For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টাইপ ১ ডায়াবেটিসের ওষুধ অনুমোদিত হল মার্কিন যুক্তরাষ্ট্রে! জেনে নিন বিস্তারিত

|

টাইপ ১ ডায়াবেটিসের বিকাশকে বিলম্বিত করার জন্য একটি ইমিউনোথেরাপি ওষুধ অনুমোদন করেছে ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। ওষুধটির নাম Tzield (teplizumab-mzwv)। এটাই টাইপ ১ ডায়াবেটিস প্রতিরোধের জন্য প্রথম ওষুধ। বিশেষজ্ঞদের মতে, teplizumab চিকিৎসা ক্ষেত্রে একটি নতুন যুগের সূচনা করেছে।

বিশেষজ্ঞরা বলছেন, এই ওষুধটি রোগের চিকিৎসা করার পাশাপাশি গোড়া থেকে রোগের কারণও চিহ্নিত করতে পারবে। এই ওষুধ শরীরের ইনসুলিন উৎপাদনকারী কোষের উপর আক্রমণ কমাতে সাহায্য করবে।

গবেষণা অনুসারে, বিশ্বব্যাপী প্রায় ৮.৭ মিলিয়ন ব্যক্তির টাইপ ১ ডায়াবেটিস রয়েছে। যার মধ্যে রয়েছে প্রচুর বাচ্চাও।

ইনসুলিন হচ্ছে একটি হরমোন, যা রক্তের শর্করা শরীরের জন্য ব্যবহার্য করে তুলতে সহায়তা করে। বেশিরভাগ চিকিৎসায় রক্তে শর্করার পরিমাণ পরীক্ষা করা হয় এবং ইনজেকশনের মাধ্যমে ইনসুলিন নেওয়ার উপর জোর দেওয়া হয়।

JDRF UK চ্যারিটি সংস্থার র‍্যাচেল কন্নর, বলেছেন "এটি একটি গেম-চেঞ্জার। এটি টাইপ ১ ডায়াবেটিসের চিকিৎসার জন্য নতুন যুগের সূচনা করে।"

ডায়াবেটিস কী?

ডায়াবেটিস একবার ধরা পড়লে সারা জীবন একে বয়ে নিয়েই চলতে হয়। এই রোগে কোনও ব্যক্তির রক্তে শর্করার মাত্রা অনেক বেড়ে যায়। ডায়াবেটিস মূলত দুই প্রকার - টাইপ ১ এবং টাইপ ২। টাইপ ১ ডায়াবেটিসে, শরীরের ইমিউন সিস্টেম অগ্ন্যাশয়ের মূল কোষগুলিতেই আক্রমণ করে। অর্থাৎ ইনসুলিন তৈরি করে এমন কোষগুলিকে আক্রমণ করে এবং ধ্বংস করে। ফলে ইনসুলিন উৎপন্ন হয় না। আর, টাইপ ২ ডায়াবেটিসে শরীর পর্যাপ্ত ইনসুলিন তৈরি করতে পারে না। টাইপ ২ ডায়াবেটিস টাইপ ১-এর চেয়ে অনেক বেশি সাধারণ।

Read more about: diabetes blood sugar
English summary

US drug authority approves first drug to delay onset of type 1 diabetes

The US Food and Drug Administration has approved a biologic therapy to delay the onset of type 1 diabetes. It is an approved therapy for the prevention of type 1 diabetes. Read on.
X
Desktop Bottom Promotion