For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্ট্রেচ মার্কস নিয়ে বিরক্ত? দূর করুন এই ঘরোয়া পদ্ধতির সাহায্যে

|

স্ট্রেচ মার্ক কথাটির সঙ্গে আমরা অনেকেই পরিচিত। নারী এবং পুরুষ উভয়ের ক্ষেত্রেই দেখা দেয় এটি। শরীরের অত্যাধিক ওজন বেড়ে গেল বা মোটা হয়ে যাওয়ার পর এবং হঠাৎ ওজন কমে যাওয়ায় স্ট্রেচ মার্ক দেখা দেয়। আবার প্রেগনেন্সির সময় মহিলাদের শরীরে এই অযাচিত স্ট্রেচ মার্ক আরও বেশি লক্ষ্য করা যায়, যা সৌন্দর্যকে নষ্ট করে দেয়। তবে আমাদের অনেকেরই অজানা যে, স্ট্রেচ মার্কের ধরন নির্ভর করে নিত্যদিনের খাওয়া-দাওয়ার অভ্যাস, পুষ্টির অভাব এবং হরমোনাল ব্যালেন্সের উপর। কিছু কিছু ক্ষেত্রে আবার বংশগত কারণেও হয়।

স্ট্রেচ মার্ক হাঁটুর নীচে, ঘাড়ে, বাহুতে, পেটে এবং কোমরের অংশে বেশি দেখা যায়। এগুলি দূর করার জন্য বাজার থেকে আনা বহু কেমিক্যাল মিশ্রিত ক্রিম ও ওষুধ ব্যবহার করি আমরা। কিন্তু এই সকল ক্রিম বা ওষুধের সাইড এফেক্ট শরীরে অন্যান্য সমস্যা সৃষ্টি করতে পারে। তবে জেনে নিন বাইরের ক্রিম ছাড়া কীভাবে ঘরোয়া উপায়ে দেহ থেকে স্ট্রেচ মার্ক দূর করবেন।

১) অ্যালোভেরা

১) অ্যালোভেরা

অ্যালোভেরার আঠালো রস ত্বকের যেকোনও সমস্যা এবং ত্বকের দাগ তোলার জন্য ভীষণ উপকারি একটি উপাদান। যে জায়গায় স্ট্রেসমার্ক হয়েছে সেই জায়গায় অ্যালোভেরার রস নিয়ে ১-২ মিনিট ম্যাসাজ করতে থাকুন। এরপর কয়েক মিনিট রেখে ধুয়ে ফেলুন। এভাবে রোজ দু'বার করে করুন, দাগ উঠে যাবে।

২) অ্যাপেল সিডার ভিনিগার

২) অ্যাপেল সিডার ভিনিগার

প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে নিয়ম করে অ্যাপেল সিডার ভিনিগার স্ট্রেচ মার্ক এর উপর লাগিয়ে দিন। সকালে উঠে ধুয়ে ফেলুন। এভাবে কয়েক সপ্তাহ করার পর উঠে যাবে আপনার স্ট্রেচ মার্ক।

৩) লেবুর রস ও বেকিং সোডার মিশ্রণ

৩) লেবুর রস ও বেকিং সোডার মিশ্রণ

বেকিং সোডার সঙ্গে পরিমাণমতো লেবুর রস মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এরপর এই পেস্ট স্ট্রেচ মার্ক এর উপর ভালো করে লাগিয়ে দিন। ১০-১৫ মিনিট রাখার পর ভালো করে ধুয়ে নিন। যেহেতু বেকিং সোডা চামড়াকে খসখসে করে দেয় তাই ধোয়ার পর সেই স্থানে ময়েশ্চারাইজার লাগান।

৪) লেবুর রস

৪) লেবুর রস

এক্ষেত্রে লেবুর রস সবচেয়ে উপকারি একটি উপাদান। স্ট্রেচ মার্ক এর উপরে প্রতিদিন লেবুর রস ঘষতে থাকুন এক সপ্তাহের মধ্যেই উপকার পাবেন। আবার লেবুর রসের সঙ্গে চিনি মিশিয়ে স্ট্রেচ মার্ক এর জায়গায় লাগিয়ে ম্যাসাজ করতে থাকুন। কয়েক মিনিট পর তা ধুয়ে ফেলুন।

৫) আলুর রস

৫) আলুর রস

ত্বকের যেকোনও সমস্যা দূর করতে আলুর রস খুবই উপকারি। আলু কেটে তা থেকে রস বের করে নিন অথবা কাটা আলু স্ট্রেচ মার্ক এর জায়গায় ঘষতে থাকুন। শুকিয়ে যাবার পর তা ধুয়ে ফেলুন। কয়েক সপ্তাহের মধ্যেই স্ট্রেচ মার্কের দাগ উঠে যাবে।

৬) হলুদ ও দই-এর মিশ্রণ

৬) হলুদ ও দই-এর মিশ্রণ

ত্বক হোক কিংবা শরীরের অন্যান্য সমস্যা, সমস্ত সমস্যা সমাধানে হলুদের ভূমিকা কিন্তু অপরিসীম। হলুদের সঙ্গে দই মিশ্রিত করে স্ট্রেচ মার্কের জায়গায় লাগিয়ে দিন। শুকিয়ে যাওয়ার পর ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন দিন এভাবে ব্যাবহার করলে দাগ উঠে যাবে।

৭) ডিম

৭) ডিম

একটি গোটা ডিমের থেকে সাদা অংশটি বার করে নিন। প্রোটিনযুক্ত সাদা অংশটি স্ট্রেচ মার্ক এর উপর রোজ লাগান। শুকিয়ে গেলে সাবান দিয়ে ধুয়ে নিন। এরপর অ্যালোভেরা লাগান। এভাবে কয়েক সপ্তাহ করলে ধীরে ধীরে দাগ দূর হয়ে যাবে।

৮) মধু

৮) মধু

মধু ত্বকের জন্য খুবই উপকারি একটি উপাদান। আঙুলে মধু নিয়ে স্ট্রেচ মার্কস এর জায়গায় মালিশ করুন। ১০-১৫ মিনিট রাখার পর হালকা গরম জলে ধুয়ে নিন। উপকার পাবেনই পাবেন।

জামাকাপড় এবং চুলে লেগে থাকা চিউইং গাম ছাড়াতে গিয়ে নাজেহাল! এই পদ্ধতিগুলি অনুসরণ করুন

এছাড়াও ল্যাভেন্ডার অয়েল ও জোজোবা অয়েল লাগাতে পারেন। এতে ত্বক যেমন নরম থাকবে তেমনি সেখানে নতুন করে কোষও তৈরি হবে। তবে এগুলি করার পাশাপাশি স্ট্রেচ মার্ক দূর করতে প্রচুর পরিমাণে জল ও প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন মাছ, মাংস, ডিমের সাদা অংশ, দই, বাদাম ইত্যাদি খেতে হবে। এই ঘরোয়া টোটকা ব্যবহারের পর যদি স্ট্রেচ মার্ক দূর না হয় তবে অবিলম্বে ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

English summary

Effective Ways To Remove Stretch Marks

Here, we've listed the most effective ways to remove stretch marks.
X