For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আপনি কি অল্পতেই রেগে যান, সাবধান! এই সমস্ত রোগে আক্রান্ত হতে পারেন

|

ক্রোধ বা রাগ মানুষের আচরণের একটি অবিচ্ছেদ্য অঙ্গ। যখন কোনও বিষয়ে বা কারুর কথাতে আমাদের মনে কষ্ট হয় বা খারাপ লাগে, তখন সাধারণত আমরা রাগের মাধ্যমে আমাদের প্রতিক্রিয়া ব্যক্ত করি। তবে এমন অনেকে আছেন যারা রাগ প্রকাশ করেন না বা করতে পারেন না। যতই খারাপ লাগুক না কেন তারা মনের মধ্যে রাগ চেপে রাখেন। যদি আপনিও এরকম স্বভাবের হয়ে থাকেন, তবে আগে থেকেই একটু সাবধান হন। গবেষণা থেকে জানা গেছে যে, রাগ প্রকাশ করে দেওয়ার কেবলমাত্র আপনার মানসিক স্বাস্থ্যের জন্যই ভাল তা কিন্তু একেবারেই নয়, পাশাপাশি এটি ব্রেন স্ট্রোক প্রতিরোধেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে অতিরিক্ত রাগ আপনার শরীরে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

গবেষণা অনুযায়ী, দীর্ঘ সময় ধরে মানসিক চাপে থাকলে মস্তিস্কে প্রদাহ সৃষ্টি হয় যার ফলে ব্রেন স্ট্রোক, হার্ট অ্যাটাক এবং বুকে ব্যথার ঝুঁকি বাড়ে। স্ট্রোক সেন্টারের তথ্য অনুসারে, প্রতি বছর মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় দেড় লাখ মানুষ স্ট্রোকে মারা যায়। ইউ.কে-তে বেশিরভাগ মানুষই স্ট্রোকের কারণে মারা যায়। ভারতে বছরে প্রায় এক লাখ মানুষ স্ট্রোকের কারণে মারা যায়।

অতিরিক্ত ক্রোধ মানুষের শরীরে যে সমস্ত প্রভাব ফেলে

১) শরীরে অ্যাড্রিনালিন হরমোনের মাত্রা বেড়ে যায়।

২) উচ্চ রক্তচাপ, বুকে ব্যথা, তীব্র মাথাব্যথা, মাইগ্রেন, অ্যাসিডিটির মতো অনেক শারীরিক রোগ দেখা দিতে পারে।

৩) যারা একটুতেই বা ছোট-খাটো কথায় রেগে যায় তাদের স্ট্রোক, কিডনির রোগ এবং স্থূলত্বের ঝুঁকি বাড়ে। আচমকা রাগের ফলে আমাদের মস্তিষ্কের ওপর প্রচন্ড পরিমাণে চাপ পড়ে, ফলে মস্তিষ্কের রক্তনালিগুলি কিছুক্ষণের জন্য বন্ধ হয়ে যায়। তখন স্ট্রোক হতে পারে।

আরও পড়ুন : দেরি করে ঘুম থেকে উঠলে কমতে পারে আয়ু, ফিট থাকতে অবশ্যই মানুন এই নিয়মগুলি

৪) অতিরিক্ত ঘাম, আলসার এবং বদহজমের মতো সমস্যাও রাগের কারণে হতে পারে।

৫) অতিরিক্ত রাগের কারণে হার্টের রক্ত ​​পাম্প করার ক্ষমতা হ্রাস পায় এবং এর কারণে হৃৎপিণ্ডের পেশী ক্ষতিগ্রস্থ হয়। হৃদরোগ বিশেষজ্ঞদের মতে, ঘন ঘন রেগে গেলে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

৬) অতিরিক্ত রাগ মানুষকে ডিপ্রেশন বা বিষণ্ণতার দিকে ঠেলে দেয়। পাশাপাশি স্ট্রেস বাড়ে, কোনও কিছুতেই মন বসে না ও একাকীত্ব বাড়ে।

৭) ক্রমাগত রাগ করার ফলে র‍্যাশ, পিম্পল বা ব্রণর মতো ত্বকের নানান রোগ দেখা দিতে পারে।

English summary

The Negative Effects Of Anger On Health

Read on to know about the negative effects of anger on health.
X