ভালো খাবারের লড়াই চলছে খারাপ খাবারের সঙ্গে

Posted By:
Subscribe to Boldsky

ভালো খাবারের লড়াই চলছে খারাপ খাবারের সঙ্গে

কোনটা ভালো খাবার, আর কোনটা অস্বাস্থ্য়কর তা বুঝে উঠতে পারছেন না? চিন্তা করার কিছু নেই। সহজ কিছু পদ্ধতি আছে, যার দ্বারা আপনিও বুঝে যেতে পারবেন কোন খাবারটা খেলে শরীরের ভালো, আর কোনটা খেলে নয়।

কোনও মানুষের সঙ্গে মেশার পর যেমন বাঝা যায় সে ভালো না খারাপ, তেমনি খাবারের গায়েও কিন্তু লেখা থাকে না, যে এটা ভালো বা মন্দ। খেয়ে বুঝতে হয় এটা আদৌ শরীরকে ভালো রাখছে কিনা। এক্ষেত্রে আপনার শরীরই আপনাকে বুঝিয়ে দেবে খাবারের ভালো -মন্দ সম্পর্কে। যেমন ধরুন, আপনার পেটের মেদ যদি দিনকে দিন বেড়ে যেতে থাকে তাহলে বুঝতে হবে শরীর আপনাকে বলতে চাইছে যেসব খাবার আপনি খাচ্ছেন সেগুলি মনে হয় ঠিক খাবার নয়। আবার যদি খাবার খাওয়ার পর ক্লান্ত লাগে, তাহলে বুঝবেন যে খাবারটা আপনি খেয়েছেন সেটি একেবারেই স্বাস্থ্য়কর নয়। এইভাবেই শরীর কিন্তু জানান দিয়ে দেয় খাবারের নানা গুণাগুণ সম্পর্কে।

চলুন তাহলে জেনে নেওয়া যাক এই সম্পর্কিত আরও কিছু বিষয় সম্পর্কে।

পুষ্টিকর খাবার না আবাঞ্চিত ক্য়ালোরি:

পুষ্টিকর খাবার না আবাঞ্চিত ক্য়ালোরি:

যে খাবারটা খাচ্ছেন তা শরীরকে প্রয়োজনীয় পুষ্টি প্রদান করছে তো, নাকি শুধুমাত্র ক্য়ালোরির মাত্রা বাড়াচ্ছে? যেমন, সেলাড পুষ্টি ও ক্য়ালোরি দুই প্রদান করে। কিন্তু বার্গার শুধু ক্য়ালোরির মাত্রা বাড়ায়। তাই খাবার খাওয়ার আগে এই বিষয়টা খেয়াল করতে ভুলবেন না।

প্রাকৃতিক উপাদান নাকি কৃত্তিম:

প্রাকৃতিক উপাদান নাকি কৃত্তিম:

সেইসব খাবারই শরীরের জন্য় ভালো যেগুলি প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি। তাই এমন খাবার খাবেন না যাতে কৃত্তিম উপাদান বা ক্ষতিকর কেমিকেল বেশি মাত্রায় আছে। এক্ষেত্রেও এই উদাহরণটি দেওয়া যেতে পারে যে, সেলাড প্রাতৃতিক উপাদান দিয়ে তৈরি, তাই এটি খেল শরীরের কোনও খারাপ হয় না, কিন্তু হট ডগ বা পিৎজায় থাকে ক্ষতিকর অ্যাডিটিভ।

অ্যালকেলাইন না অ্যাসিডিক:

অ্যালকেলাইন না অ্যাসিডিক:

স্বাস্থ্য়কর খাবার শরীরে পি এইচ-এর মাত্রা ঠিক রাখতে সাহায্য় করে। কিন্তু কোনও খাবার খাওয়ার পর যদি দেখেন শরীরে অ্যাসিডের মাত্রা বেড়ে গেছে এবং সেই সম্পর্কিত নানা অসুবিধা প্রকাশ পাচ্ছে, তাহলে সেইসব খাবার এড়িয়ে চলাই ভালো।

খাবার খাওয়া পর চাঙ্গা লাগছে না ক্লান্ত?

খাবার খাওয়া পর চাঙ্গা লাগছে না ক্লান্ত?

যেসব খাবার খেলে সারা দিন শরীর চাঙ্গা থাকে, সেইসব খাবার খাওয়াই ভালো। কারণ সেগুলি স্বাস্থ্য়কর। তাই তো চিকিৎসকেরা এমন খাবার এড়িয়ে চলতে বলেন, যেগুলি খেলে ক্লান্ত লাগে বা মনে হয় পেটটা অনেক ভরে গেছে।

পেটের চর্বি বাড়ছে কি?

পেটের চর্বি বাড়ছে কি?

যদি দেখেন খুব কম সময়ের মধ্য়ে পেটের চর্বি বাড়েই চলেছে, তাহলে সাবধান হন। কারণ আপনি যে খাবার খাচ্ছেন তা হয়তো শরীরের জন্য় ভালো নয়।

পেট ভরে গেলেও কি খেয়ে যেতে ইচ্ছা করে?

পেট ভরে গেলেও কি খেয়ে যেতে ইচ্ছা করে?

যেসব খাবার দেখবেন পেট ভরে যাওয়ার পরেও খেয়ে যেতে ইচ্ছা করে, সেগুলি যত কম খাবেন তত শরীরে জন্য় ভালো। কারণ বেশিরভাগ ক্ষেত্রে শরীরের পক্ষে ভালো না এমন খাবারই বেশি সুস্বাদু হয়। তাই না চিকিৎসকেরা বলেন চিভকে নিয়ন্ত্রণে রাখতে পারলে শরীরও ভালো থাকে।

ভালো শরীর চাই না খারাপ?

ভালো শরীর চাই না খারাপ?

ভালো খাবার শরীরকে ভালো রাখে, আর খারাপ খাবার শরীরকে করে দেয় অসুস্থ। তাই নিজেই সিদ্ধান্ত নিন, ভালো থাকতে চান না খারাপ, আর সেই মতোই খাবার খাওয়া শুরু করুন।

English summary
Are you confused about what's good food and what's unhealthy? Well, don't be overwhelmed by all the excess information floating around. It is easy to classify foods.
Story first published: Tuesday, January 31, 2017, 11:10 [IST]
Please Wait while comments are loading...