For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফোনের ব্যাক কভার হলুদ হয়ে যাচ্ছে? পরিষ্কার করবেন কীভাবে, জেনে নিন সহজ পদ্ধতি

|

মোবাইল যাতে পড়ে গিয়ে ভেঙে না যায় অথবা কোনওভাবেই যাতে মোবাইলের কোনও ক্ষতি না হয়, তার জন্য আমরা প্রায় প্রত্যেকেই মোবাইল ফোনের কভার ব্যবহার করে থাকি। মার্কেটে নানা রঙের এবং নানা ডিজাইনের কভার যেমন পাওয়া যায়, তেমনই একেবারে স্বচ্ছ সাদা কভারও পাওয়া যায়। অনেকেই এই স্বচ্ছ সাদা কভারগুলি বা একেবারে হালকা রঙের ট্রান্সপারেন্ট কভার পছন্দ করেন।

কিন্তু এই কভারগুলি দেখতে ভালোলাগলেও এর কিছু সমস্যাও আছে। কয়েক দিন যেতে না যেতেই ধুলো-ময়লা ও ঘামের কারণে এই কভারগুলির রং হলুদ হতে শুরু করে। তখন একেবারেই তা দেখতে ভাল লাগে না, ফলে ঘন ঘন কভার বদলাতে হয়। তবে ঘরোয়া কিছু সাধারণ জিনিস দিয়ে এই কভারগুলি একেবারে নতুনের মতো ঝকঝকে করে তোলা সম্ভব। কীভাবে? দেখে নিন কয়েকটি পদ্ধতি।

টুথপেস্ট ও ডিশ সোপ

টুথপেস্ট ও ডিশ সোপ

মোবাইল কভার হলুদ হয়ে গেলে তা পরিষ্কার করতে, একটি পাত্রে কিছুটা টুথপেস্ট, বাসন পরিষ্কার করার তরল সাবান, অল্প নুন এবং কিছুটা ভিনেগার নিয়ে ভালভাবে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণের মধ্যে কভারটি ১০-১২ মিনিটের জন্য ডুবিয়ে রাখুন। তারপর কভারটি বার করে ভাল করে পরিষ্কার জলে ধুয়ে নিন। দেখবেন আপনার মোবাইলের কভার একেবারে নতুনের মতোই স্বচ্ছ সাদা হয়ে যাবে!

গরম জল ও ডিশ সোপ

গরম জল ও ডিশ সোপ

এক কাপ হালকা গরম জলে কয়েক ফোঁটা বাসন পরিষ্কার করার তরল সাবান মেশান ভাল করে। এবার ফোনের কভারে এই মিশ্রণটা সামান্য ঢেলে একটা টুথব্রাশ দিয়ে ভেতর-বাহির ভালভাবে ঘষুন। পরিষ্কার হয়ে গেলে জল দিয়ে ধুয়ে নরম কাপড়ে মুছে নিন। তারপর হাওয়ায় শুকিয়ে নিন।

আরও পড়ুন :আ্যালুমিনিয়ামের বাসন থেকে পোড়া দাগ তুলতে নাজেহাল? দেখে নিন সহজ পদ্ধতি

বেকিং সোডা

বেকিং সোডা

বিভিন্ন দাগ তুলতে বেকিং সোডা খুব কার্যকরী। ফোনের কভারে কিছুটা বেকিং সোডা ছিটিয়ে নিন, একটি ভেজা টুথব্রাশ ব্যবহার করে দাগের জায়গাগুলো ভালভাবে ঘষুন। তারপর ধুয়ে ফেলুন এবং নরম কাপড়ে মুছে নিন। তারপর হাওয়ায় শুকিয়ে নিন।

রাবিং অ্যালকোহল

রাবিং অ্যালকোহল

রাবিং অ্যালকোহলের স্প্রে বোতল ব্যবহার করুন অথবা ফোনের কভারে প্রয়োগের জন্য অ্যালকোহলে ভেজানো নরম কাপড়ও ব্যবহার করতে পারেন। এটি দিয়ে ফোনের কভার ভাল করে ঘষুন। হয়ে গেলে শুকনো কাপড় দিয়ে ভালভাবে মুছে নিন। তারপর হাওয়ায় শুকিয়ে নিন।

রাবিং অ্যালকোহল যেকোনও ব্যাকটেরিয়া ধ্বংস করতেও সাহায্য করে, কিন্তু এর ব্যবহারে কিছু ফোনের কভারের রঙ ফ্যাকাশে হয়ে যেতে পারে। তাই খুব ভেবেচিন্তে এটি ব্যবহার করবেন।

English summary

Easy Ways to Clean a Clear and Transparent Phone Case In Bengali

Here's Why Your Phone Covers Turn Yellow & What You Can Do To Clean Them. Read on.
X