দাঁত ঠিক রাখতে মানতে হবে এই নিয়মগুলি

Posted By:
Subscribe to Boldsky

২৫ বছরের গণ্ডি পেরিয়েছেন? তাহলে এবার একটু সাবধান হতে হবে। নচেৎ কিন্তু বিপদ! আসলে এই বয়সের পর থেকেই কোষেরা বুড়িয়ে যেতে শুরু করে। ফলে ঠিক মতো শরীরের খেয়াল না রাখলে চোরা পথে নানা জটিল রোগ শরীরে বাসা বাঁধতে শুরু করে। আর এমন হলে জীবন দুর্বিসহ হয়ে ওটতে সময় নেয় না।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরের একাধিক অঙ্গ-প্রত্য়ঙ্গের কর্মক্ষমতা কমতে শুরু করে। সেই সঙ্গে কমে মস্তিষ্কের ক্ষমতাও। তবে আজ আমরা শরীরের এমন একটি অংশ সম্পর্কে আলোচনা করব, যার গুরুত্ব কোনও অংশে উপেক্ষা করা যায় না।

দাঁত ছাড়া আমাদের যে কী অবস্থা হবে তা বলে দেওয়ার নয়। তাই তো সময় থাকতে থাকতে এর দেখভাল করাটা জরুরি, না হলে ওই যে কথায় আছে না, দাঁত থাকতে দাঁতের মর্ম না দিলে কিন্তু বিপদ!

তাহলে এখন প্রশ্ন, কীভাবে খেয়াল রাখতে হবে দাঁতের? চিন্তার কিছু নেই। সহজ কিছু নিয়ম মানলেই কেল্লাফতে!

টিপ ১:

টিপ ১:

আচ্ছা আপনাদের কি জানা আছে, কেভিটিস থেকেও হতে পারে হার্ট ডিজিজ। তাই সাবধান! আপনার দাঁতে পোকা নেই তো? থাকলে এখনই চিকিৎসকের পরামর্শ নিন। ভুলে যাবেন না ভাগ্য় খারাপ থাকলে হাতির পিঠে বসে থাকলেও কিন্তু কুকুরে কামড়ে দিতে পারে।

টিপ ২:

টিপ ২:

যতটা পারবেন মুখ গহ্বর ভিজিয়ে রাখবেন। এমনটা করলে শুধু কেভিটিস নয়, আরও অনেক ধরনের দাঁতের রোগ দূরে থাকবে।

টিপ ৩:

টিপ ৩:

ঠিক ব্রাশ চুজ করাটা কিন্তু খুব গুরুত্বপূর্ণ বিষয়। কারণ বয়সের সঙ্গে সঙ্গে দাঁত দুর্বল হতে শুরু করে। তাই এই সময় যদি সঠিক ব্রাশ ব্য়বহার না করেন, তাহলে দাঁতের ক্ষতি হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

টিপ ৪:

টিপ ৪:

প্রতিদিন ব্রাশ করার পর মাউথ ওয়াশ দিয়ে কুলি করবেন। এমনটা করলে কেভিটিস হওয়ার আশঙ্কা কমবে। কারণ একাধিক কেস স্টাডি করে দেখা গেছে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দাঁতে পোকা হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

টিপ ৫:

টিপ ৫:

ক্য়ালসিয়াম সমৃদ্ধ খাবার বেশি করে খাবেন। এমনটা করলে দাঁত শক্তপোক্ত হবে। ফলে বয়সের ভারে দাঁতের ভেঙে পড়ার আশঙ্কা অনেকটাই কমবে।

টিপ ৬:

টিপ ৬:

যারা দাঁত বাঁধিয়েছেন, তারা কিছু সময় অন্তর অন্তর চিকিৎসেকর পরামর্শ নেবেন। কারণ দাঁত বাঁধানোর পর সংক্রমণের আশঙ্কা থাকে, যা বেশিরভাগ সময়ই বাইরে থেকে বোঝা যায় না।

টিপ ৭:

টিপ ৭:

প্রতিদিন মাড়ি মাসাজ করুন। এমনটা করলে রক্তচলাচল বেড়ে গিয়ে দাঁতের স্বাস্থ্য়ের উন্নতি ঘটাবে।

Read more about: দাঁত, হার্ট
English summary
If you are someone who is past the age of 25, it means that the process of cell ageing has now begun for you and so, you must start taking extra care of your health.
Story first published: Monday, February 27, 2017, 17:35 [IST]
Please Wait while comments are loading...