For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দুর্গা পূজা : এই দুর্গাপুজোয় আপনার বাড়ি সুন্দর করে তুলতে রইল কিছু পরামর্শ

|

সেপ্টেম্বর মাস পেরোলেই শুরু হবে বাঙালির সেই দীর্ঘায়িত অপেক্ষার অবসান। অক্টোবর মাসের শুরু থেকেই সবাই মাতবে দুর্গাপুজোর আনন্দে। ইতিমধ্যেই, বাড়ি-ঘর সাজানো, পুজোর কেনাকাটা, প্ল্যানিং, কোনদিন কী জামা পরা হবে এইসব কিছু নিয়ে ব্যস্ত সকলে।

durga puja decoration ideas

দুর্গা পূজা পালন করা হয় পাঁচ দিন ধরে - মহালয়ার মাধ্যমে হয় দেবীর মর্ত্যে আগমন। এরপর, ষষ্ঠী, সপ্তমী, মহা অষ্টমী, মহা নবমী এবং বিজয়া দশমি। এই পাঁচ দিনের উৎসবকালীন সময়ে, প্রত্যেকেই নিজেকে সাজানোর পাশাপাশি নিজেদের বাড়ির চারপাশ, বাইরে ও ভেতরে সমস্ত জায়গা সাজিয়ে তোলে।

সকলেই চায় ঘর বাড়ি সুন্দর ভাবে সাজাতে। পরিস্কার পরিচ্ছন্ন ঘর দেখতে সুন্দর লাগে। আর পুজোর সময় হলে তো কথাই নেই। তাই, এই দুর্গা পুজোয় কম বাজেটের মধ্যে আপনার বাড়ি কীভাবে সাজাবেন তার জন্য রইল কিছু টিপস বা পরামর্শ।

১) পুজোর ঘরটি বাড়ির প্রথম জায়গা যেটা অবশ্যই পরিষ্কার, সুন্দর এবং আধ্যাত্মিক থাকা উচিত। আপনার পুজোর ঘরটি পরিষ্কার করে রঙ করুন এবং চারপাশে ফুল এবং প্রদীপ দিয়ে সাজান। প্রতিদিন ফুল এবং প্রদীপ বদলান।

durga puja decoration ideas

২) পশ্চিমবঙ্গে কোনও পুজোর ক্ষেত্রে আল্পনা একটা আলাদা সৌন্দর্য্য বহন করে। এটি সাধারণত চালের গুঁড়ো জলের সঙ্গে মিশিয়ে এবং ফ্যাব্রিক রঙ দিয়ে তৈরি করা হয়। এটি দিয়ে বাড়ির পুজোর ঘরের সামনে এবং আপনার বাড়ির প্রবেশ দ্বারের সামনে বিভিন্ন নকশায় ডিজাইন করতে পারেন।

৩) ড্রয়িংরুম, বারান্দা, বাথরুম, বেডরুম পরিষ্কার করুন। বিছানায় পাতুন নতুন রঙিন বেড কভার ও বালিশেও নতুন কভার পরান। ঘরের পুরোনো পর্দাগুলি ও কার্পেট পাল্টে ফেলে নতুন কিনুন। নতুন কুশন কভার কিনুন ড্রয়িংরুমের জন্য ৷

৪) গাছপালা রাখুন আপনার ঘরের অভ্যন্তরে। অভ্যন্তরীণ গাছপালা একটি আলাদা সৌন্দর্য্য বহন করে। গাছগুলির উপর ছোট স্ট্রিং লাইট ব্যবহার করুন বা পাতার মাঝে ছোট বাল্ব ব্যবহার করুন।

৫) পুজোর সময় বাড়িতে অনেক অথিতি আসে। তাই, বাড়ির বারান্দা সুন্দর করে সাজাতে পারেন। বারান্দা এবং লিভিংরুমের জন্য স্বল্প বাজাটে কিনতেই পারেন রঙিন পাপস। বারান্দাকে আরও সুন্দর করে তুলতে ফুল এবং স্ট্রিং লাইট ব্যবহার করতে পারেন।

durga puja decoration ideas

৬) ঘরের ড্রেসিং টেবিলে লম্বা আয়না থাকলে তা থেকে কিছু সাজানোর জিনিস ঝোলাতে পারেন ৷ আপনার সানগ্লাস, ইয়ার রিং, চুড়ি, ব্রেসলেট রাখুন স্ট্যান্ড হোল্ডারে। এতে জিনিসটি গোছানো ও হাতের কাছে থাকবে। আবার ঘরের সৌন্দর্যও বাড়বে।

৭) রান্নাঘরের জন্য রঙিন মশলার কৌটো কিনতে পারেন। সুন্দর ডিনার সেট, গ্লাস সেট কিনতে পারেন। সফটড্রিঙ্ক বা হার্ডড্রিঙ্ক সার্ভ করার জন্য উপযুক্ত পাত্র কিনতে পারেন।

৮) বাথরুম সাজানোর জন্য বাথরুম সেট কিনতে পারেন। টাওয়েল রিং-এ অবশ্যই রাখুন নতুন টাওয়েল ৷

৯) ঘর সাজানোর জন্য কিনতে পারেন সুন্দর ফুলদানি, শো পিস, ল্যাম্প শেড, হ্যাঙ্গিং লাইটস, ওয়েস্ট পেপার বাস্কেট, দেওয়ালে ঝোলানো ফটো ফ্রেম। ঘরের বাইরেটা সুন্দর করার জন্য রঙিন ছোটো ছোটো বাল্ব লাগাতে পারেন।

durga puja decoration ideas

১০) ঘরের দেওয়াল নতুন করে রঙ করতে পারেন। তারপর সেখানে লাগান ওয়াল পেন্টিং। ঘর হয়ে উঠবে সুন্দর ও স্টাইলিশ।

এছাড়াও, বাজেট যদি বেশি থাকে তাহলে পরামর্শ নিতে পারেন ইন্টিরিয়ার ডিজাইনারের। তিনিই আপনার হয়ে পুরো অ্যারেঞ্জমেন্ট করে দিতে পারেন। সুন্দর করে ঘর সাজিয়ে তুলবেন তিনি।

English summary

Durga Puja 2019: 8 Home Décor Ideas To Transform Your House

The Durga puja festival is celebrated for five days - Mahalaya, Shashti, Saptami, Maha Ashtami, Maha Nabami and Vijayadashmi. During these five days of festivity, people decorate the interiors of their home to exhibit a pristine charm.
Story first published: Saturday, September 7, 2019, 15:57 [IST]
X