For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাপড় থেকে কালির দাগ উঠছে না? এই সহজ পদ্ধতিগুলি অনুসরণ করুন

|

জামাকাপড়ে যেকোনও দাগ লাগলেই আমরা বিরক্তি হই, বিশেষত যদি সেটা কালির দাগ হয় তাহলে তো কথাই নেই। কালি হচ্ছে এমন একটা গুরুত্বপূর্ণ জিনিস যেটা ছাড়া আমরা কোনও কিছু লিখতে অক্ষম। তাই, কালি ব্যবহার করা ছেড়ে দেওয়াও যায় না। আর, কালির ব্যবহারে জামাকাপড়ে নিজের অজান্তে দাগ লেগে যেতেই পারে। জামায় কালির দাগ দেখে বিরক্ত হওয়ার পাশাপাশি আমরা চিন্তায় পড়ে যাই এটা ভেবে যে, দাগ উঠবে কীভাবে? জামাকাপড় থেকে কালির দাগ তোলা বেশ ঝক্কির কাজ। কিন্তু, এখন আর আপনার চিন্তা করার দরকার নেই, কারণ আমরা এমন কয়েকটি উপায় নিয়ে এসেছি যেগুলি ব্যবহার করে আপনি আপনার জামাকাপড় থেকে কালির দাগ তুলতে পারেন। নীচে উল্লিখিত জিনিসগুলি ব্যবহার করে আপনি সহজেই দাগ তুলতে পারেন-

১) লবণ

১) লবণ

জামাকাপড় থেকে কালির দাগ অপসারণের সবচেয়ে সাধারণ এবং সহজ উপায় হল দাগের জায়গাটি ভিজিয়ে তার উপর অল্প পরিমাণে লবণ দিয়ে দেওয়া। লবণটি লাগান এবং তারপরে একটি ভেজা পেপার টাওয়েল দিয়ে আলতো করে দাগের উপর তা লেপন করুন। আপনি এই পদ্ধতিটির পুনরাবৃত্তি করতে পারেন যতক্ষণ না পর্যন্ত দাগটি ভালভাবে উঠছে।

২) নেলপলিশ তোলার রিমুভার

২) নেলপলিশ তোলার রিমুভার

নেলপলিশ তোলার ক্ষেত্রে আমরা সাধারণত এই রিমুভার ব্যবহার করে থাকি, কিন্তু আপনি কি জানেন যে এই রিমুভার ব্যবহার করে আপনি কালির দাগ তুলতে পারবেন? অল্প তুলো রিমুভারে ভিজিয়ে তা কালির স্পটে লাগাতে হবে। আপনি এই পদ্ধতিটির পুনরাবৃত্তি করতে পারেন যতক্ষণ না পর্যন্ত দাগটি ভালভাবে উঠছে। দাগ উঠে যাওয়ার পরে কাপড়টি ধুয়ে ফেলতে পারেন।

৩) কর্নস্টার্চ

৩) কর্নস্টার্চ

এটিও কালির দাগ অপসারণ করতে ব্যবহার করতে পারেন। অল্প পরিমাণ দুধ এবং কর্নস্টার্চ মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন এবং পেস্টটি কাপড়ে লাগা কালির দাগের উপর প্রয়োগ করুন। এরপর পেস্টটি ভালভাবে কাপড়ের উপর বসতে দিন এবং শুকনো হতে দিন। পেস্টটি শুকিয়ে যাওয়ার পরে, আপনি দাগ থেকে পেস্টটি তুলে ফেলতে পারেন।

ঘরোয়া কিছু জিনিস পরিষ্কার করতে পারছেন না? টুথপেস্টেই আছে এর সমাধান

৪) হেয়ার স্প্রে

৪) হেয়ার স্প্রে

কাপড় থেকে কালির দাগ তুলতে আপনি হেয়ার স্প্রে ব্যবহার করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল, কালির দাগের উপর হেয়ার স্প্রে লাগান এবং স্পটটি না ওঠা পর্যন্ত অপেক্ষা করুন।

৫) ভিনেগার

৫) ভিনেগার

জামাকাপড় থেকে কালির দাগ অপসারণে ভিনেগার অন্যতম উপায়। ২ চামচ ভিনেগারের সাথে ৩ চামচ কর্নস্টার্চ মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। যেই জায়গায় কালি লেগেছে সেখানে ভিনেগার লাগান। স্পটটি ভালভাবে ভিজে যাওয়ার পরে তার উপর পেস্টটি লাগিয়ে তা শুকিয়ে নিন। কাপড় থেকে দাগ উঠে গেলে, কাপড়টি ধুয়ে ফেলুন।

৬) টুথপেস্ট

৬) টুথপেস্ট

এটি সম্ভবত প্রতিটি ফ্যাব্রিক এবং সব ধরনের কালির ক্ষেত্রে কাজ নাও করতে পারে। তবুও, আপনি আপনার পোশাক থেকে কালির দাগ অপসারণ করতে অল্প পরিমাণে নন-জেল টুথপেস্ট ব্যবহার করতে পারেন। স্পটটিতে অল্প পরিমাণ টুথপেস্ট লাগান এবং কাপড়টি ঘষুন। যদি দাগ উঠতে শুরু করে তাহলে আপনি এটির পুনরাবৃত্তি করতে পারেন পুরোপুরি দাগ না ওঠা পর্যন্ত।

আমরা আশা করছি, উপরের উল্লিখিত জিনিসগুলি ব্যবহার করে আপনি আপনার পোশাক থেকে দাগ অপসারণ করতে সক্ষম হবেন।

English summary

6 Simple And Easy Ways To Remove Ink Stains From Clothes

We have listed down some tricks that can help you in removing the stains. By using the below-mentioned things you can easily remove the stains. Read on.
Story first published: Friday, April 10, 2020, 23:09 [IST]
X