For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চুইংগাম গিলে ফেললে কী হয়? জেনে নিন

|

অনেকেরই চুইংগাম চিবানোর শখ থাকে। বাচ্চা থেকে শুরু করে বড়, সবারই খুব পছন্দের জিনিস এটি। অনেককে আবার ফ্যাশন বা স্টাইলের জন্য চুইংগাম চিবোতে দেখা যায়! তবে এটি চিবানোর অনেক সুবিধা রয়েছে, যেমন - ওজন হ্রাস, মুড ঠিক করার ক্ষেত্রেও কার্যকর।

তবে চুইংগাম চিবোতে চিবোতে ভুলবশত গিলে ফেলার ঘটনা নতুন কিছু নয়! আমরা প্রত্যেকেই কোনও না কোনও সময় এরকম সমস্যার মুখোমুখি হয়েছি। পেটে চলে যাওয়ার পর প্রত্যেকেই টেনশনে পড়ে যায়, কারণ অনেকেরই ধারণা যে চুইংগাম গিলে ফেললে তা পেটে সাত বছর পর্যন্ত থেকে যায়। আসলে এটি এমন কিছুই নয়। নিউইয়র্কের ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের গবেষণা অনুযায়ী, চিউইংগাম দুর্ঘটনাক্রমে পেটে চলে গেলে আতঙ্কিত হবেন না। এটি খাবারের মতোই হজম হয়, তবে এতে কিছুটা সময় লাগে।

এর প্রভাব কী?

চুইংগাম চিবানোর সময় আপনি যদি ভুল করে এটি গিলে ফেলেন তবে আতঙ্কিত হবেন না বা চিন্তা করবেন না। কারণ এটি অন্যান্য খাবারের মতোই এটিও হজম হয় তবে হজমে একটু বেশি সময় লাগে। আমাদের পাচনতন্ত্রে অ্যাসিড এবং এনজাইম রয়েছে, যা চিউইংগাম হজম করতে সহায়তা করে।

এতে কতক্ষণ সময় লাগে?

আমরা জানি যে, সাধারণ খাবার খাওয়ার পরে কয়েক ঘন্টার মধ্যে হজম হয়ে যায়। তবে চুইংগাম গিলে ফেললে, এটি সাধারণ খাবারের মতো কয়েক ঘন্টার মধ্যে সহজে হজম হয় না, হজম হতে দুই থেকে তিন দিন সময় লাগে। কারণ সবার পাচনতন্ত্র একরকম নয়, তাই কারুর পেটে এটি দুই থেকে তিন দিনের মধ্যে হজম হয় এবং কারও এটি হজম হতে আরও বেশিদিন সময় লাগতে পারে। চুইংগাম গিলে ফেলার পর তা খুব বেশি হলে এক সপ্তাহ পর্যন্ত পেটে থাকতে পারে। পরে মলে পরিণত হয়ে শরীর থেকে বেরিয়ে যায়। সুতরাং যদি আপনি বা আপনার শিশু ভুলবশত চুইংগাম গিলে ফেলে, তবে চিন্তা করবেন না। এটি নিজে থেকেই বাইরে বেরিয়ে যাবে। এ সম্পর্কে বিস্তারিত জানার জন্য আপনি একজন চিকিৎসকের সঙ্গেও পরামর্শ করতে পারেন।

আরও পড়ুন : ফেলে দাওয়া বীজেই লুকিয়ে সুস্থ থাকার দাওয়াই!

English summary

What happens if you swallow gum?

If you swallow gum, it's true that your body can't digest it. But the gum doesn't stay in your stomach. It moves relatively intact through your digestive system and is excreted in your stool.
X