For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

World Bicycle Day 2021 : ওজন কমাতে ও হার্ট ভালো রাখতে নিয়মিত সাইকেল চালান, দেখুন এর অন্যান্য উপকারিতা

|

অগোছালো জীবনযাত্রা স্থূলত্বের পাশাপাশি, স্বাস্থ্যের বিভিন্ন সমস্যার সৃষ্টি করে। আর এই শারীরিক সমস্যাগুলি রোধ করার জন্য শরীরচর্চা বা অন্য কোনও অ্যাক্টিভিটি করা প্রয়োজন, এতে শরীর ফিট থাকে। তবে আপনার যদি এক্সারসাইজ করতে ভাল না লাগে, তাহলে আপনি সাইক্লিং করতে পারেন। সাইকেল চালানোর মাধ্যমে দেহকে সক্রিয় এবং ফিট রাখা যায়। এটিও এক ধরণের এক্সারসাইজ হিসেবেই বিবেচনা করা হয়। তবে সাইকেল চালানোর উপকারিতা সম্পর্কে অনেকেই অবগত নন।


আজ, ৩ জুন 'ওয়ার্ল্ড বাইসাইকেল ডে'। তাই, আজকের এই বিশেষ দিনে আমরা আপনাদের সাইক্লিংয়ের উপকারিতা সম্পর্কে জানাব।

১) হার্টের জন্য উপকারি

১) হার্টের জন্য উপকারি

সাইক্লিংয়ের সময় হৃৎস্পন্দন বেড়ে যায়, যা হার্টের স্বাস্থ্যের জন্য এক ধরণের ব্যায়াম হতে পারে। গবেষণা অনুসারে, সাইক্লিংয়ের মতো ক্রিয়াকলাপ হার্ট ও রক্তনালী সম্পর্কিত সমস্যা কমাতে পারে। এক্ষেত্রে মধ্যবয়স্ক পুরুষদের গবেষণায় অন্তর্ভুক্ত করা হয়েছিল। দেখা গেছে যে, যারা কোনও কাজ করে না, তাদের তুলনায় সাইক্লিংয়ের মতো ক্রিয়াকলাপে অংশ নেওয়া লোকেদের হার্টের পরিস্থিতি অনেক ভাল। এর থেকেই বোঝা যায় যে, সাইক্লিং আমাদের হার্টের পক্ষে উপকারি।

২) ওজন কমাতে পারে

২) ওজন কমাতে পারে

ওজন কমানোর ক্ষেত্রেও সাইক্লিং খুব উপকারি। সাইক্লিং ক্যালোরি বার্ন করে, যা ওজন হ্রাসে সহায়তা করতে পারে। গবেষণা অনুসারে, প্রায় ছয় মাস সাইকেল চালিয়ে ১২ শতাংশ ওজন হ্রাস করা যেতে পারে। শুধু ওজনই কমে না। একই সঙ্গে পায়ের পেশির গঠনেও সাহায্য করে সাইক্লিং। তবে ওজন হ্রাস করার জন্য সাইকেল চালানোর পাশাপাশি, সঠিক ডায়েটও খুব গুরুত্বপূর্ণ।

৩) টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমায়

৩) টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমায়

সাইক্লিং করলে ডায়াবেটিস থেকে দূরে থাকা যায়। গবেষণা অনুসারে, নিয়মিত সাইক্লিং করে এমন বয়স্কদের মধ্যে অন্যান্য বয়স্কদের তুলনায় টাইপ ২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি খুব কম থাকে।

৪) পেশী শক্তিশালী করে

৪) পেশী শক্তিশালী করে

সাইক্লিংয়ের সময়, পায়ের সাহায্যে প্যাডলিং করা হয়। এই সময়ে, পা উপর থেকে নীচে গোলাকার ভাবে ঘুরতে থাকে। ফলে পায়ের পেশী থেকে শরীরের নীচের অংশ এবং উপরের অংশের পেশীগুলি মজবুত হতে পারে। এছাড়াও, এটি শরীরে অক্সিজেনের পরিমাণ বাড়িয়ে তুলতে পারে।

আরও পড়ুন :করোনার পর চিনে এবার প্রথম বার্ড ফ্লুর H10N3 স্ট্রেনের হদিশ মিলল মানব শরীরে, জেনে নিন বিস্তারিত

৫) আর্থ্রাইটিস প্রতিরোধে সহায়তা করে

৫) আর্থ্রাইটিস প্রতিরোধে সহায়তা করে

অস্টিওআর্থ্রাইটিস (জয়েন্টে প্রদাহ) এর লক্ষণগুলি হ্রাস করতে এবং প্রতিরোধে সাইক্লিং খুব উপকারি। গবেষণা অনুসারে, যারা নিয়মিত সাইক্লিং করে তাদের মধ্যে, অস্টিওআর্থ্রাইটিসের লক্ষণ অনেকটাই হ্রাস পায়। সাইকেল চালানোর ফলে পেশী সংকোচন, শক্তি এবং কাজ করার ক্ষমতা অনেক উন্নত হয়।

৬) স্ট্রেস হ্রাস করে

৬) স্ট্রেস হ্রাস করে

সাইক্লিং হল এক ধরণের অ্যারোবিক ব্যায়াম। এটি আমাদের মানসিক স্বাস্থ্যের উন্নতি করতে পারে। মস্তিষ্কে রক্ত ​​প্রবাহকে উন্নত করতে পারে, যা স্ট্রেস হ্রাস করতে পারে। এটি স্ট্রেস, অবসাদ বা উদ্বেগ কমাতে সহায়তা করে। এছাড়াও, যারা নিদ্রাহীনতায় ভোগেন, তারা সাইক্লিং করলে উপকার পাবেন।

English summary

World Bicycle Day 2021 : Benefits Of Cycling In Bengali

In this article, we will discuss the benefits of cycling. Take a look.
Story first published: Thursday, June 3, 2021, 10:54 [IST]
X