For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওরাল সেক্সের আনন্দে মজে থাকেন? অজান্তেই ডেকে আনছেন এই ভয়ঙ্কর অসুখগুলি!

|

এক এক জনের যৌন চাহিদা ও ইচ্ছে এক এক রকমের হয়। তাই যৌন মিলনের প্রক্রিয়াও হয় ভিন্ন। সমীক্ষা অনুযায়ী, যৌনতার ক্ষেত্রে বিশ্বের বহু মানুষ শারীরিক মিলনের সময় পছন্দ করেন ওরাল সেক্স। অন্যান্য সেক্স পজিশনের তুলনায় এই সেক্স পজিশনের চাহিদা অনেকাংশেই বেশি। কারণ, এটি এক অনাবিল আনন্দের চাবিকাঠি। চরম যৌন উত্তেজনার পারদ চড়াতে এর ভূমিকা অপরিসীম।

'ওরাল সেক্স' যৌনতায় কোনও নতুন শব্দ নয়, বরং যৌনজীবনের একটি গুরুত্বপূর্ণ অংশও বটে। সমীক্ষায় দেখা গেছে যে, বর্তমান সময়ে মিশরীয়, গ্রীক, রোমান এবং ভারতীয়দের মধ্যে এই অভ্যাস বেশি মাত্রায় রয়েছে। তবে এই চরম উত্তেজনপূর্ণ সেক্স পজিশন নাকি ডেকে আনছে ভয়াবহ বিপদ, এমনই মত বিশেষজ্ঞদের।

Know All About These STDs Which Can Spread Through Oral Sex

যে সকল পুরুষ এবং নারী নিয়মিত ধূমপান করেন ও একাধিক মহিলা বা পুরুষ সঙ্গীর সঙ্গে যৌনতায় লিপ্ত হন, তারা কিন্তু সাবধান হয়ে যান। কারণ, ওরাল সেক্সের মাধ্যমে যৌনাঙ্গের ত্বকে বাসা বেঁধে থাকা জীবাণু আপনাকে ঠেলে দিতে পারে নানাবিধ জটিল রোগের মধ্যে। তবে চলুন জেনে নিন ওরাল সেক্সের মাধ্যমে হয়ে থাকা কয়েকটি রোগ সম্পর্কে।

১) HIV

যৌনরোগ বিশেষজ্ঞদের মতে, 'ওরাল সেক্সে'র ফলে HIV হওয়ার ঝুঁকি কিছুটা হলেও থেকে যায়। কারণ যৌনাঙ্গে থাকা ব্যাকটেরিয়া এবং ভাইরাস এক শরীর থেকে অন্য শরীরে ছড়িয়ে পড়তে পারে। যদিও এখনও পর্যন্ত এর মাধ্যমে HIV ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা অত্যন্ত বিরল। তবে বিশেষজ্ঞদের মতে, HIV বা অন্য কোনও যৌনরোগ রয়েছে এমন ব্যক্তির পাশাপাশি সুস্থ-স্বাভাবিক মানুষেরও ওরাল সেক্স এড়িয়ে চলা উচিত।

২) হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (HPV)

চিকিৎসকদের একাংশ জানিয়েছেন যে, ওরাল সেক্সের মাধ্যমে HPV ছড়াতে পারে। এই সংক্রমণ ওরাল সেক্স ছাড়াও যোনি এবং পায়ুর মাধ্যমেও ছড়াতে পারে। এটি মলদ্বার, গলা, যৌনাঙ্গ, জরায়ু এবং মুখকে প্রভাবিত করে। এই এইচপিভি সংক্রমণের ফলে কোনও কোনও ক্ষেত্রে ঘাড়, গলা ও মুখের ক্যান্সার হতে পারে। তবে অতিরিক্ত ধূমপান বা মদ্যপানের কারণেও এইচপিভি-র সংক্রমণ হতে পারে। তবে চিকিৎসকরা এও জানিয়েছেন যে, এইচপিভি-র সংক্রমণ হওয়া মানেই কিন্তু ক্যান্সারে আক্রান্ত হওয়া নয়। কিন্তু আশঙ্কা থেকেই যায়। এই রোগের কোনও নিরাময়ও নেই।

Know All About These STDs Which Can Spread Through Oral Sex

৩) ক্ল্যামিডিয়া

চিকিৎসকদের মতে, ওরাল সেক্সের মাধ্যমে ক্ল্যামিডিয়া রোগ ছড়াতে পারে। এটি দেহের গলা, মলদ্বার, যৌনাঙ্গ এবং মূত্রনালিতে প্রভাব ফেলে। ক্ল্যামিডিয়ার প্রাথমিক লক্ষণই হল গলা ব্যথা।

৪) গনোরিয়া

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণা অনুযায়ী, ওরাল সেক্স থেকে ছড়াচ্ছে গনোরিয়ার জীবাণু। পরিসংখ্যান অনুযায়ী, প্রতি বছর প্রায় ৮ কোটি মানুষ এই রোগে আক্রান্ত হন। এর ফলে দেখা দিচ্ছে বন্ধ্যাত্ব। ক্ল্যামিডিয়ার মতো এটিও গলা, মলদ্বার, যৌনাঙ্গ এবং মূত্রনালিতে প্রভাব ফেলে। ওরাল সেক্স ছাড়াও যোনি বা পায়ুদ্বারের মাধ্যমেও সংক্রমিত হতে পারে গনোরিয়ার জীবাণু।

এছাড়াও, সিফিলিস, HSV (হারপিস সিমপ্লেক্স ভাইরাস) রোগ দ্বারা আক্রান্ত হতে পারেন ওরাল সেক্সের মাধ্যমে। তাই সুস্থ থাকতে দূরে থাকুন ওরাল সেক্স থেকে।

English summary

Which STDs Can Be Passed On from Oral Sex?

Know All About These STDs Which Can Spread Through Oral Sex.
X