For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোলেস্টেরল বাড়ছে না তো? বুঝবেন কীভাবে? জেনে নিন এর কিছু লক্ষণ

|

অস্বাস্থ্যকর জীবনধারা এবং খাদ্যাভ্যাস, আমাদের বিভিন্ন স্বাস্থ্য সমস্যার অন্যতম কারণ। যার ফলে বিভিন্ন ধরনের রোগ আমাদের অজান্তেই শরীরে বাসা বাঁধছে। আর এই ক্ষতিকারক রোগগুলির মধ্যে অন্যতম হল, শরীরে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পাওয়া।

তবে শরীরে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পেলে, কেবলমাত্র হার্ট এবং রক্তনালীর ক্ষতিতেই থেমে থাকে না, এটি পায়ের ক্ষেত্রেও মারাত্মকভাবে ক্ষতিকর। শরীরে উচ্চ কোলেস্টেরলের ফলে, পায়ে পেরিফেরাল আর্টারি ডিজিজ বা PAD সৃষ্টি হতে পারে। তাহলে দেখে নেওয়া যাক, পায়ে উচ্চ কোলেস্টেরলের লক্ষণগুলি কী কী।

১) পায়ের যন্ত্রণা

পায়ের ধমনীগুলি আটকে থাকলে, অক্সিজেন সমৃদ্ধ রক্ত পায়ের নীচের অংশে ঠিকভাবে পৌঁছায় না। যার ফলে পা ভারী এবং ক্লান্ত অনুভব হতে পারে। উচ্চ কোলেস্টেরলের মাত্রা আছে এমন অনেকেই পায়ের নীচের দিকটায় জ্বালা যন্ত্রণা হওয়ার অভিযোগ করে থাকেন। সামান্য হাঁটলেই পায়ে অসম্ভব যন্ত্রণার অনুভূতি হয়ে থাকে।

২) পায়ে খিঁচুনি ধরা

ঘুমানোর সময় পায়ে তীব্র খিঁচুনি ধরা, শরীরে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধির পাওয়ার অন্যতম লক্ষণ। এটি নিম্ন অঙ্গের ধমনীগুলিকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করে। এই খিঁচুনি বেশিরভাগ ক্ষেত্রেই, গোড়ালি, পায়ের মাংসপেশী অথবা পায়ের আঙুলে অনুভূত হয়। বিশেষ করে, রাতে ঘুমানোর সময় অবস্থা আরও খারাপ হয়। খিঁচুনি থেকে স্বস্তি পেতে, বসে থাকুন কিংবা কিছুক্ষণ পা ঝুলিয়ে রাখুন।

৩) ত্বক এবং নখের রঙ পরিবর্তন করে

পায়ের রক্ত সঞ্চালন ঠিকমতো না হলে, পায়ের নখ এবং ত্বকের রঙ পরিবর্তন করতে পারে। এর মূল কারণ হল, পুষ্টি এবং অক্সিজেন বহনকারী রক্তের প্রবাহ কমে যাওয়ার কারণে কোষগুলি সঠিকভাবে পুষ্টি পায় না। ফলে পায়ের ত্বক চকচকে ও টানটান হয় এবং পায়ের নখগুলিও পুরু হতে পারে, ধীর গতিতে বৃদ্ধি পেতে পারে।

৪) পায়ের পাতা ঠান্ডা হয়ে যাওয়া

শরীরে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পেলে, শীতকালের মতো সারা বছরই, এমনকি গ্রীষ্মকালেও পায়ের পাতা ঠান্ডা থাকতে পারে। এটি মূলত PAD এর অন্যতম লক্ষণ। আপনারও যদি পায়ের পাতা ঠান্ডা হওয়ার প্রবণতা থাকে, তাহলে উপেক্ষা না করে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন।

৫) ক্ষত নিরাময় হতে না চাওয়া

PAD এর অন্যতম গুরুতর লক্ষণ হল, ক্ষত নিরাময় হতে না চাওয়া। শরীরে অত্যাধিক পরিমাণে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পেলে ইস্কেমিক আলসার হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়। এই আলসারগুলি বাদামি কিংবা কালো বর্ণের হতে পারে, যা অত্যন্ত বেদনাদায়ক।

৬) অসাড়তা বা দুর্বলতা

উচ্চ কোলেস্টেরলের ফলে, অনেকেরই পায়ে অসাড় ভাব কিংবা দুর্বলতার অনুভূতি হতে পারে। এটি PAD এর অন্যতম লক্ষণ। এই ধরনের উপসর্গ গুলি কেবলমাত্র হাঁটাচলার পরেই নয়, বিশ্রাম নেওয়ার সময়ও অনুভব করা যেতে পারে।

English summary

Signs of the high cholesterol in legs in bengali

High cholesterol : Signs of dangerously high cholesterol levels present in your legs. Read on to know.
Story first published: Wednesday, October 6, 2021, 17:00 [IST]
X