেছে।

দীর্ঘসময় ধরে ফল তাজা রাখে

দীর্ঘসময় ধরে ফল তাজা রাখে

আপনি কি জানেন যে লবণ ফল পচে যাওয়া আটকায়! ফলের খোসা ছাড়িয়ে রাখলে তা কালো হতে শুরু করে, তাই ফলের উপর যদি কিছুটা নুন ছড়িয়ে দেওয়া হয় তাহলে ফলগুলি দ্রুত নষ্ট হবে না এবং কালোও হবে না।

কাপড় থেকে দাগ দূর করতে

কাপড় থেকে দাগ দূর করতে

আপনার পোশাকে যদি কোনও দাগ লেগে যায় তাহলে আপনি নুন দিয়ে সহজেই সেই দাগ দূর করতে পারেন। এর জন্য আপনার পোশাকটি লবণ জলে এক ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর কেচে নিন।

দাঁত পরিষ্কার রাখে

দাঁত পরিষ্কার রাখে

দাঁত পরিষ্কার রাখতে নুনের ব্যবহার বহুকাল থেকেই হয়ে আসছে। নুন দাঁতের পুষ্টির ঘাটতি দূর করে এবং দাঁতের সৌন্দর্য বৃদ্ধি করে। বিশেষজ্ঞরাও দাঁতের হলদেটে ভাব কাটানোর জন্য সাধারণত নুন ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন। তাই, রোজ সকালে চারকোলের (কাঠকয়লা) সঙ্গে নুন মিশিয়ে দাঁত মাজতে হবে। কয়েক সপ্তাহ এটি করলেই দাঁতের হলদেটে ভাব অনেকটা কমে যাবে।

সিঙ্ক পরিষ্কার করতে

সিঙ্ক পরিষ্কার করতে

যদি শত চেষ্টার পরেও সিঙ্ক থেকে দাগ না উঠতে চায়, তাহলে এটি পরিষ্কার করার জন্য গরম জলে নুন মিশিয়ে সেই জলটি সিঙ্কে ঢালুন। এতে করে সিঙ্কের সমস্ত দাগ পরিষ্কার হবে।

ব্যাগের গন্ধ দূর করতে

ব্যাগের গন্ধ দূর করতে

যেকোনও ব্যাগ থেকে গন্ধ দূর করতে লবণ ব্যবহার করতে পারেন। ব্যাগের ভিতর থেকে সব বের করে নিয়ে ব্যাগে নুন ছড়িয়ে চেন আটকে সারারাত রেখে দিন। সকালে নুন ঝেড়ে ফেলুন। দেখবেন গন্ধ চলে গিয়েছে।

হাতের গন্ধ দূর করে

হাতের গন্ধ দূর করে

রান্না করার পর হাত থেকে যদি পেঁয়াজ এবং রসুনের গন্ধ না যায় তবে আপনি লবণ ব্যবহার করতে পারেন। এই জন্য, ভিনেগার এবং লবণ মিশ্রিত করে তা আপনার হাতে ঘষুন। এতে হাতের গন্ধ দূর হবে।

রান্নাঘরের তেল চিটচিটে টাইলস পরিষ্কার করা নিয়ে চিন্তিত? দেখুন কিছু সহজ ঘরোয়া পদ্ধতি

English summary

GENIUS Life Hacks Using Table Salt in Bengali

Keep reading for 7 ways that salt can make your life easier.
X