For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আপনি থাইরয়েডে আক্রান্ত নন তো? এই ৬টি উপসর্গ দেখলেই সাবধান হোন!

|

জীবনযাত্রার মান এবং খাদ্যাভ্যাসের কারণে, থাইরয়েডে আক্রান্ত হওয়া আজ খুবই সাধারণ ব্যাপার। এটি একটি দীর্ঘস্থায়ী রোগ। বিভিন্ন সমীক্ষায় দেখা গেছে যে, বিশ্বব্যাপী প্রতি ৮ জন মহিলার মধ্যে একজন মহিলাই এই রোগে আক্রান্ত। আবার এর মধ্যে প্রায় ৬০% মহিলার মধ্যে থাইরয়েডের সমস্যা থাকা সত্বেও, উপসর্গগুলি সম্পর্কে তাদের কোনও স্পষ্ট ধারণা নেই।

থাইরয়েডের লক্ষণগুলিকে উপেক্ষা করলে, স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হতে পারে। তাই মারাত্মক আকার ধারণ করার আগেই, থাইরয়েডের উপসর্গগুলিকে লক্ষ্য করার চেষ্টা করুন এবং উপেক্ষা না করে থাইরয়েড নিয়ন্ত্রণে রাখতে অবিলম্বে চিকিৎসা শুরু করুন। তাহলে দেখে নিন থাইরয়েডের উপসর্গগুলি কী কী -

১) অব্যক্ত ওজন হ্রাস বা বৃদ্ধি

১) অব্যক্ত ওজন হ্রাস বা বৃদ্ধি

থাইরয়েড লেভেল সামগ্রিক মেটাবলিজমের উপর বড় প্রভাব ফেলতে পারে এবং ওজন নিয়ন্ত্রণে রাখতেও সহায়তা করে। ওজন কমার বা বাড়ার অনেক কারণ থাকলেও, যদি আপনার ওজনে হঠাৎ পরিবর্তন লক্ষ্য করে থাকেন, তবে আপনার থাইরয়েড পরীক্ষা করানোর প্রয়োজন হতে পারে।

থাইরয়েড হরমোনের কম মাত্রা ওজন বৃদ্ধি এবং অত্যধিক সক্রিয় থাইরয়েড, অপ্রত্যাশিত ভাবে ওজন হ্রাস করতে পারে। হাইপোথাইরয়েডিজম সম্পর্কিত ওজন হ্রাস মহিলাদের মধ্যে সবচেয়ে সাধারণ পরিবর্তনগুলির মধ্যে একটি।

২) ঘাড়ের চারপাশের ত্বকের ভাঁজে কালচে দাগ হওয়া

২) ঘাড়ের চারপাশের ত্বকের ভাঁজে কালচে দাগ হওয়া

ঘাড়ের চারপাশের ত্বকে কালচে দাগ হওয়া, থাইরয়েড ডিসঅর্ডারের একটি প্রাথমিক লক্ষণ। গবেষণায় দেখা গেছে যে, ঘাড়ের চারপাশে ত্বকের ভাঁজে কালচে হয়ে যাওয়া সাধারণত হরমোনজনিত কারণে এবং যখন থাইরয়েড কাজ করে তখন হয়ে থাকে।

মহিলা এবং পুরুষ উভয়ের ক্ষেত্রেই, এই লক্ষণটি লক্ষ্য করা যায়। তাছাড়া থাইরয়েড ত্বক ও চুলের স্বাস্থ্য বজায় রাখতেও সহায়তা করে। তাই T3 এবং T4 এর মাত্রায় ব্যাঘাত ঘটলে শুষ্ক ত্বক, ইচি-স্ক্যাল্প, তৈলাক্ত ত্বক কিংবা নখে ভঙ্গুরতা সৃষ্টি হতে পারে।

৩) ক্লান্তি এবং দুর্বলতা

৩) ক্লান্তি এবং দুর্বলতা

থাইরয়েডের অন্যতম সাধারণ লক্ষণ হল, ক্লান্তি বোধ এবং দুর্বলতা। থাইরয়েড গ্রন্থি মূলত মেটাবলিক ফাংশানে প্রভাব ফেলে। তাই থাইরয়েড গ্রন্থির ক্রিয়া ব্যাহত হলে, বিপাকীয় কার্যকলাপও ধীর গতিতে হয়। যার ফলে অত্যাধিক ক্লান্তি ভাব এবং আলস্য অনুভব হতে পারে। থাইরয়েডের সাথে যুক্ত ক্লান্তি এবং দুর্বলতা, অনিয়ন্ত্রিত হৃদস্পন্দন, পেশী দুর্বলতা এবং কম্পনের কারণও হতে পারে।

৪) ঘুমের অসুবিধা হওয়া

৪) ঘুমের অসুবিধা হওয়া

ঘুমের সমস্যা হওয়া থাইরয়েডের অন্যতম সাধারণ লক্ষণ। থাইরয়েডের সমস্যার ফলে, ঘুম মারাত্মকভাবে প্রভাবিত হতে পারে। থাইরয়েড হরমোনের অতিরিক্ত কার্যকারিতা মেজাজ, স্নায়ুতন্ত্র, ক্লান্তি এবং পেশীর দুর্বলতাকে প্রভাবিত করতে পারে। তাছাড়া, ঘুম ব্যাহত হওয়ার অন্যান্য উপসর্গগুলি হল, রাতে অতিরিক্ত ঘাম হওয়া, ঘন ঘন প্রস্রাব পাওয়া প্রভৃতি।

৫) উদ্বেগ এবং নার্ভাসনেস

৫) উদ্বেগ এবং নার্ভাসনেস

মানসিক স্বাস্থ্য দুর্বল হওয়ার কোনও লক্ষণকেই কখনও হালকাভাবে নেওয়া উচিত নয়। মেজাজ খারাপ-ভাল হওয়া এবং স্ট্রেস, স্বাস্থ্যের বিভিন্ন সমস্যার উপসর্গ হতে পারে। থাইরয়েডে আক্রান্ত মহিলাদের মধ্যে উদ্বেগ, নার্ভাসনেস, কাঁপুনি, খিটখিটে মেজাজ এবং প্রচণ্ড মুড সুইং-এর পাশাপাশি ব্রেন ফগের মতো বিভিন্ন সমস্যা বেশি লক্ষ্য করা যায়। হাইপোথাইরয়েডিজমের অন্যান্য উপসর্গগুলি হল স্মৃতিশক্তি হ্রাস, কনসেন্ট্রেশনের অভাব এবং প্রতিদিনের কার্যকলাপ সম্পাদনে অতিরিক্ত শক্তির ক্ষয় হওয়া, প্রভৃতি।

৬) ঋতুস্রাবে পরিবর্তন এবং অনিয়মিত হওয়া

৬) ঋতুস্রাবে পরিবর্তন এবং অনিয়মিত হওয়া

মহিলাদের ক্ষেত্রে, সাধারণত অনিয়মিত ঋতুস্রাব এবং ঋতুস্রাবে যেকোনও ধরনের পরিবর্তন, PCOS বা বন্ধ্যাত্বের সমস্যার লক্ষণ হিসেবে ধরা হয়। থাইরয়েড সরাসরি প্রজনন ব্যবস্থাকে নিয়ন্ত্রিত করে। বেশি কিংবা কম মাত্রায় থাইরয়েড হরমোনের নিঃসরণ, ঋতুস্রাবের প্রকৃতি হালকা বা ভারী করে তুলতে পারে, দীর্ঘ সময় পিরিয়ড বন্ধ করে দিতে পারে অথবা মেনোপজ তাড়াতাড়ি হতে পারে।

English summary

Warning signs of a thyroid disorder to never ignore

These are some common symptoms which could be experienced by people across ages, chances are that the symptoms become a lot more evident if your thyroid gland is acting up.
X