(ছবি) মাড়ি ফুলেছে? ঝটপট জেনে নিন ঘরোয়া সমাধান!

By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Boldsky

মাড়ি ফোলার সমস্যা দাঁতের ব্যাথার চেয়ে কম অস্বস্তিকর নয়।

মাড়ি ফোলার সমস্যা অস্বস্তিকর হওয়ার পাশাপাশি যন্ত্রণাদায়কও বটে। মাড়ি ফুললে খেতে সমস্যা তো হয়ই। পাশাপাশি দাঁত মাজতে গেলে সমস্যা। একটু কিছু কোঁচা লাগলেই মাড়ি থেকে রক্ত বেরতে শুরু করে।[(ছবি) রাতারাতি দাঁতের স্বাস্থ্য ঠিক করুন এই উপায়ে]

সাধারণভাবে মাড়ির রং গোলাপী থাকার কথা। কিন্তু মাড়ির সমস্যায় রং বদল হতে পারে। ফ্যাকাশে হওয়া থেকে শুরু করেল কালচে লাল বা ধূসর রংয়েরও হতে পারে মাড়ি। [(ছবি) দাঁত ভালো রাখতে গেলে এই ভুলগুলি করা চলবে না]

মাড়ির সমস্যা বিভিন্ন কারনে হতে পারে। অপুষ্টি, মুখের সংক্রমণ, দাঁতের যত্ন না নেওয়া, ভাল করে মুখের ভিতর নিয়মিত পরিষ্কার না করা প্রভৃতি। [(ছবি) এই ৬ উপায়ে পেতে পারেন চকচকে দাঁত!]

এই ধরনের সমস্যায় সবসময় যে ডাক্তারি ওযুধ বা মলম কাজ দেয় তা একেবারেই ন। ঘরোয়া টোটকাও এসব ক্ষেত্রে খুব উপকারি। তাহলে আসুন ঝটপট সময় নষ্ট না করে দেখে নেওয়া যাক। [(ছবি) মুখের ভিতরকে ফ্রেশ রাখুন এই ঘরোয়া উপায়ে]

নুনজল

নুনজল

নুন জল দিয়ে কুলকুচি করলে মুখের সংক্রমণ বা জীবাণু নষ্ট হয়। ফলে অনেকটা আরাম মেলে। আর সংক্রমণ দুর হয় বলে মাড়ির ফোলাভাবটাও সঙ্গে সঙ্গে অনেকটাই কমে যায়।

লবঙ্গ

লবঙ্গ

দাঁতের সমস্যায় লবঙ্গ এককথায় সবচেয়ে উপকারি ঘরোয়া টোটকা। দাঁতের ব্যথা হোক, বা মাড়ির ফোলার সমস্যা লবঙ্গ তৎক্ষণাৎ সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে।

বাবলা গাছের ডাল

বাবলা গাছের ডাল

মা-ঠাকুমাদের টোটকা এটি। মাড়ি ফোলার সমস্যায় ম্যাজিকের মতো সমাধান করে বাবলা গাছের ডাল। বাবলা গাছের ডাল জলে ভাল করে ফুটিয়ে সেই জলটি ছেঁকে রেখে দিন। এই জল দিয়ে দিনে দু থেকে তিনবার মুখ কুলকুচি করেন। উপকার পাবেনই।

ক্যাস্টর অয়েল

ক্যাস্টর অয়েল

ক্যাস্টর তেল যে শুধু চুলের পক্ষে ভাল, তা মোটেই নয়। এই তেল দাঁতের জন্যও যথেষ্ট উপকারি। এই তেল যদি সমস্যাজনিত জায়গায় লাগানো যায়, তাহলে অবশ্যই উপকার পাওয়া যায়।

আদা

আদা

মুখের সংক্রমণে আদা সেই প্রাচীনকাল থেকে ঔষুধি হিসাবে চলে আসছে। শুধু সংক্রমণ নষ্ট করাই নয়, মুখে নতুন করে ব্যাকটেরিয়ার আক্রমণও অনেকটা পরিমানে পোধ করে।

লেবুর জল

লেবুর জল

ঘুম থেকে উঠে দাঁত মাজার আগে লেবুর টক জল দিয়ে মুখ ভাল করে কুলকুচি করলে মাড়ির সমস্যা অনেকাংশে রোধ করা যায়, এমনটাই দাবি চিকিৎসকদের।

অ্যালোভেরা

অ্যালোভেরা

ঘরোয়া টোটকায় অ্যালো ভেরা একেবারে অল রাউন্ডার। ত্বক, ক্ষতর পাশাপাশি দাঁতের বা বিশেষত মাড়ির সমস্যায় চমকপ্রদ সমাধান হল এই ভেষজ।

সরষের তেল

সরষের তেল

সরষের তেলে যন্ত্রণা উপশমকারী একাধিক দ্রব্য রয়েছে। তেলের সঙ্গে এক চিমটে নুন মিশিয়ে তা যদি মাড়িতে মালিশ করা যায় তাহলে উপকার পাওয়া যাবে তা একশো শতাংশ নিশ্চিত।

হাইড্রোজেন প্যারোক্সাইট

হাইড্রোজেন প্যারোক্সাইট

যে কোনও ওষুধের দোকানে এই হাইড্রোজেন প্যারোক্সাইট সহজেই পাওয়া যাবে। এই হাইড্রোজেন প্যারোক্সাইট মুখের জীবাণুকে নষ্ট করে এবং যে কোনও সংক্রমণের হাত থেকে বাঁচায় মুখকে। জলের সঙ্গে এৃটি মিশিয়ে একটি সলিউশন তৈরি করুন। তা দিয়ে সপ্তাহে দুবার করে নিয়মিত যদি কুলি করতে পারেন তাহলে দাঁত বা মাড়ির যে কোনও সমস্যাই এড়ানো সম্ভব।

টি ট্রি অয়েল

টি ট্রি অয়েল

মাড়ির সমস্যায় আর একটি উল্লেখযোগ্য উপকরণ হল টি-ট্রি অয়েল। এই তেল দিয়ে দাঁতের গোড়ায় মালিশ করলে ফোলা মাড়ির অস্বস্তির হাত থেকে অনেকটা নিস্তার পাওয়া যায়। আর এর কোনও সাইড এফেক্টসও নেই।

English summary
10 Best Home Remedies To Cure Swollen Gums Naturally
Story first published: Sunday, May 8, 2016, 14:08 [IST]
Please Wait while comments are loading...