এই খাবারগুলি খাওয়ার আগে একবার ভাববেন কিন্তু!

Posted By:
Subscribe to Boldsky

বন্ধু-বান্ধবদের সঙ্গে দেখা হলে এদিক-সেদিকের খাওয়া দাওয়া তো চাইই-চাই। কিন্তু কখনও ভেবে দেখেছেন কি এইসব খাবার আপনার শরীরের জন্য় আদৌ ভালো কিনা। একাধিক গবেষণায় দেখা গেছে নিয়মিত শরীরচর্চা করলে অল্প বিস্তর ফার্স্ট ফুড খাওয়া চলতেই পারে। নাচেৎ কিন্তু সেসব খাবার থেকে দূরে থাকাই ভালো। না হলে পেটের পরিধি যে বাড়বে তা বলার অপেক্ষা রাখে না।

এক একটি ফার্স্টফুড আপনার শরীরে কত পরিমাণে ক্য়ালোরির মাত্রা বাড়ায় তা জানলে চোখ কপালে উঠতে বাধ্য়। তাই তো পিৎজা, বার্গার বা যে কোনও ফার্স্টফুড খাওয়ার আগে কম করে দুবার ভাবতে ভুলবেন না যেন!

এই প্রবন্ধে এবার এমন কিছু খাবার সম্পর্কে আলোচনা করা হল যেগুলি খেলে শরীরচর্চা করা মাস্ট।

১.

১.

ডোনাট খেতে পছন্দ করেন? এবার থেকে পারলে এএই খাবারটি এড়িয়ে চলার চেষ্টা করবেন। কারণ একটা ডোনাটসে কম-বেশি ২৫০ ক্য়ালোরি থাকে। আর একটা চকোলেট ডোনাটসে থাকে প্রায় ৪৫০ ক্য়ালোরি। আর এই পরিমাণ খ্য়ালোরিকে বার্ণ করতে প্রায় ১ ঘন্টা শরীরচর্চা করতেই হবে, বিশেষত ক্রাঞ্চেস করতে হবে বেশি পরিমাণে। তাহলে বুঝতেই পারছেন তো খেতে সুস্বাদু হলেও এই খাবারটি কিন্তু একেবারেই শরীরবান্ধব নয়।

২.

২.

ডোনাটের ছোট ভাই হল কেক-পেস্ট্রি। এতে প্রায় ২৫০-৩৫০ ক্য়ালোরি থাকে। এখানেই শেষ নয়, কেকে যত ক্রিমের পরিমাণ বেশি থাকে, তত তাতে ক্য়ালোরির মাত্রা বাড়তে থাকে। আর একথা তো আর কারও জানতে বাকি নেই যে ক্য়ালোরির মাত্রা শরীরে যত বাড়বে, তত কিন্তু আপনি ফুলতে শুরু করবেন। তাই কেক জাতীয় খাবার খেলেই কয়েক ঘন্টা হাঁটবেন কিন্তু! না হলে আপনার পেটখানা যে হলুইকারদের মতো হয়ে যাবে, তা নিশ্চয় আর বলে দিতে হবে না।

৩.

৩.

প্রায় ২৯০ ক্য়ালোরি থাকে এক টুকরো পিৎজায়। তাহলে হিসাব করে নিন। আপনি যদি দুটো পিস খান, তাহলে আপনার শরীরে প্রায় ৬০০ ক্য়ালোরি প্রবেশ করবে। আর এই পরিমাণ ক্য়ালোরি বার্ণ করতে ২ ঘন্টা শিরি দিয়ে উপরে উঠতে এবং নামতে হবে। এতটা শারীরিক পরিশ্রম করতে আপনি রাজি তো! না হলে আজ থেকেই টাটা করুন পিৎজা কে।

৫.

৫.

প্রতিদিন শরীরচর্চা করার অভ্য়াস না থাকলে কখনই মিল্ক শেক খাবেন না, বাড়িতে বানিয়েও নয়। কারণ মিল্ক শেকে প্রায় ৭০০ ক্য়ালোরি থাকে। শুধু তাই নয়, এই পানীয়টি খেলে শরীরে নানা ধরনের ক্ষতিকর যৌগ প্রবেশ করে।আর এই পরিমাণ ক্য়ালোরিকে পুড়িয়ে ফলতে এক ঘন্টা স্কিপিং করাটা দরকার। না হলে এই অবাঞ্চিত ক্য়ালোরি চর্বি হিসাবে শরীরে জমতে জমতে নানা রোগকে ডেকে আনবে। ফলে এক সময় আপনার শরীর হয়ে যাবে রোগের ডিপে। আর এমনটা হোক নিশ্চয় আপনি চান না।

৬.

৬.

গরম কালে বরফ ঠান্ডা কোল্ড ড্রিংক গলায় ঢালতে কে না চায়! কিন্তু জানা আছে কি এক বোতল ঠান্ডা পানীয়য় কয়েকশো ক্য়ালোরি থাকে, যা ঘামের মাধ্য়মে শরীর থেকে বার করতে কম করে এক ঘন্টা শরীরর্চচা করতেই হবে। ভাবতে পারেন এক মিনিটে খেয়ে ফেলা পানীয়র জন্য় প্রায় এক ঘন্টা ঘাম ঝড়াতে হয়। না হলেই বিপদ!

৬.

৬.

গরম কালে বরফ ঠান্ডা কোল্ড ড্রিংক গলায় ঢালতে কে না চায়! কিন্তু জানা আছে কি এক বোতল ঠান্ডা পানীয়য় কয়েকশো ক্য়ালোরি থাকে, যা ঘামের মাধ্য়মে শরীর থেকে বার করতে কম করে এক ঘন্টা শরীরর্চচা করতেই হবে। ভাবতে পারেন এক মিনিটে খেয়ে ফেলা পানীয়র জন্য় প্রায় এক ঘন্টা ঘাম ঝড়াতে হয়। না হলেই বিপদ!

c

c

সকাল সকাল একটা বার্গার খেয়েই ছুট অফিসের উদ্দেশ্য়! এমনটা কি আপনরাও অভ্য়াস আছে? তাহলে এখনই এই অভ্য়াসে পরিবর্তন আনুন। কারণ এরটা বার্গারে কম-বেশি ৭০০ ক্য়ালোরি থাকে। আর যেমনটা আগেও বলেছি এই পরিমাণ ক্য়ালোরি বার্ণ করতে মারাত্মক লেভেলে শরীরচর্চা করতে হয়। না হলেই নানা অসুবিধা দেখা দিতে শুরু করে।

English summary
When you meet your friend in the coffee shop, you might order a pizza and share it with your friend. You eat only two pieces and your friend eats the rest. But even those two pieces can cause belly fat if there isn't enough of physical activity in your lifestyle!
Story first published: Monday, January 30, 2017, 10:38 [IST]
Please Wait while comments are loading...