যৌনক্রিয়ার আগে ও পরে অত্যাবশ্যক ১২টি স্বাস্হ্যবিধি

Posted By: Staff
Subscribe to Boldsky

বেশ কিছু প্রাথমিক স্বাস্হ্যবিধি অত্যাবশ্যক গোপনাঙ্গের,যৌনক্রিয়ার আগে ও পরে, কোনো রকমের সংক্রমণ থেকে বাঁচার জন্য।যৌনমিলনের এই সব নিয়মাবলি উভয় লিঙ্গের জন্যই প্রযোজ্য।আপনি আপনার সঙ্গীর সাথে অন্তরঙ্গ হওয়ার আগে দেখে নিন এইসব।আপনি যদি ফোসকা, ফুসকুড়ি বা আঁচিল জাতীয় কিছু দ্বারা আক্রান্ত হন, তাহলে অন্তরঙ্গ না হওয়াই ভালো।যৌনক্রিয়ার আগে ও পরের অত্যাবশ্যক স্বাস্হ্যবিধি খুব কম দম্পতিই মানে, যার ফলে যৌনাঙ্গ রোগ যেমন এ্স.টি.ডি,হার্পিস ও ইত্যাদি।সঠিক খাওয়া দাওয়াও খুব প্রয়োজনীয় নিজেকে সচল ও স্বাস্হ্যবান রাখতে।

১০টা পদ্ধতি নিজের শিশ্ন (পেনিস) পরিষ্কার রাখার উপায় : সঠিক খাওয়া দাওয়া খুব প্রয়োজনীয়।নিশ্বাসে দুর্গন্ধ তৈরী করে এমন খাবার থেকে দূরে থাকাই ভা্লো।এখানে যৌন অন্তরঙ্গ হওয়ার স্বাস্হ্যবিধি দেওয়া হল, দেখুন যৌন মিলনের আগে ও পরে কি কি করবেন:

হালকা হন

হালকা হন

যৌন মিলনের আগে কখন প্রস্রাব ধরে রাখবেন না। দেরী করলে শুধুই জীবাণু বেড়ে ওঠার সম্ভাবনা ৱেড়ে যায়।যার থেকে সংক্রমণ বাড়ে।

গোপনাঙ্গের অবাঙ্ছিত চুল কামান

গোপনাঙ্গের অবাঙ্ছিত চুল কামান

গোপনাঙ্গের অবাঙ্ছিত চুল - মহিলা ও পুরুষ দুজনেরই উচিত কামান। এর ফলে ঘাম জমে ওঠা বা অবাঙ্ছিত ফোঁড়া বা সংক্রমণ হওয়ার সুযোগ কমে।

দাঁত মাজুন

দাঁত মাজুন

ভালো করে দাঁত মাজুন।নিশ্বাসে দুর্গ্ধন্ধ আপনার সঙ্গীর কাছে সবচেয়ে ভয়ানক ব্যপার হয়ে দাঁড়াতে পারে।যৌনমিলনের মৌলিক কিছু স্বাস্হ্যবিধির মধ্যে এটা পড়ে।

স্নান করুন

স্নান করুন

আদর্শ মতে আপনার সঙ্গীর সাথে অন্তরঙ্গ হওয়ার আগে স্নান করা খুব দরকার।এটি অনেক বেশী সুস্হ্য ও স্বাস্হ্যকর যৌনমিলনের জন্য।

কন্ডম ভুলবেন না

কন্ডম ভুলবেন না

কন্ডম প্রচুর যৌন রোগ প্রতিরোধে সাহায্য করে। এছাড়াও অবাঞ্ছিত গর্ভধারণের সম্ভাবনাও কম করে।তাই এই প্রতিরোধ ব্যবস্হার প্রয়োগ খুবই আবশ্যক।

নিজেকে পরীক্ষা করে দেখুন

নিজেকে পরীক্ষা করে দেখুন

নিজের শিশ্ন (পেনিস) ও অন্ডকোষ (টেস্টিকল) কোনো রকম কাটাছেঁড়া বা ফোসকার জন্য দেখা একটি ভালো অভ্যাস।মহিলাদেরও উচিত যৌন মিলনের আগে নিজেদের গোপনাঙ্গ ভালো করে পরীক্ষা নিরীক্ষা করে নেওয়া।

বাথরুম থেকে ঘুরে আসুন

বাথরুম থেকে ঘুরে আসুন

যৌন ক্রিয়ার পরেও উচিত প্রস্রাব করে আসা।প্রস্রাব হওয়া খুবই প্রয়োজনীয় ব্যাপার। এটি না হলে মূত্রনালীর মধ্যে সংক্রমণের সম্ভাবনা বেড়ে যায়।

আবার দাঁত মাজুন

আবার দাঁত মাজুন

যৌন ক্রিয়াকর্মের পর দাঁত মাজার অভ্যাস করুন বা অন্তত মাউথ ওয়াশ দিযে মুখ কুলকুচি করুন।চুম্বনের মাধ্যমে ব্যাকটেরিয়া ছড়ায় যার জন্য অনেক মুখের ভেতরের অসুখ হয় যেমন ক্যাভিটি বা মাড়ি সংক্রান্ত রোগ।

গোপন স্হানটি ধুন

গোপন স্হানটি ধুন

যৌন ক্রিয়াকর্মের পর কিছু মৌলিক কাজের মধ্যে পরে গোপনাঙ্গ ভালো করে পরিষ্কার করা।এভাবে আপনি ছত্রাক (ফাঙগি) বা ব্যাকটেরিয়া গড়ে ওঠা প্রতিরোধ করে।স্নান অত্যাবশ্যক যৌনমিলনের পর।এর ফলে আপনার ও আপনার সঙ্গীর শরীরের থেকে বেরোনো তরল পরিষ্কার হয় এবং সংক্রমণ রোধ করে।

বিছানার চাদর

বিছানার চাদর

যৌন ক্রিয়াকর্মের পর কখনও চাদর না বদলে শোবেন না। ওতে প্রচুর ব্যাকটেরিয়া থাকে যা স্বাস্হ্যের পক্ষে ক্ষতিকারক। যৌন ক্রিয়াকর্মের পর একটি পরিষ্কার অন্তর্বাস পরুন। এটি অতি প্রয়োজনীয় স্বাস্হ্যবিধি।

English summary
Hygiene Rules Before & After Intercourse is a must if you want to stay away from infections related to the genital area. These lovemaking hygiene rules mentioned below are dedicated to both the sexes.
Please Wait while comments are loading...