For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চেহারায় কি বয়সের ছাপ পড়েছে? বেশি বয়সেও কীভাবে তারুণ্য ধরে রাখবেন রইল তার টিপস্

|

বয়স বাড়ছে? চেহারায় কি বয়সের ছাপ পড়েছে? শরীরের ক্ষমতা কমে যাচ্ছে? সাধারণত ৩০ পেরোলেই শরীরের নানান রকম সমস্যা দেখা দিতে শুরু করে। তবে চিন্তা করার কারণ নেই, এবার আপনিও থাকতে পারেন একেবারে 'ফিট অ্যান্ড ফাইন'। শুধু ৩০ বা ৪০ কেন, ৬০ বছর বয়সেও ধরে রাখতে পারবেন ২৫-এর যৌবনকে। অবশ্যই এর জন্য মেনে চলতে হবে কিছু নিয়ম। তবে চলুন দেখে নেওয়া যাক, বেশি বয়সেও তারুণ্য ধরে রাখার টিপস্গুলি -

১) পর্যাপ্ত ঘুম

১) পর্যাপ্ত ঘুম

ছোটো থেকেই আমরা পড়ে এসেছি "আর্লি টু বেড অ্যান্ড আর্লি টু রাইজ।" আমাদের মাথায় না থাকলেও প্রত্যেকের জীবনে এর গুরুত্ব কিন্তু অপরিসীম। তাই, যৌবনকে ধরে রাখতে এবং সুস্থ থাকতে রোজ রাতে ১০টা থেকে ১০টা ৩০ এর মধ্যে ঘুমোতে যান এবং সকালে তাড়াতাড়ি উঠে শরীরচর্চা করুন। ত্বকের তারুণ্য ধরে রাখতে প্রথমেই প্রয়োজন পর্যাপ্ত ঘুম বা বিশ্রামের। তাই, রোজ অন্তত সাত থেকে আট ঘণ্টা ঘুমান। এই অভ্যাসটি কিন্তু জীবনকে অনেক ক্ষেত্রেই বদলে দিতে পারে এবং সকলের থেকে অনেক সুস্থ ও ফিট থাকতে পারেন। তরুণ বয়সকে ধরে রাখতে শুরু করুন এই অভ্যাসটি।

২) নিয়মিত যোগাসন করুন

২) নিয়মিত যোগাসন করুন

নিজেকে চিরতরুণ দেখতে হলে নিয়মিত দু'বেলা ব্যায়াম ও যোগাসন করুন। জিমে গিয়ে লোহা তোলার পরিবর্তে বাড়িতেই করুন যোগাসন। তবে সঠিক নিয়ম মেনেই ব্যায়ামগুলি করুন। বিশেষ করে শবাসন, পবনমুক্তাসন, ভুজঙ্গাসন, পদ্মাসন, বজ্রাসন, সিংহাসন ইত্যাদি আসনগুলি রোজ সকালে করুন। কারণ, শারীরিক ব্যায়াম ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে এবং পেশীর কাজ সহজ করে তুলতে সাহায্য করে।

সকালের যে ৭টি অভ্যাস আপনার সারাদিনের শক্তি যোগাবে

৩) স্বাস্থ্যকর খাবার খান

৩) স্বাস্থ্যকর খাবার খান

যৌবনকে ধরে রাখতে জাঙ্ক ফুড বা তেলে ভাজা জাতীয় খাবার, বাইরের ফাস্ট ফুড ও বেশি মশলা যুক্ত খাবার ত্যাগ করুন। বাড়ির তৈরি খাবার বেশি খান। অল্প মশলা এবং তেল দিয়ে রান্না করুন। রোজ তিনবেলাই খান টাটকা সবজি। স্টাটার বা টিফিন হিসেবে খান সবজির স্যুপ। সামুদ্রিক খাবারও তালিকায় রাখতে পারেন।

৪) মাছের তেল খান

৪) মাছের তেল খান

রোজ অল্প পরিমাণে বা সপ্তাহে ৩-৪ দিন খান মাছের তেল। কারণ, মাছের তেলে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, যা দেহে বয়সের ছাপ রুখতে সাহায্য করে। পাশাপাশি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে উন্নত করে এবং কার্ডিওভাসকুলার সিস্টেমকে ঠিক রাখতে সাহায্য করে।

৫) মানসিক চাপ থেকে দূরে থাকুন

৫) মানসিক চাপ থেকে দূরে থাকুন

তারুণ্য বা যৌবনকে ধরে রাখতে মানসিক চাপ নেওয়া অবশ্যই কমাতে হবে। এটি এমন একটি রোগ যা অল্প বয়সেই মানুষকে বার্ধক্যের কবলে ঠেলে দেয়। তাই, মানসিক চাপ থেকে মুক্ত থাকার চেষ্টা করুন। আর এই চাপ থেকে মুক্তি থাকতে করুন ধ্যান ও যোগব্যায়াম। অবসর সময়ে নিজের পছন্দের কাজ করুন এবং ভ্রমণে যান।

৬) শারীরিক পরিশ্রম করুন

৬) শারীরিক পরিশ্রম করুন

আলসেমি, মানুষকে অল্প বয়সেই বার্ধ্যক্যের দিকে পরিচালিত করে। তাই অলস জীবন ত্যাগ করে শারীরিক পরিশ্রম করুন। বসে না থেকে ঘরের কাজ করুন, বাগানের পরিচর্যা করুন। শারীরিক পরিশ্রম করার ফলে দেহের রক্ত সঞ্চালন বৃদ্ধি হয় এবং দেহে সঠিক মাত্রায় অক্সিজেনের সরবরাহ হয়, যা কোষগুলিকে সতেজ রাখতে সাহায্য করে। তাই, সুস্থ থাকতে ও তারুণ্য ধরে রাখতে পরিশ্রমের বিকল্প আর কিছু হতে পারে না।

৭) পর্যাপ্ত জল পান

৭) পর্যাপ্ত জল পান

শরীরকে আর্দ্র রাখতে এবং ত্বককে ঠিক রাখতে রোজ পরিমাণ মতো জল পান করা আবশ্যক। আপনার দেহের ওজন অনুযায়ী সারা দিনে কত লিটার জল পান করা উচিত তা চিকিৎসকের কাছ থেকে জেনে নিন। সেই মতোই জল পান করুন। পাশাপাশি রোজ এক গ্লাস করে ডাবের জল পান করুন। ডাবের জলে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট শরীরের ক্ষতিকর উপাদান দূর করতে বেশ কার্যকর এবং এটি ত্বকের সতেজতা ধরে রাখতেও সাহায্য করে।

৮) সামাজিক হয়ে উঠুন

৮) সামাজিক হয়ে উঠুন

মার্কিন সরকারের এক গবেষণা অনুযায়ী, যে সকল মানুষেরা একা থাকেন তাদের থেকে যারা বিভিন্ন সামাজিক কাজে নিজেকে নিযুক্ত রাখেন তাঁরা বেশি তরুণ ও স্বাস্থ্যবান থাকেন। তাই, ৪০ পেরোলেও যৌবন ও তারুণ্যকে ধরে রাখতে সামাজিক হয়ে উঠুন। একা সময় না কাটিয়ে সকলের সঙ্গে মিলেমিশে সময় উপভোগ করুন। রোজ নতুন কোনও ব্যক্তির সঙ্গে আলাপচারিতার মাধ্যমে নিজের সময় ব্যয় করুন।

পা নিয়ে চিন্তিত? মহিলাদের জন্য রইল পা-এর কিছু ব্যায়াম

৯) ত্বক ও চুলের যত্ন নিন

৯) ত্বক ও চুলের যত্ন নিন

বেশি বয়সেও তারুণ্যতা বজায় রাখতে অবশ্যই ত্বক এবং চুলের যত্ন নিতে হবে। কারণ, কোঁচকানো ত্বক এবং পেকে যাওয়া চুলই সর্বপ্রথম বার্ধক্যের চিন্হ। তাই, অবশ্যই ত্বক ও চুলের যত্ন নিতে হবে। আপনি আপনার পছন্দমতো ফ্রুট ফেসিয়াল করতে পারেন। স্ট্রবেরি বা পেঁপে মুখে লাগাতে পারেন।

English summary

Tips to Staying Younger For Longer

Ageing is, as we all know, a natural process and we do not have control over it, but we can surely delay it. Today, we have some important tips and tricks that will teach you how to look younger than your age.
X