For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ক্যামেরা, গয়না ছাড়াও বাড়ির এই সব জিনিস ভাল রাখে সিলিকা জেল! জানুন এর ব্যবহার

|

নতুন পার্স, ব্যাগ, জুতো কিনলে তার ভিতরে থাকা ছোট ছোট সাদা প্যাকেট হয়তো আপনি খেয়াল করে থাকবেন। সেগুলোতে হাত দিলে বোঝা যায় তার মধ্যে ছোট ছোট দানা ভরা আছে, ওগুলোই হল সিলিকা জেল। কিন্তু কীসের জন্য এগুলি ব্যবহার করা হয় তা আমরা অনেকেই জানি না। তাই বেশিরভাগ মানুষই ব্যাগ বা জুতো ব্যবহারের পর এগুলি ফেলে দেয়।

সিলিকা জেল আপনাকে বিভিন্নভাবে সহায়তা করতে পারে। এটি একটি শক্তিশালী শোষণকারী, এর ফলে এটি বাতাসে উপস্থিত আর্দ্রতা খুব দ্রুত শোষণ করে নেয়। তবে এটি শিশুদের নাগালের বাইরে রাখুন। আজকের এই আর্টিকেলের মাধ্যমে জেনে নিন কীভাবে সিলিকা জেল আপনাকে সাহায্য করতে পারে।

ড্রয়ারের যত্ন নিতে

ড্রয়ারের যত্ন নিতে

ড্রয়ারের ভেতরে একসাথে বিভিন্ন ধরনের জিনিস রাখা হয়, ফলে ড্রয়ারের ভেতরে ভ্যাপসা গন্ধ তৈরি হয়। তাই ড্রয়ারে কয়েকটি সিলিকা জেলের প্যাকেট রেখে দিন। দেখেন ভ্যাপসা গন্ধ চলে যাবে!

গুরুত্বপূর্ণ নথি সংরক্ষণ করুন

গুরুত্বপূর্ণ নথি সংরক্ষণ করুন

পাসপোর্ট, বার্থ সার্টিফিকেট, বিবাহের রেজিস্ট্রেশন কাগজ, গাড়ি বা বাড়ির দলিল, ইত্যাদির মতো গুরুত্বপূর্ণ কাগজপত্র যেখানে রেখেছেন সেখানে কয়েকটি সিলিকা জেল রেখে দিন। এটি সেই নথিগুলিকে শুষ্ক এবং ব্যাকটেরিয়া থেকে সুরক্ষিত রাখবে।

ক্যামেরা

ক্যামেরা

ঘরে বসে সিলিকা জেল ব্যবহারের এটি সেরা উপায়। অনেক সময় লেন্সে ফাঙ্গাস পড়ে যায় এবং এর ফলে ক্যামেরা নষ্ট হয়ে যেতে পারে। আপনি যদি ক্যামেরার বাক্সে সিলিকা জেল রাখেন তবে এটি ক্যামেরাকে শুষ্ক রাখবে।

মোবাইল জলে পড়ে গেলে

মোবাইল জলে পড়ে গেলে

অনেক সময় অসাবধানতাবশত মোবাইল ফোন জলে পড়ে যায়। যতই আমরা পরিষ্কার করি না কেন, মোবাইলের ভেতরে কোনও না কোনও জায়গায় জল থেকেই যায়। তাই এক্ষেত্রে সিলিকা জেল খুব প্রয়োজনীয় একটি উপাদান হিসেবে কাজ করবে।

একটি ব্যাগে বেশ কয়েকটি সিলিকা জেলের প্যাকেট রেখে তাতে মোবাইল রেখে দিন, কমপক্ষে আট-নয় ঘণ্টার জন্য। তবে সারাদিন রাখলে আরও ভাল উপকার পাবেন। মোবাইলের ভেতরের যন্ত্রাংশে জল ঢুকে গিয়ে থাকলে সিলিকা জেল তা শোষণ করে নেবে!

বই এবং ফটো অ্যালবাম যত্ন নিন

বই এবং ফটো অ্যালবাম যত্ন নিন

বই এবং ফটো অ্যালবামে দ্রুত পোকামাকড় লেগে যায় এবং স্যাঁতসেঁতে হয়ে যায়, যার কারণে সেগুলি হলুদ হয়ে যায়। আপনি বই এবং অ্যালবামের পৃষ্ঠাগুলির মাঝখানে সিলিকা জেলের প্যাকেট রাখুন। যদি বইগুলি ভেজা থাকে তাহলে সেগুলি রোদে শুকিয়ে নিন এবং তারপরে মাঝখানে সিলিকা জেল রাখুন।

গয়না ভাল রাখবে

গয়না ভাল রাখবে

বাতাসে উপস্থিত আর্দ্রতার কারণে গয়নাগুলি, বিশেষত সিলভারের গয়না কালো পড়ে যায়। সেই সমস্যা থেকে মুক্তি পেতে জুয়েলারির বাক্সে সিলিকা জেলের ছোট প্যাকেট রেখে দিন। সিলিকা জেল বাতাসের বাড়তি আর্দ্রতাকে শোষণ করে গয়না চকচকে রাখবে।

রুম ফ্রেশনার হিসেবে ব্যবহার করুন

রুম ফ্রেশনার হিসেবে ব্যবহার করুন

এসেনশিয়াল অয়েল নিন এবং তাতে সিলিকার দানা দিয়ে দিন। দেখবেন এটি দুর্দান্ত রুম ফ্রেশনারের কাজ করবে!

English summary

Amazing Uses Of Silica Gel At Home

There are several uses of silica gel that we definitely didnt know. So we tell you the best uses of silica gel. It is used as a room freshener, to dry clothes etc.
X