For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঘরোয়া কিছু জিনিস পরিষ্কার করতে পারছেন না? টুথপেস্টেই আছে এর সমাধান

|

সকালে ঘুম থেকে উঠে আমাদের প্রত্যেকেরই প্রয়োজন পড়ে টুথব্রাশ ও টুথপেস্টের। কিন্তু আপনি কি জানেন! কেবল আপনার দাঁত পরিষ্কার ছাড়াও সাংসারিক অনেক কাজে সহজেই সমস্যার সমাধান করে টুথপেস্ট। তাহলে, দেখে নিন দাঁতের যত্ন ছাড়া আর কোন কোন ক্ষেত্রে টুথপেস্ট ব্যবহার করতে পারেন।

 uses of toothpaste in cleaning

ছবি সৌজন্যে: Pixabay

১. রাতে ঘুমোতে যাওয়ার আগে নন-জেল কিন্তু, রঙিন টুথপেস্ট লাগিয়ে রাখুন ব্রণর উপরে। সকালে দেখবেন ব্রণর লালচে ভাব কমে গিয়েছে। তবে, আপনার ত্বক স্পর্শকাতর হলে এটা করবেন না।

২. সিঙ্ক ও বেসিন পরিষ্কার করতেও টুথপেস্টের জুড়ি মেলা ভার। স্পঞ্জে মাজন লাগিয়ে সিঙ্ক ও বেসিনে ঘষে, ধুয়ে পরিষ্কার করে ফেলুন। এতে, নোংরা দাগও উঠবে, দুর্গন্ধও কাটবে। এছাড়া, আয়নায় জলের দাগ থাকলে সেটাও টুথপেস্ট দিয়ে পরিষ্কার করা যাবে।

৩. কাপে চা বা কফির দাগ লেগে থাকলে তাতে কিছুক্ষণ টুথপেস্ট লাগিয়ে রেখে, সেটি ভাল করে ধুয়ে নিন। কাপ নতুনের মতো চকচক করবে।

৪. নরম কাপড়ে নন-জেল টুথপেস্ট নিয়ে ঘরের দেওয়ালের চিত্রিত বা নোংরা জায়গায় লাগান। তারপর, শুকনো কাপড় দিয়ে ঘষে তুলে ফেলুন।

৫. চামড়ার জুতোয় টুথপেস্ট লাগিয়ে নিন। তারপর, নরম শুকনো কাপড় দিয়ে ঘষে নিন। চকচক করবে জুতো।

৬. পোকামাকড় কামড়ালে সেই জায়গায় টুথপেস্ট লাগিয়ে নিন। এতে, জ্বালা এবং ফোলা কমবে।

৭. আপনার বাচ্চার বোতলে দুধের গন্ধ হলে, ব্রাশে টুথপেস্ট লাগিয়ে বোতলটি পরিষ্কার করুন এবং হালকা গরম জলে ধুয়ে নিন। এতে, বোতলও ফ্রেশ হবে এবং গন্ধও দূর হবে।

৮. রান্না করার পরে হাত থেকে পেঁয়াজ-রসুনের গন্ধ কাটানোর জন্য হাতে ভাল করে টুথপেস্ট লাগিয়ে জল দিয়ে ধুয়ে ফেলুন। গন্ধ দূর হবে।

৯. কাঠের টেবিলে কোনও দাগ লেগে থাকলে তার ওপর ভাল করে টুথপেস্ট ঘষে নিন। পরে, ভেজা কাপড় দিয়ে মুছে শুকনো কাপড় দিয়ে মুছে নিন।

১০. রুপোর গয়না কালো হয়ে গেছে? নরম ব্রাশে টুথপেস্ট লাগিয়ে তা দিয়ে আস্তে আস্তে রুপোর গয়নায় ঘষুন। এরপর, পাতলা কাপড় দিয়ে মুছে নিন।

Read more about: toothpaste cleaning home n garden
English summary

10 Surprising Uses of Toothpaste

Here are few surprising uses of Toothpaste and their association with cleaning.
Story first published: Friday, November 8, 2019, 16:58 [IST]
X