গায়ের দুর্গন্ধ দূর করতে এই খাবারগুলি দারুনভাবে সাহায্য করে!

Posted By:
Subscribe to Boldsky

ঘামের দুর্গন্ধের কারণে লজ্জায় মাথা হেট যায়? এদিকে সমস্যার সমাধানও খুঁজে পাচ্ছেন না? তাহলে এই প্রবন্ধটি আপনার উপকারে লাগতে পারে। কারণ এখানে এমন কিছু খাবারের প্রসঙ্গে আলোচনা করা হল, যা গায়ের দুর্গন্ধ দূর করতে দারুনভাবে সাহায্য করে।

গায়ে দুর্গন্ধ নানা কারণে হতে পারে। তবে সব থেকে প্রধান কারণ হল হরমোনাল ইমব্যালেন্স। একাধিক কেস স্টাডি করে দেখা গেছে বিশেষ কিছু হরমোনের ক্ষরণ যখন ঠিক মতো হয় না, তখন মাথা চারা দিয়ে ওটে এমনসব সমস্যা। এছাড়াও অস্বাস্থ্যকর ডায়েট, মাত্রাতিরিক্ত ঘাম, জিনগত কারণ এবং পরিষ্কার-পরিচ্ছন্ন না থাকার কারণেও গায়ে বাজে গন্ধ হতে পারে। তবে চিন্তা নেই, এই প্রবন্ধে আলোচিত খাবারগুলি নিয়মিত খেলেই দেখবেন দুর্গন্ধ একেবারেই কমে যায়।

খাবারের সঙ্গে গায়ের গন্ধের কী সম্পর্ক? আমরা সারাদিনে যা যা খাবার খাই তার উপর গা থেকে ভাল গন্ধ বেরবে না খারাপ, তা অনেকাংশেই নির্ভর করে। তাই তো দুর্গন্ধ দূর করতে রোজের ডায়েটের দিকে নজর দেওয়াটা একান্ত প্রয়োজন। এক্ষেত্রে এই খাবারগুলি খেলে উপকার পেতে পারে। যেমন...

১. টমাটো:

১. টমাটো:

এতে রয়েছে অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপাটিজ, যা দুর্গন্ধের জন্য দায়ি ব্যাকটেরিয়াদের মেরে ফেলে। ফলে গায়ে বিরক্তিকর গন্ধ হওয়ার কোনও সম্ভাবনাই থাকে না। এছাড়াও টমাটোতে এমন কিছু উপাদান থাকে, যা অতিরিক্ত ঘাম হওয়া আটকায়। এক কথায় নানা দিক থেকে এই সবজিটি গায়ের দুয়ের গন্ধ দূর করতে চেষ্টা চালিয়ে যায়।

২. নারকেল তেল:

২. নারকেল তেল:

প্রাকৃতিক ডিওডরেন্ট হিসেবে নারকেল তেলের কোনও বিকল্প হয় না বললেই চলে। শুধু তাই নয়, এতে উপস্থিত ফ্যাটি অ্যাসিডে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপাটিজ, যা ক্ষতিকর ব্যাকটেরিয়াদের মেরে ফেলে। যে কারণে গায়ে গন্ধ হওয়ার কোনও সুযোগই থাকে না।

৩. ভূই-তুলসি:

৩. ভূই-তুলসি:

এতে রয়েছে একাদিক সুগন্ধি যৌগ, যেমন- ডিওয়মেটিন, লুটোওলিন এবং এপিজেনিন। এই উপাদানগুলি দুর্গন্ধ উৎপন্নকারি ব্যাকটেরিয়াদের বৃদ্ধি রোধ করে। তাই তো বদ গন্ধ দূর করতে রোজের ডায়েটে ভূই-তুলসিকে জায়গা করে দিতেই পারেন।

৪. পার্সলে শাক:

৪. পার্সলে শাক:

ভূই-তুলসির মতো পার্সলে শাকও এই ধরনের সমস্যা দূর করতে দারুনভাবে কাজে আসতে পারে। আসলে এই শাকটিও ক্ষতিকর ব্যাকটেরিয়াদের মেরে ফেলতে কার্যকরী ভূমিকা নেয়। সেই সঙ্গে শরীর থেকে সব টক্সিন বের করে দিতেও সাহায্য করে। এক কথায় শুধু গায়ের দুগর্ন্ধ নয়, সার্বিকভাবে শরীরকে ভাল রাখতেও পার্সলে শাক নানা ভাবে আমাদের পাশে দাঁড়ায়।

৫. হুইটগ্রাস:

৫. হুইটগ্রাস:

এতে রয়েছে ক্লোরোফিল নামে একটি উপাদান, যা গায়ের গন্ধ কমায়। সেই সঙ্গে মাত্রাতিরিক্ত ঘাম হওয়ার সমস্যাকেও দূর করে।

৬. লেবু:

৬. লেবু:

এতে রয়েছে অ্যান্টি-ব্য়াকটেরিয়াল প্রপাটিজ। এই উপাদানটি নানাভাবে গুর্গন্ধ দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

৭. গ্রিন টি:

৭. গ্রিন টি:

অ্যান্টি-ব্য়াকটেরিয়াল এবং অ্যান্টি-অক্সিডেন্ট প্রপাটিজে পরিপূর্ণ হওয়ার করাণে, এই চা-টি নিয়মিত খেলে দুর্গন্ধের জন্য দায়ী ব্যাকটেরিয়ারা মারা যায়। ফলে শুধু গায়ের নয়, সেই সঙ্গে পায়ের বদ গন্ধও কমতে শুরু করে।

৮. রোজমেরি:

৮. রোজমেরি:

গায়ের দুর্গন্ধ দূর করতে এই গুল্মটি বেশ কাজে আসে। আসলে এতে উপস্থিত ভোলাটাইল তেল গন্ধ উৎপন্নকারি ব্যাকটেরিয়াদের মেরে ফেলে। ফলে গায়ের দুর্গন্ধ একেবারে কমে যায়।

English summary
Body odour may occur as a result of changes in the hormonal level of the body, an unhealthy diet, excessive sweating, poor hygiene and genetics.Coconut oil is a natural and great deodorant that helps your body to smell pleasantLemon is a great disinfectant and it contains antibacterial properties that help in preventing body odour
Please Wait while comments are loading...