শুধু রোগ নয়, এইগুলিও কিন্তু মারাত্মক ছোঁয়াচে! তাই সাবধান!

Written By:
Subscribe to Boldsky

কে বলে শুধু রোগ ছোঁয়াচে? একেবারেই নয়। এই নীল গ্রহে এমন আরও কিছু জিনিস আছে যা রোগের মতোই একজনের থেকে আরেক জনের শরীরে ছড়িয়ে যায়। তবে সেগুলি রোগের মতো অতটা ভয়ঙ্কর নয়!

একাধিক সার্ভে এবং কেস স্টাডির পর এক অজব তথ্য সামনে এসেছে। জানা গেছে কেবল মাত্র জীবাণু এক শরীর থেকে আরেক শরীরে যায় না। আমাদের চারপাশে এমন আরও অনেক কিছু আছে, যা বেজায় ছোঁয়াচে। কী সেই সব জিনিস, যাদের সম্পর্কে এতদিন পর্যন্ত কেউ জানতোই না?

১. খুশি:

১. খুশি:

একেবারে ঠিক শুনছেন। আমাদের সবথেকে পছন্দের এই ইমোশানটা কিন্তু ছোঁয়াচে। এক সমীক্ষায় জানা গেছে কেউ খুশি হলে তার ১ মাইল এলাকার মধ্য়ে থাকা মানুষদের মনও ভাল হয়ে যায়। কীভাবে এমনটা সম্ভব হয়, যদিনা খুশি ছোঁয়াচে হয়, বলুন! শুধু তাই নয় আপনি খুশি থাকলে আপনার প্রতিবেশিদের মধ্যে প্রায় ৩৪ শতাংশ আপনার মতই আনন্দে থাকতে শুরু করেন। একথা শুনে নিশ্চয় অবাক হচ্ছেন, তাই না!

২. খারাপ চিন্তা:

২. খারাপ চিন্তা:

আপনার সঙ্গে যারা থাকেন, তারা যদি সারাক্ষণ খারাপ কথা চিন্তা করেন, তাহলে এক সময়ে গিয়ে আপনিও এমন হয়ে যাবেন। কেন জানেন? কারণ খুশির মতো খারাপ চিন্তাও বেজায় ছোঁয়াচে।

৩. ধূমপান ছেরে দেওয়া:

৩. ধূমপান ছেরে দেওয়া:

একাধিক কেস স্টাডি করে দেখা গেছে কেউ ধূমপান ছেড়ে দিলে তার আশেপাশের মানুষদের মধ্যে প্রায় ৩৬ শতাংশ একে একে স্মোকিং ছেড়ে দিতে শুরু করেন। কেন এমনটা হয় বলুন তো?

৪. স্ট্রেস:

৪. স্ট্রেস:

আমাদের মস্তিষ্কের একটা খারাপ স্বভাব রয়েছে। যখনই দেখে আশেপাশের কেউ মারাত্মক মানিসক চাপে ভুগছে, আমনি সেও একইভাবে চাপে থাকতে শুরু করে দেয়। অর্থাৎ আপনার আশেপাশে কেউ যদি সারাক্ষণ স্ট্রেসে থাকে, তাহলে একটা সময়ে গিয়ে আপনার অবস্থাও একই রকম হওয়ার আশঙ্কা থাকে। তাই নেতিবাচক মানুষদের থেকে দূরে থাকাটাই শ্রেয়। না হলে কিন্তু বিপদ!

৫. খাবারের আর্ডার দেওয়া:

৫. খাবারের আর্ডার দেওয়া:

আপনি কি ওজন কমাতে চাইছেন? তাহলে কোথাও খেতে গেলে সবথেকে প্রথম অর্ডার দিন। না হলে কোনও বন্ধু যদি জাঙ্ক ফুড অর্ডার দেয়, তাহলে তার কতা শুনে আপনারও ওইসব অস্বাস্থ্যকর খাবার খেতে ইচ্ছা করবে। আর একথা হলফ করে বলতে পারি, বেশিরভাগ ক্ষেত্রেই আপনি নিজেকে সামলাতে না পেরে ভুলভাল খাবারই খেয়েই খেলবেন। কারণ কি জানেনে, জীবাণুর মতো এমন পরিস্থিতিও খুব ছোঁয়াচে গোছের হয়।

৬. হাঁসি, চিৎকার এমনকী কাশিও:

৬. হাঁসি, চিৎকার এমনকী কাশিও:

দেখা গেছে কারও সামনে খুব চিৎকার চেঁচামেচি হতে থাকলে সেই ব্যক্তিরও চেঁচাতে ইচ্ছা করে। আর ৮০ শতাংশ ক্ষেত্রে সে মানুষটিও চেঁচিয়েও ফেলেন। একই ঘটনা ঘটে হাসলে বা কাশলেও।

English summary
Germs aren't the only things that are contagious in this world. Sometimes, even emotions are infectious in nature. As per a research on social contagions, moods and behaviours also spread from person to person and it has an impact on our health.
Story first published: Friday, March 24, 2017, 17:06 [IST]
Please Wait while comments are loading...