For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কেবল ভাজাভুজি মুচমুচে করতেই নয়, ঘরোয়া নানা সমস্যার সমাধানেও কাজে আসে কর্ন ফ্লাওয়ার

|

রান্নাঘরের অতি পরিচিত একটি উপকরণ কর্ন ফ্লাওয়ার। সাধারণত, ভাজাভুজি মুচমুচে করতে, স্যুপ ও চাইনিজ খাবার রান্নায় ব্যবহৃত হয় এটি। তবে কেবল রান্নার কাজেই নয়, ঘরোয়া নানা টুকিটাকি সমস্যার সমাধানেও কাজে আসে কর্ন ফ্লাওয়ার।

নিশ্চয়ই ভাবছেন, এই সাদা গুঁড়ো আর কী এমন কাজে লাগতে পারে? আজকের আর্টিকেলে রইল তারই হদিশ।

কাঁচ পরিষ্কার করতে

কাঁচ পরিষ্কার করতে

জানালা, দরজার কাঁচ পরিষ্কার করতে কর্নফ্লাওয়ারকে কাজে লাগাতে পারেন। হালকা গরম জলে ২ চামচ কর্নফ্লাওয়ার মিশিয়ে স্প্রে বোতলে ভরে নিন। কাঁচের উপর এই মিশ্রণ স্প্রে করে খবরের কাগজ দিয়ে মুছে নিন। কাঁচ চকচকে হবে।

উইন্ডো ক্লিনারে আধা কাপ কর্নফ্লাওয়ার মিশিয়ে ময়লা কাঁচে লাগিয়ে নিন। তার পরে ভেজা কাপড় দিয়ে ভাল করে মুছে নিলেই কাঁচ একেবারে ঝকঝক করবে।

এছাড়াও, ১/৪ কাপ রাবিং অ্যালকোহল, ১/৪ কাপ সাদা ভিনেগার, ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার এবং ২ কাপ জল একসঙ্গে মিশিয়ে ঝাঁকিয়ে নিন ভাল ভাবে। তারপর এই মিশ্রণটি জানালার কাঁচে স্প্রে করে, একটি পরিষ্কার ন্যাকড়া দিয়ে মুছে নিন।

পায়ের দুর্গন্ধ কাটাতে

পায়ের দুর্গন্ধ কাটাতে

অনেকেরই জুতো-মোজা পরলে পা ঘেমে গিয়ে দুর্গন্ধ বেরোয়। কিছুটা কর্নফ্লাওয়ার পায়ের তলায়, আঙুলের মধ্যে লাগিয়ে নিন। পা-ঘামার সমস্যা থেকে মুক্তি পাবেন।

এছাড়া, জুতো পরার আগে তার ভিতরে অল্প কর্ন ফ্লাওয়ার দিয়ে দিন অথবা মোজার মধ্যে কিছুটা দিয়ে দিতে পারেন। এতে পা ঘামবে না এবং পায়ে দুর্গন্ধও হবে না।

রুপোর জিনিস পরিষ্কার করতে

রুপোর জিনিস পরিষ্কার করতে

কর্নফ্লাওয়ার রুপোর জিনিস ঝকঝকে করে তুলতে পারে। সমপরিমাণ জল এবং কর্নফ্লাওয়ার মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি রুপোর ওপর হালকাভাবে ঘষুন। তারপর পরিষ্কার, নরম কাপড় দিয়ে মুছে ফেলুন।

ফোস্কা সারাতে

ফোস্কা সারাতে

পায়ে, হাতে ফোস্কা পড়লেও তা সারাতে পারে কর্ন ফ্লাওয়ার। জলের সঙ্গে কর্ন ফ্লাওয়ার মিশিয়ে সেই পেস্টটি ফোস্কার উপর লাগিয়ে নিন। তার পরে জল দিয়ে ধুয়ে ফেলুন। কর্ন ফ্লাওয়ারে উপস্থিত বিশেষ যৌগ এই জায়গায় ব্যাক্টেরিয়া সংক্রমণ আটকে দেবে।

ত্বকের জ্বালাভাব কমায়

ত্বকের জ্বালাভাব কমায়

অনেক সময় পোকা কামড়ালে কিংবা রোদে বেরোলে ত্বক জ্বালা করে। কর্ন ফ্লাওয়ারের সঙ্গে সামান্য জল মিশিয়ে সেই জায়গায় লাগিয়ে নিন। একটু পরে হাল্কা গরম জল দিয়ে জায়গাটি ধুয়ে ফেলুন। প্রদাহ কমবে।

জামাকাপড় থেকে রক্তের দাগ তুলতে

জামাকাপড় থেকে রক্তের দাগ তুলতে

পোশাক থেকে রক্তের দাগ তোলা বেশ কঠিন কাজ। তবে কর্ন ফ্লাওয়ার ব্যবহার করে এই কঠিন কাজটি খুব সহজ করে তুলতে পারেন। সামান্য জলের সঙ্গে কর্ন ফ্লাওয়ার মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি দাগের ওপর ঘষে রোদে শুকিয়ে নিন। তারপরে ব্রাশ দিয়ে ঘষে ধুয়ে ফেলুন।

English summary

Amazing Uses For Cornflour In Bengali

Check out these top six uses for Cornflour at home.
Story first published: Friday, August 5, 2022, 16:41 [IST]
X
Desktop Bottom Promotion