For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্পার্ম ডোনেট করার আগে যে বিষয়গুলি জেনে রাখা প্রয়োজন!

By Oneindia Bengali Digital Desk
|

বীর্য দান বা চলতি কথায় যাকে আমরা বলে থাকি স্পার্ম ডোনেট, ভারতে কিন্তু খুব একটা আম বাত নয়। এই বিষয়টি নিয়ে একটা সামাজিক ট্যাবু তো রয়েছেই। খুব কম হাসপাতালেই স্পাম ডোনারদের নিজের বীর্য দান করার জন্য উৎসাহিত করা হয়। এই বিষয়টি নিয়ে সেভাবে মানুষ সচেতনও নয়।

সুপুরুষের বীর্য নিম্নমানের! গবেষকদের এহেন দাবিতে চক্ষু চড়কগাছ মহিলাদের

বিশ্বের বিভিন্ন প্রান্তে কোটি কোটি দম্পতি রয়েছেন যারা সন্তানের বাবা-মা হতে পারছেন না। এক্ষেত্রে স্পাম ডোনারদের ভূমিকা অতুলনীয়। শুধু মাত্র উন্নত মানের বীর্যের সাহায্যে এই দম্পতিরা জীবনের না পাওয়া সুখ ফিরে পেতে পারেন।

তবে স্পার্ম ডোনেট করার ক্ষেত্রে অনেক ঝুঁকিও থাকে। বীর্যের মাধ্যমে বহু সংক্রমণ ছড়াতে পারে। বা কোনও গুপ্ত রোগ বীর্যের মাধ্যমে নতুন প্রাণে প্রবাহিত হতে পারে। সেই কারণে বীর্যের মান, বীর্যের যাবতীয় পরীক্ষা, স্ক্রিনিংয়ের পরই চিকিৎসরকরা তা গ্রহণ করেন। কিন্তু স্পার্ম ডোনেট করার ক্ষেত্রে কয়েকটি জিনিস অবশ্যই মাথায় রাখতে হয়। সেগুলি কী কী তা জানতে ক্লিক করুন নিচের স্লাইডে।

সুস্বাস্থ্যের অধিকারি

সুস্বাস্থ্যের অধিকারি

আপনি যদি স্পার্ম ডোনেট করতে চান তাহলে সবার আগে আপনাকে সুস্বাস্থ্যের অধিকারি হতে হবে। হেপাটাইটিস বি এবং সি, HIV, HTLV,সাইফিলিস, পুরুষাঙ্গজনিত কোনও সমস্যা বা রোগ যেন না থাকে। এমনকী ডায়বেটিস বা ক্যানসার থাকলেও আপনার স্পার্ম ডোনেট করা উচিত নয়।

সমকামী হলে চলবে না

সমকামী হলে চলবে না

স্পার্ম ডোনেটের ক্ষেত্রে সাধারণত সমকামী পুরুষদের বীর্য গ্রহণ করা হয় না। একই লিঙ্গের প্রতি আকর্ষণ অনেক ক্ষেত্রে বংশানুক্রমিক হয়। সমকামী পুরুষেপ বীর্য থেকে যে সন্তানের জন্ম হবে তারও সমকামী হওয়ার একটা সম্ভাবনা থেকে যায়। যা এখনও অধিকাংশ মা-বাবাই মেনে নিতে চান না।

বয়স চল্লিশের কম

বয়স চল্লিশের কম

অধিকাংশ স্পার্ম ব্যাঙ্ক বা স্পা্রম ক্লিনিকে চিকিৎসকরা স্পার্ম ডোনারের বয়স জিজ্ঞাসা করে। বাধ্যতামূলক না হলেও স্পার্ম ডোনারের বয়স, চল্লিশের কম হওয়াই বাঞ্ছনীয়। এই বয়সের পর থেকে বীর্যের মান কমতে শুরু করে বলেই বহু গবেষণায় দেখা গিয়েছে।

লম্বা হওয়া ভাল

লম্বা হওয়া ভাল

চিকিৎসা শাস্ত্রে প্রমাণিত লম্বা পুরুষের চেয়ে বেঁটে পুরুষদের বীর্যে সমস্যা বেশি পরিমাণে থাকে। স্পার্ম ডোনারের আদর্শ উচ্চতা ৫ ফুট ১০ ইঞ্চি থেকে ৬ ফুট ২ ইঞ্চি। বেঁটে পুরুষদের মধ্যে জন্মগত বা জন্মসম্বন্ধীয় একাধিক সমস্যা থাকে। তার প্রভাব শিশুর উপরও পরতে পারে। এর ফলে সদ্যোজাত অপুষ্টির শিকার হতে পারে, শরীরে বিষক্রিয়া হতে পারে, নানা সংক্রমণের সমস্যার সম্ভাবনাও থেকে যায়।

উন্নত মানের নমুনা

উন্নত মানের নমুনা

স্ক্রিনিং টেস্টে পাস করার পর স্পার্ম ক্লিনিককে উন্নত মানের বীর্যের নমুনা দিতে হয়। স্পার্ম ডোনেট করার দিনের আগে ২দিন থেক ৫ দিন যৌনসঙ্গম, হস্তমৈথুন করতে পারবেন না। এর কারণ স্পার্ম ডোনারের কাছ থেকে উন্নত মানের নমুনা পাওয়া যায়।

English summary

Tips To Remember Before You Donate Your Sperm

Tips To Remember Before You Donate Your Sperm
X