চশমা না পাসান্দ? তাহলে দৃষ্টিশক্তি ভাল রাখতে খেতেই হবে এই খাবারগুলি!

Posted By:
Subscribe to Boldsky

আল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সের প্রকাশ করা রিপোর্ট অনুসারে বতর্মানে প্রায় ১২ মিলিয়ান ভারতীয় দুর্বল দৃষ্টিশক্তির সমস্যায় ভুগছেন এবং এই সংখ্যাটা ক্রমাগত বাড়ছে। আর এমনটা কেন হচ্ছে জানেন? অনেক কারণ এক্ষেত্রে দায়ী। তবে মূল কারণ হিসেবে পুষ্টির অভাবকে কাঠগড়ায় দাঁড় করানো যেতে পারে। পরিসংখ্যান বলছে কর্মব্যস্ততা, অনিয়ন্ত্রিত জীবনযাপন সহ আরও নানা কারণে ২৫-৪০ বছর বয়সিদের শরীরে পুষ্টির অভাব দেখা দিচ্ছে। ফলে একদিকে যেমন শরীরের সচলতা হ্রাস পাচ্ছে, তেমনি চোখের ক্ষমতাও কমছে। তাই তো প্রতিদিনের ডায়েটে বিশেষ কিছু খাবারের থাকাটা একান্ত প্রয়োজন। না হলে কিন্তু বিপদ!

একথা হয়তো আমাদের কারওই অজানা নেই যে ছোট মাছ খেলে দৃষ্টিশক্তির উন্নতি ঘটে। কিন্তু এই খাবারটি ছাড়াও যে আরও বেশ কিছু খাবার রয়েছে, যা নানাবিধ চোখের সমস্যাকে দূরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে, সে বিষয়ে কি জানা আছে? যেমন ধরুন...

১. সবুজ শাক-সবজি:

১. সবুজ শাক-সবজি:

আজকের প্রজন্মের শাক-সবজির প্রতি আজব এক উদাসীনতা রয়েছে। তারা কোনও মতেই এমন খাবার মুখে তুলতে চান না। কিন্তু শাক না খেলে যে চাখের স্বাস্থ্যের উন্নতি ঘটবে না, আর এমনটা যদি না হয়, তাহলে প্রথমে চশমা, তার পর যত বয়স বাড়তে থাকবে, তত চোখের আলো যে কমতে থাকবে বন্ধুরা! তাই তো প্রতিদিন নিয়ম করে পাংল শাক, ব্রকলি অথবা লেটুসের মতো শাক খাওয়া শুরু করুন। দেখবেন চোখ নিয়ে আর চিন্তায় থাকতে হবে না। কারণ এই ধরনের শাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং জিয়াক্সেনথিন নামে বেশ কিছু উপকারি উপাদান থাকে, যা ছানি এবং আরও একাধিক চোখের রোগকে দূর রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

২.চোখ ভাল রাখতে রোজ খাও আন্ডে:

২.চোখ ভাল রাখতে রোজ খাও আন্ডে:

আজকাল কোনও এক অজানা কারণে ডিম খাওয়ার বিরুদ্ধে জেহাদ ঘোষণা হয়েছে। তবু একথা কোনও ভাবেই অস্বীকার করা যাবে না যে প্রতিদিন একটা করে ডিম খেলে শরীরে লুটেইন, জিয়াক্সেনথিন এবং জিঙ্কের পরিমাণ বাড়তে শুরু করে। এই উপাদানগুলি চোখের স্বাস্থ্যের উন্নতিতে দারুন ভাবে সাহায্য করে থাকে।

৩. সাইট্রাস ফল খান বেশি করে:

৩. সাইট্রাস ফল খান বেশি করে:

মৌসম্বি লেবু, কমলা লেবু এবং পাতি লেবু বেশি করে খাওয়া শুরু করুন। এই সব ফলে প্রচুর মাত্রায় ভিটামিন সি রয়েছে। এই ভিটামিনটি ছানি প্রতিরোধে বিশেষ ভূমিকা নেয়। সেই সঙ্গে দৃষ্টিশক্তিরও উন্নতি ঘটায়।

৪. মুঠো মুঠো বাদাম খান:

৪. মুঠো মুঠো বাদাম খান:

এতে উপস্থিত ভিটামিন ই ম্যাকুলার ডিজেনারেশন বা চোখের স্বাস্থ্যের অবনতি আটকাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই যদি চশমা ব্যবহার করতে না চান, তাহলে আজ থেকেই রোজের ডায়েটে বাদামকে অন্তর্ভুক্ত করুন। দেখবেন উপকার পাবেন।

৫. মাছ খেতেই হবে:

৫. মাছ খেতেই হবে:

ছোট মাছ তো বটেই সেই সঙ্গে ম্যাকারেল এবং টুনার মতো সামদ্রিক মাছও খেতে হবে। আসলে সামদ্রিক মাছে উপস্থিত ফ্যাটি অ্যাসিড দৃষ্টিশক্তির উন্নতিতে সাহায্য় করে। তাই মাছ প্রিয় বাঙালি আপনাদের এই চিরকালীন ভালবাসা থেকে মুখ ফিরিয়ে নেবেন না যেন। তাহলেই বিপদ!

৬. ঝিনুক:

৬. ঝিনুক:

জানি জানি অনেকেই এটা খান না। কিন্তু যার খান তারা জেনে রাখুন দৃষ্টিশক্তির উন্নতি ঝিনুকের কোনও বিকল্প হয় না বললেই চলে।

৭. ভূট্টা:

৭. ভূট্টা:

এতে প্রচুর মাত্রায় লুটেইন এবং জিয়াক্সেনথিন রয়েছে। আর একথা তো সকলেই ইতিমধ্যে জেনে ফেলেছেন যে এই দুটি উপাদান হল চোখের বেস্ট ফ্রেন্ড। তাই ভুট্টা যত বেশি বেশি করে খাবেন, তত চমশার সঙ্গে আপনার দূরত্ব বাড়তে শুরু করবে।

English summary
While it is a known fact that carrots are excellent for your eyes, there are other foods as well that are known to protect eyesight and promote eye health. Include the following food items in your diet.
Story first published: Friday, June 30, 2017, 10:25 [IST]
Please Wait while comments are loading...