For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১০ জানুয়ারি থেকে শুরু হবে করোনা টিকার 'Precaution Dose' দেওয়া, কারা পাবেন এই টিকা? জেনে নিন

|

সারা বিশ্বজুড়ে যেভাবে করোনার নতুন নতুন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ছে, তাতে উৎসবের মরসুমে আনন্দের পাশাপাশি সতর্কতা অবলম্বন করারও প্রয়োজন আছে। তাই শনিবার, ২৫ ডিসেম্বর বড়দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় দু'টি অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন।

এর মধ্যে প্রথমটি হল, ২০২২ সালের ৩ জানুয়ারি, সোমবার থেকে দেশের সমস্ত ১৫ থেকে ১৮ বছর বয়সী নাগরিকদের জন্য করোনা টিকাকরণ অভিযান শুরু হবে। আর দ্বিতীয়টি হল, আগামী ১০ জানুয়ারি থেকে ফ্রন্টলাইন কর্মী এবং কোমর্বিডিটি-সহ প্রবীণ নাগরিকদের জন্য কোভিড ভ্যাকসিনের 'প্রিকশান ডোজ' শুরু করা হবে। আসুন জেনে নেওয়া যাক, এই প্রিকশান ডোজ সম্পর্কে বিস্তারিত।

'প্রিকশান ডোজ' কী?

'প্রিকশান ডোজ' কী?

প্রিকশান ডোজ সম্পর্কে এখনও পর্যন্ত কোনও সুস্পষ্ট সংজ্ঞা নেই। তবে কোভিড ভ্যাকসিনেশনের টেকনিক্যাল টিমের মতানুসারে, ভ্যাকসিনের তৃতীয় ডোজটি প্রথম দু'টি ডোজের থেকে একটি ভিন্ন প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি হওয়া উচিত। প্রথম দু'টি ডোজের থেকে আলাদা হওয়া উচিত।

এই 'প্রিকশান ডোজ'-এর আওতায় কারা পড়ছে?

এই 'প্রিকশান ডোজ'-এর আওতায় কারা পড়ছে?

যারা ৫-৬ মাস আগে ভ্যাকসিনের দু'টি ডোজ পেয়ে গেছেন, তারা এই প্রিকশান ডোজ নেওয়ার আওতায় পড়বেন। তাই প্রধানমন্ত্রীর ঘোষণা অনুসারে, ২০২২ সালের ১০ জানুয়ারি থেকে স্বাস্থ্যসেবা ও ফ্রন্টলাইন কর্মী এবং ৬০ বছর ও তার উর্ধ্বের প্রবীণরা যাদের কোমর্বিডিটি আছে তারাই সর্বপ্রথম এই প্রিকশান ডোজ পাবেন।

প্রিকশান ডোজ সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য

প্রিকশান ডোজ সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য

১) ন্যাশনাল হেল্থ অথরিটি-র সিইও ডাঃ আর.এস শর্মা জানিয়েছেন, প্রবীণ নাগরিকদের 'প্রিকশান ডোজ' পেতে হলে কোমর্বিডিটি শংসাপত্রের প্রয়োজন হবে।

২) এই বছরের জানুয়ারি মাস থেকে, ভারতে প্রিকশান ডোজ-এর টিকাকরণ অভিযান শুরু হবে।

৩) প্রধানমন্ত্রী জানিয়েছেন যে, প্রবীণ নাগরিকদের তাদের ডাক্তারদের সঙ্গে পরামর্শ করার পরে প্রিকশান ডোজ দেওয়া হবে।

৪) রিপোর্ট অনুযায়ী, দ্বিতীয় ডোজ এবং এই তৃতীয় প্রিকশান ডোজ-এর মধ্যে ৯ থেকে ১২ মাসের ব্যবধান হতে পারে।

৫) এই প্রিকশান ডোজ-এর জন্য টিকা কোনটি হবে, তা বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে আগামী কয়েক দিনের মধ্যে চূড়ান্ত করা হবে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতানুসারে, তৃতীয় ডোজ কিংবা প্রিকশান ডোজ প্রথম দু'টি ডোজের থেকে আলাদা হওয়া উচিত। তবে সরকার এখনও পর্যন্ত কোনও মিক্স অ্যান্ড ম্যাচ নীতি সম্পর্কে কিছু ঘোষণা করেনি।

৬) প্রিকশান ডোজ-এর একটি শংসাপত্র টিকা গ্রহণকারীদের দেওয়া হবে।

তৃতীয় ডোজের লক্ষ্য হল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো, কারণ টিকা নেওয়ার বা পূর্ববর্তী সংক্রমণের ৭-৮ মাস পরে ইমিউনিটি হ্রাস পেতে পারে।

বুস্টার শট কী?

বুস্টার শট কী?

বুস্টার ডোজ কিংবা বুস্টার শট হল, কোভিডের মূল বা প্রাথমিক ডোজ দেওয়ার পরে ভ্যাকসিনের একটি অতিরিক্ত ডোজ।

ভ্যাকসিনের তৃতীয় ডোজ, যাকে বুস্টার শট বলা হয়, এটি ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন দ্বারা সুপারিশ করা হয়েছিল। এটি মাঝারি থেকে গুরুতর ইমিউনোকম্প্রোমাইজড ব্যক্তি, যারা ইতিমধ্যেই ফাইজার বা মডার্নার দুটি ডোজ পেয়েছেন, তারা দ্বিতীয় ডোজটি পাওয়ার ২৮ দিন পর ভ্যাকসিনের এই তৃতীয় ডোজটি পাচ্ছেন।

অরিজিনাল ডোজটি ভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করতে সহায়তা করে। আর বুস্টার শট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে জাগিয়ে তোলে। এক মাসের ব্যবধানে দেওয়া এই তৃতীয় শটটি রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও শক্তিশালী করে তুলতে সহায়তা করে।

English summary

What is a precaution dose? Is it different from a booster shot in bengali

What is a precaution dose? Is it different from a booster shot? Read on to know.
X