For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) মুখ দেখেই বলে দেওয়া যায় শরীরের এই সমস্যাগুলি সম্পর্কে

|

আপনার শরীরের মধ্যে কোন সমস্যা দানা বেঁধেছে তা বলে দেওয়া যায় আপনার মুখ দেখেই। আঁতকে উঠবেন না। আজব হলেও এমন ঘটনা সত্যি। [জেনে নিন হাতের লেখা দিয়ে শরীরের কোন কোন রোগ চেনা যায়]

যদি আপনার মুখ খুব বেশি ঘামে তাহলে বুঝতে হবে শরীরে হরমোনের ঘাটতি রয়েছে। এছাড়া আপনার ঠোঁট ও চোখ দেখে বলে দেওয়া যায় আপনি অ্যানিমিয়ায় ভুগছেন কিনা। [হৃদরোগের কোন লক্ষণগুলিকে আমরা না বুঝতে পেরে এড়িয়ে যাই]

এরকম নানা সমস্যা আপনার মুখ দেখেই বলে দেওয়া যায়। নিচের স্লাইডে দেখে নিন, আপনার মুখ দেখে শরীরের কোন সমস্যা আপনি চিনতে পারছেন। [শরীরের এই অঙ্গগুলিকে খালি হাতে একেবারেই ছোঁবেন না]

মুখমন্ডলে চুল

মুখমন্ডলে চুল

কিছু মহিলার মুখমন্ডল পশমে ঢাকা থাকে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মুখে চুল থাকা পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোমের লক্ষণ। এর ফলে গর্ভধারণে সমস্যা ও পিরিয়ডের সমস্যা হয়।

কোঁচকানো চোখের তলা

কোঁচকানো চোখের তলা

মেয়েদের চোখের নিচের অংশ কুঁচকিয়ে থাকা অস্টিওপরোসিসের লক্ষণ। বয়সের অনেক আগে কোঁচকানো চোখের নিচ শরীরে ভিটামিন ডি-র অভাবকে প্রকট করে তোলে।

ফাটা ঠোঁট

ফাটা ঠোঁট

শরীরে জলের ঘাটতি হলে ঠোঁট ফাটার সমস্যা হয়।অনেক সময় থাইরয়েডের সমস্যা ও ওষুধে অ্যালার্জি হলেও ঠোঁট ফেটে যায়। ঠোঁট ফাটার সঙ্গে যদি মুখের ভিতর শুকিয়ে যাওয়া, ত্বক শুকিয়ে যাওয়া ও গাঁটে ব্যথার সমস্য়া হয় তাহলে বুঝবেন পেটের সমস্য়ায় ভুগছেন।

মুখ ঘামানো

মুখ ঘামানো

ঘাম হওয়া এমনিতে শরীরে পক্ষে ভালো। তবে যদি আপনার মুখ খুব বেশি ঘামে তাহলে বুঝতে হবে শরীরে হরমোনের ঘাটতি রয়েছে। দেরি না করে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

অনুজ্জ্বল ত্বক

অনুজ্জ্বল ত্বক

যদি দেখেন আপনার ত্বক ততটা উজ্জ্বল নয়, তাহলে বুঝবেন রক্তচাপ কম রয়েছে আপনার।

ঠোঁটের রঙ

ঠোঁটের রঙ

যদি দেখেন ঠোঁটের রঙ বদলাতে শুরু করেছে, তাহলে বুঝবেন অ্যানিমিয়ার সমস্যা হয়েছে।

নাকের ডগায় বা চোখের তলায় ছোপ

নাকের ডগায় বা চোখের তলায় ছোপ

চোখের তলায় বা নাকের ডগায় দানা দানা দেখলে বুঝবেন নানা সমস্যা হতে পারে শরীরে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া, নানা জায়গার গাঁটে যন্ত্রণা, চামড়া, কিডনি, হার্ট, ফুসফুস ও মস্তিষ্কের নানা সমস্যা হতে পারে।

শুকনো ত্বক

শুকনো ত্বক

ডায়বেটিস ও থাইরয়েডের সমস্যা হলে এমন হয়। দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।

গলা ও ঘাড়ের চামড়ার কালো রঙ

গলা ও ঘাড়ের চামড়ার কালো রঙ

অনেক মেয়েই মুখ ফরসা হলেও গলা ও ঘাড়ের রঙ ততটা উজ্জ্বল না হওয়ায় হীনম্মন্যতায় ভোগেন। হরমোনের সমস্যায় এমন হয়ে থাকে। থাইরয়েডের সমস্যা হলেও এটা হয়। দেরি না করে চিকিৎসক দেখান।

ফোলা মুখ

ফোলা মুখ

ঘুম কম হলে মুখ ফুলে থাকে। এছাড়া কিডনির ও হার্টের সমস্যাতেও রক্ত পাম্প করতে না পারলে মুখ ফুলে যায়।

English summary

Health Problems Hidden On Your Face

Health Problems Hidden On Your Face
Story first published: Wednesday, August 26, 2015, 18:17 [IST]
X