ওজন কমাতে এই ৭ টি জিনিস একেবারেই করবেন না

By: Nayan Munshi
Subscribe to Boldsky

বছর শেষে অনেকেই নানা ধরনের রেজোলিউশন নিয়ে থাকেন। তার বেশিরভাগই হয় ওজন কমানোর প্রতিজ্ঞা। কি ঠিক বলেছি তো? তাই তো এই লেখায় এমন কিছু পদ্ধতি সম্পর্কে আলোচন করা হল যেগুলি ওজন কমাতে একেবারেই অনুসরণ করা উচিত নয়।

ওজন কমাতে ইন্টারনেটে হাজারো এমন টিপস রয়েছে যেগুলি একেবারেই বৈজ্ঞানিক নয়। তাই শরীরের কথা মাথায় রেখে সেইসব পদ্ধতিই অনুসরণ করা উচিত যেগুলি বাস্তবিকই ওজন কমাতে সহায়ক। কারণ শরীর ঠিক রাখতে একটা নির্দিষ্ট ওজন বজায় রাখাটা খুব জরুরি। না হলে অন্য় অনেক ধরনের শারীরিক সমস্য়া হওয়ার আশঙ্কা থেকে যায়।

তাই তো এই লেখায় এমন কয়েকটি পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হল যেগুলি মানলে ভালোর থেকে ক্ষতি হওয়ার আশঙ্কা বেশি থাকে।

টিপ ১.

টিপ ১.

অনেকেই ওজন কমাতে যখন শরীরচর্চা শুরু করেন, তখন এমন লক্ষ স্থির করে নেন যেটা কখনই পূরণ করা সম্ভব নয়। যেমন ধরুন কেউ ভাবলো সে একমাসে ২০ কিলো ওজন কমাবে। এমন ভবনা মোটেই বাস্তবসম্মত নয়। আর যদি কেউ এই লক্ষ পূরণ করেও ফেলে, তাতেও বাহবা দেওয়ার কিছু নেই। কারণ একসঙ্গে এত ওজন কমানো মোটেই শরীরের পক্ষে ভালো নয়। তাই ছোট ছোট লক্ষ স্থির করে এগোন। একবারেই চাঁদ ছোঁয়ার স্বপ্ন দেখা কিন্তু ঠিক নয়।

টিপ ২:

টিপ ২:

ওজন কমাতে অন্য় কারও ডায়েট মেনে চলবেন না। ভুলে যাবেন না, সব মানুষের শারীরিক গঠন এক হয় না। তাই আমার ক্ষেত্রে যে ডায়েট কাজে এসেছে, আপনার ক্ষেত্রেও তা কাজে লাগবে এমনটা ভেবে নেওয়াটা মুর্খতার সমান। এইসব ক্ষেত্রে একজন বিশষজ্ঞের পরামর্শ নিয়ে ডায়েট চার্ট বানান। তাতে কাজ দেবে বেশি।

টিপ ৩:

টিপ ৩:

ওজন কামাচ্ছেন মানেই পছন্দের খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে, এমন নয় কিন্তু। মাসে এক-দুবার ইচ্ছা হলে একটু কব্জি ডুবিয়ে খেতেই পারেন। তাতে কোনও ক্ষতি হবে না।

টিপ ৪:

টিপ ৪:

খাবার না খেয়ে ওজন কমানো একেবারেই উচিত নয়। এমনটা করলে পুষ্টর ঘাতি দেখা দেবে। সেই সঙ্গে লেজুর হবে আরও কিছু রোগ। তাই ঠিক মতো খাওয়া-দাওয়া করার মধ্য়ে দিয়েই ওজন কমানো উচিত।

টিপ ৫:

টিপ ৫:

অনেকেই ওজন কমাতে লিকুইড ডায়েট অনুসরণ করে থাকেন। এই পদ্ধতিও কিন্তু ঠিক নয়। একটা কথা সব সময় মাথায় রাখতে হবে যে, না খেয়ে ওজন কমানোর পদ্ধতি একেবারেই বৈজ্ঞানিক নয়। এমনটা করলে ওজন হয়তো কমবে, কিন্তু সেই সঙ্গে শরীরে এসে বাসা বাঁধবে অনেক ধরনের রোগ। কারণ ভুলে গেলে চলবে না, শরীর গঠনে নিউট্রিয়েন্টস খুব জরুরি একটি উপাদান।

টিপ ৬:

টিপ ৬:

আপনি যতই খাবার কম খান না কেন, যতক্ষণ না এক্সারসাইজ করছেন, ততক্ষণ কিন্তু ওজন কমার কথা ভুলেই যান। তাই এমন কোনো পদ্ধতি অনুসরণ করবেন না যাতে বলা হয়েছে, এক্সারসাইজ না করেও ওজন কমবে।

টিপ ৭:

টিপ ৭:

ব্রেকফাস্ট কখনও এড়িয়ে যাবেন না। এমনটা করলে ওজন তো কোমবেই না, উল্টে শরীর খারাপ হতে শুরু করবে।

English summary
The holiday season is over and a brand new year is here and most of us would have made resolutions to get healthier and lose some weight this year, right? Well, did you know that there are a few weight loss tips that you must never follow, if you want to reach your goal?
Story first published: Thursday, January 12, 2017, 15:15 [IST]
Please Wait while comments are loading...