For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোভিডের ক্ষেত্রে পালস অক্সিমিটারের গুরুত্ব কতটা? দেখুন এর কার্যকারিতা

|

প্রায় আট মাসেরও বেশি সময় ধরে গোটা বিশ্ব এই মারণ ভাইরাসের (কোভিড-১৯) সঙ্গে লড়াই করে চলেছে। কবে এর থেকে মুক্তি মিলবে তা সকলের অজানা। এখনও পর্যন্ত ভারতে তিন মিলিয়নেরও বেশি কোভিড-১৯ কেস ধরা পড়েছে, যার মধ্যে আড়াই মিলিয়নের কাছাকাছি মানুষ সুস্থ হয়েছে এবং প্রায় ৬০ হাজার জন মারা গেছে। সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে বিভিন্ন পন্থা অবলম্বন করতে বলা হচ্ছে এবং কিছু ঔষধ ইতিমধ্যেই বার করা হয়েছে, কিন্তু ভ্যাকসিন নিয়ে এখনও পরীক্ষা-নিরীক্ষা হয়ে চলেছে।

চিকিৎসা ক্ষেত্রে সমস্ত দরকারি সরঞ্জামের মধ্যে একটি হল পালস অক্সিমিটার। বর্তমানে নতুন ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে এই যন্ত্রটি। তাহলে দেখে নিন পালস অক্সিমিটার কী এবং কোভিডের বিরুদ্ধে লড়তে এই ছোট্ট যন্ত্রের গুরুত্ব কতটা।

পালস অক্সিমিটার কী ও কেন ব্যবহার করা হয়?

পালস অক্সিমিটার কী ও কেন ব্যবহার করা হয়?

পালস অক্সিমিটার ছোট এবং হালকা ওজনের যন্ত্র যা রক্তে অক্সিজেনের পরিমাণ পরিমাপ করতে ব্যবহৃত হয়। এর জন্য কোনও সূঁচের প্রয়োজন হয় না। অনেকটা জামা-কাপড় শুকোনোর ক্লিপের মতো দেখতে এই ছোট্ট যন্ত্রটি। এর একপ্রান্ত টিপে ধরে যন্ত্রটির মুখটা হাঁ করে কোনও ব্যক্তির হাতের আঙুল ঢুকিয়ে সুইচ অন করলেই তার শরীরে কতটা অক্সিজেন আছে তা জানা যায়। এই ডিভাইস দ্বারা অক্সিজেন লেভেল পরিমাপকে অক্সিজেন স্যাচুরেশন লেভেল বলা হয়। এটি বিশেষত গর্ভবতী, বাচ্চা এবং যাদের শ্বাসকষ্ট ও হার্টের সমস্যা রয়েছে তাদের জন্য দরকারি।

সুস্থভাবে বেঁচে থাকার জন্য মানবদেহের প্রতিটি অংশে অক্সিজেনের প্রয়োজন। শরীরে অক্সিজেনের ঘাটতি হলে নানান সমস্যা দেখা দেয় এবং মৃত্যুর দিকেও চালিত করতে পারে। সাধারণত কোনও সুস্থ ব্যক্তির শরীরে অক্সিজেন স্যাচুরেশন লেভেল প্রায় ৯৫-১০০ শতাংশ হওয়া উচিত। ৯০ শতাংশের কম হলে তা অস্বাভাবিক হিসেবে বিবেচনা করা হয় এবং সেক্ষেত্রে অবিলম্বে চিকিৎসার প্রয়োজন হয়।

করোনার শ্বাসকষ্ট থেকে বাঁচার অন্যতম উপায় হল ‘প্রন পজিশন'! দেখুন বিশেষজ্ঞরা কী বলছেন

পালস অক্সিমিটারের প্রয়োজন কাদের?

পালস অক্সিমিটারের প্রয়োজন কাদের?

সিওপিডি, নিউমোনিয়া, হাঁপানি বা অ্যাজমা, হার্ট অ্যাটাক, ফুসফুস ক্যান্সার বা রক্তাল্পতার মতো রোগীদের সাধারণত পালস অক্সিমিটারের প্রয়োজন হয়। অন্যান্য যে সমস্ত ক্ষেত্রে ব্যবহৃত হয় সেগুলি হল -

ক) অস্ত্রোপ্রচারের পরে অক্সিজেন লেভেল পর্যবেক্ষণ

খ) অক্সিজেন থেরাপির কার্যকারিতা

গ) ফুসফুস ওষুধের কার্যকারিতা

ঘ) রোগীর উপর ভেন্টিলেটরের কার্যকারিতা

ঙ) কোনও ব্যক্তির শ্বাস-প্রশ্বাসের সরঞ্জামের প্রয়োজন আছে কি না তা বার করতে

চ) স্লিপ অ্যাপনিয়ার মতো কেস পর্যবেক্ষণ করা

এটি কোভিড-১৯ চিকিৎসায় কীভাবে সহায়তা করে?

এটি কোভিড-১৯ চিকিৎসায় কীভাবে সহায়তা করে?

WHO, CDC এবং অন্যান্য চিকিৎসা গবেষকদের মতে, COVID-19 এর প্রাথমিক লক্ষণগুলির মধ্যে শ্বাসকষ্ট এবং নিউমোনিয়া অন্তর্ভুক্ত রয়েছে। আর, পালস অক্সিমিটার রক্তে অক্সিজেনের লেভেল শনাক্ত করতে সহায়তা করে। ডিভাইসটি ফুসফুসে সঠিক অক্সিজেনের রেট পর্যবেক্ষণ করতে পারে এবং চিকিৎসা ক্ষেত্রে সহায়তা করে।

এই ডিভাইসটি COVID-19 পজিটিভ রোগীদের ফুসফুসের অবস্থা নির্ণয় করতেও সহায়তা করে।

মনে রাখবেন

মনে রাখবেন

চিকিৎসা বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে, এটি ডিভাইসটি বাড়িতে ব্যবহার করা উচিত নয় কারণ অনেক সময় এটি ভুল রিডিং দেখাতে পারে। আর, হঠাৎ রক্তে অক্সিজেনের পরিমাণ কম দেখলে মানুষের প্যানিক অ্যাটাক হতেই পারে।

English summary

Why Small Pulse Oximeter Is Becoming A Major Tool For Doctors During The COVID-19 Pandemic

A pulse oximeter (PO) is a small and lightweight tool which is used to measure the amount of oxygen in the blood.
X