(ছবি) ক্যানসারের এই অচেনা লক্ষণগুলি মহিলারা এড়িয়ে যাবেন না

By: OneIndia Bengali Digital Desk
Subscribe to Boldsky

পৃথিবীতে যেকয়েকটি রোগ মানুষকে সহজে কাবু করতে ফেলে মৃত্যুর মুখে এগিয়ে দিতে পারে, ক্যানসার তাদের মধ্যে অন্যতম। প্রতিবছর সারা বিশ্বে লক্ষ লক্ষ মানুষ এই রোগে আক্রান্ত হয়ে মারা যায়। [ব্রেন টিউমারের ১০টি উপসর্গ]

ক্যানসার এমন একটি রোগ যা যেকাউকে যখন-তখন আক্রমণ করতে পারে। এক্ষেত্রে বয়স, লিঙ্গ এগুলিকে আলাদাভাবে পার্থক্য করা যায় না। যে কেউ এই রোগের শিকার হতে পারে। এবং শরীরের যেকোনও জায়গায় ক্যানসার হতে পারে। [ফুসফুসের ক্যানসারের পূর্ব লক্ষণ]

ক্যানসারের আক্রমণ ঘটে সাধারণভাবে শরীরের কোশ, টিস্যু ও বিভিন্ন অঙ্গে। ভারতে সবচেয়ে কমন ক্যানসারের ধরনগুলি হল ব্রেস্ট ক্যানসার, প্রস্টেট ক্যানসার, কোলন ক্যানসার, ফুসফুসের ক্যানসার, মুখের ক্যানসার, ব্লাড ক্যানসার ইত্যাদি। [এই সাত যৌন রোগ থেকে সাবধান!]

অন্যদিকে মহিলাদের ক্ষেত্রে ব্রেস্ট ক্যানসার, ওভারির ক্যানসার ইত্যাদিতে আক্রান্ত হওয়ার ঘটনা বেশি করে দেখা যায়। অনেক সময়ে ক্যানসারের প্রথম ধাপে কিছু লক্ষণ থাকে যেগুলি মহিলারা ছোটখাটো স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা বলে এড়িয়ে যান। আর তাতেই বিপত্তি বাধে। কোন লক্ষণগুলি ক্যানসারের অচেনা সঙ্কেত হতে পারে তা জেনে নিন নিচের স্লাইড থেকে। [জরায়ুর ক্যানসার সম্পর্কে নানা গুরুত্বপূর্ণ তথ্য]

ক্রনিক কাশি

ক্রনিক কাশি

ঠান্ডা লেগে কাশি সকলেরই হয়। তবে যদি দেখেন তিন সপ্তাহের বেশি কাশি স্থায়ী হয়েছে এবং ঠান্ডা লাগা, সর্দি, নাক বন্ধের মতো কোনও সমস্যা না থাকার পরই কাশি হচ্ছে তাহলে সাবধান। ফুসফুসের ক্যানসারের ক্ষেত্রে এমন হতে পারে।

গলা ব্যথা

গলা ব্যথা

ঠান্ডা লাগলে বা অন্য কোনও কারণে আপনার গলা ব্যথা হতেই পারে, তবে যদি দেখেন তা কয়েক সপ্তাহ স্থায়ী হয়েছে তবে চিকিৎসকের পরামর্শ নিন। গলার, পেটের এবং ফুসফুসের ক্যানসারের ক্ষেত্রে এটি পূর্বলক্ষণ হতে পারে।

নিয়মিত জ্বর ও সংক্রমণ

নিয়মিত জ্বর ও সংক্রমণ

আপনি যদি দেখেন আপনার শরীর এমনিতে সুস্থ কিন্তু নিয়মিতহারে আপনার শরীরে জ্বর বা অন্য সংক্রমণ হচ্ছে তাহলে সাবধান। ব্লাড ক্যানসারের লক্ষণ থাকলে এমন হতে পারে।

কারণ ছাড়াই ওজন হ্রাস

কারণ ছাড়াই ওজন হ্রাস

ওজন হ্রাস পাওয়া মহিলাদের জন্য সুখের অনুভূতি। ওজন কমাতে অনেকেই ডায়েট করেন। তবে যদি দেখেন কোনও কারণ ছাড়াই হুহু করে আপনার ওজন কমছে তাহলে সাবধান।

পেট ফেঁপে থাকা

পেট ফেঁপে থাকা

আপেক্ষিকভাবে ক্ষতিকর মনে হয় না। তবে যদি কোনও মহিলা অনবরত এই সমস্যা ভোগেন তবে সাবধান হবেন। ওভারি ক্যানসারের প্রাথমিক লক্ষণ হতে পারে এটি।

বুকে অস্বাভাবিকতা

বুকে অস্বাভাবিকতা

স্তনের রঙ ফ্যাকাসে হওয়া, শক্ত বা নরম ভাব অনুভব করা বা স্তনের ভিতরে মাংসপিণ্ড দলা হয়ে রয়েছে বলে অনুভব করলে সাবধান হোন। স্তন ক্যানসারের প্রাথমিক অবস্থায় এমন হয়ে থাকে।

স্তনে প্রদাহ

স্তনে প্রদাহ

অনেক সময়ে মহিলারা ভাবেন স্তনে ব্যথা মানেই তা সম্ভবত ঋতুচক্রের কারণেই হয়েছে। কিন্তু তা সবসময় হয় না। ঋতুচক্রের পরও এমন ব্যথা থাকলে চিকিৎসকের পরামর্শ নিন। কারণ ব্রেস্ট ক্যানসারের লক্ষণ হতে পারে এটি।

অস্বাভাবিক ঋতুচক্র

অস্বাভাবিক ঋতুচক্র

ঋতুচক্রের সময়ে অত্যধিক রক্তপাত বা এক মাসে একাধিকবার ঋতুচক্র ইত্যাদি মহিলাদের ক্ষেত্রে অবশ্যই চিন্তার কারণ।

কোমরের স্থূল হতে থাকা

কোমরের স্থূল হতে থাকা

সঠিক ডায়েট মেনে চলে, বা শরীরচর্চা করার পরও যদি কোমরের চারপাশ দিয়ে অনেক বেশি করে মেদ জমতে থাকে তাহলে ভাবনার বিষয়। অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

পেট নিয়মিতভাবে খারাপ থাকা

পেট নিয়মিতভাবে খারাপ থাকা

নিয়মিতহারে যদি আপনার পেট খারাপের সমস্যা হয়ে থাকে তাহলে এবং আপনার যদি বমি ও ডায়রিয়ার সমস্যা হয় তাহলে সাবধান হোন। ওভারির ক্যানসারের এটিও একধরনের লক্ষণ।

ঘনঘন প্রস্রাব

ঘনঘন প্রস্রাব

যদি স্বাভাবিকের চেয়ে বেশিবার আপনার প্রস্রাব পায় তাহলে তা সামান্য ঘটনা বলে এড়িয়ে যাবেন না। ওভারির ক্যানসারের লক্ষণ হতে পারে এটি।

বন্ধ্যাত্বের শিকার

বন্ধ্যাত্বের শিকার

ওভারির ক্যানসারের লক্ষণ থাকলে অনেকসময়ে মহিলাদের ক্ষেত্রে সন্তানের জন্ম দিতে অসুবিধা হয়। তেমন অসুবিধা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

মাথা ব্যথা

মাথা ব্যথা

আপনার যদি সাইনাস বা মাইগ্রেনের কারণে মাথা ব্যথার কোনও সমস্য়া এতদিন না থাকে আর হঠাৎ করেই একদিন মাথা ব্যথা শুরু হয়ে নিত্যদিন ব্যথা চলতেই থাকে তাহলে অবশ্যই দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।

English summary
Unknown Signs Of Cancer That Women always Ignore
Story first published: Sunday, July 31, 2016, 13:07 [IST]
Please Wait while comments are loading...