For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

International Tea Day : দিনে দুই-তিন কাপের বেশি চা পান করেন? জেনে নিন স্বাস্থ্যের কী কী ক্ষতি হতে পারে

|

বিশ্বের খুবই জনপ্রিয় একটি পানীয় হল চা। ভারতের বেশিরভাগ মানুষই দিন শুরু করেন চা পানের মাধ্যমে। দেশে খুব কম এমন মানুষ আছেন, যারা চা পছন্দ করেন না। অনেকে তো গোটা দিনের বেশিরভাগ সময়ই কাটান চায়ের সঙ্গে, যেমন - সকালে ঘুম থেকে উঠে চা, ব্রেকফাস্টের সঙ্গে চা, অফিসে ঘণ্টায় ঘণ্টায় চা, বাড়ি ফেরার পথে চা, বাড়ি ফিরে এসে স্ন্যাক্সের সাথে চা, রাতে খাওয়ার আগে চা। কিন্তু অনেকেই হয়ত জানেন না, অতিরিক্ত পরিমাণে চা পান, আমাদের স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করতে পারে।

চায়ের অনেক উপকারিতা আছে ঠিকই, কিন্তু অত্যধিক পরিমাণে চা পান করলে হিতে বিপরীত হতেই পারে। তাই চা খান, তবে একটু হিসেব করে। নাহলে ঝামেলায় পড়বেন আপনিই। জেনে নিন অতিরিক্ত চা পানে কী কী ক্ষতি হতে পারে।

হার্টের জন্য ক্ষতিকারক

হার্টের জন্য ক্ষতিকারক

চা পান করে স্বস্তি মিললেও এটি হার্টের পক্ষে খুব একটা ভাল নয়। অতিরিক্ত চা পান করার সবচেয়ে বড় সমস্যা হল, এটি হৃদস্পন্দন বাড়ায় এবং হৃদরোগ হওয়ার সম্ভাবনাও বাড়িয়ে তোলে।

অন্ত্রের জন্যও ভাল নয়

অন্ত্রের জন্যও ভাল নয়

অত্যধিক চা পান করা অন্ত্রের পক্ষেও খুব ভাল নয়। চা পান অন্ত্রের উপর খারাপ প্রভাব ফেলে। যার ফলে আমাদের খাবার হজমে সমস্যা হয়।

অ্যাসিডিটি হতে পারে

অ্যাসিডিটি হতে পারে

চা পান করতে বেশিরভাগে মানুষই পছন্দ করে। অনেকেই দিনে ৪-৫ বারেরও বেশি চা পান করেন। আর অতিরিক্ত চা পান করার ফলে অ্যাসিডিটির সমস্যা বাড়ে।

পেটের পক্ষে ক্ষতিকারক হতে পারে

পেটের পক্ষে ক্ষতিকারক হতে পারে

ঘুম থেকে উঠেই খালি পেটে চা পান করা অনেকের অভ্যাস। ঘুমের আমেজ কাটাতে ও তরতাজা ফিল করতে অনেকেই এই পদ্ধতি অনুসরণ করেন। কিন্তু খালি পেটে চা পান করা শরীরের জন্য ক্ষতিকারক হতে পারে। এর ফলে বিভিন্ন রোগও হতে পারে।

অত্যধিক চা পান করলে ঘুমের সমস্যা হয়

অত্যধিক চা পান করলে ঘুমের সমস্যা হয়

অতিরিক্ত চা পানের ফলে ঘুমের সমস্যা দেখা দেয়। আর ঠিকঠাক ঘুম না হওয়ার ফলে অস্বস্তি লাগে, অলসতা দেখা দেয়।

আরও পড়ুন :খালি পেটে গ্রিন টি খাওয়ার অভ্যাস? শরীরের মারাত্মক ক্ষতি হচ্ছে না তো!

পুষ্টি শোষণ কম হয়

পুষ্টি শোষণ কম হয়

বেশি পরিমাণে ক্যাফিন গ্রহণ করলে হজমে সমস্যা দেখা দিতে পারে এবং পুষ্টি শোষণ কমে যায়। চায়ের মধ্যে ট্যানিন নামক উপাদান রয়েছে, যা আমাদের খাবার থেকে আয়রন শোষণে বাধা দেয়!

অম্বল এবং অস্বস্তি

অম্বল এবং অস্বস্তি

চায়ে ক্যাফিনের উপস্থিতি পেটে অ্যাসিডের উত্‍পাদন আরও বাড়িয়ে তোলে, যার ফলে অম্বল, পেট ফোলা এবং অস্থিরতা দেখা দেয়। এছাড়া, এটি শরীরে অ্যাসিড রিফ্লাক্সও সৃষ্টি করে।

প্রেগনেন্সিতে সমস্যা

প্রেগনেন্সিতে সমস্যা

অতিরিক্ত মাত্রায় চা পান মায়ের পাশাপাশি শিশুর জন্যও ক্ষতিকারক হতে পারে। বেশি মাত্রায় ক্যাফিন গ্রহণ শারীরিক সমস্যা বাড়ায়। তাই গর্ভাবস্থায় ক্যাফিন ফ্রি টি বা ভেষজ চা খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

মাথা ব্যাথা

মাথা ব্যাথা

আমরা অনেকেই মনে করি যে, এক কাপ চা মাথা ব্যথা থেকে মুক্তি দিতে পারে। কিন্তু আপনি হয়ত জানেন না, এই অভ্যাসটি আপনার মাথা ব্যথার কারণ হতে পারে। হ্যাঁ, অতিরিক্ত মাত্রায় চা পান করা শারীরিক অস্বস্তি এবং মাথা ব্যথার সমস্যা বাড়াতে পারে।

বমি বমি ভাব

বমি বমি ভাব

চা পান, বিশেষত দুধ চা পানের ফলে বমি বমি ভাব অনুভব হতে পারে, এর কারণ হল এতে ট্যানিনের উপস্থিতি, যা ডাইজেস্টিভ টিস্যুগুলিকে উত্তেজিত করে এবং এর ফলে পেট ফোলা, অস্বস্তি, পেটে ব্যথা হয়।

আরও পড়ুন : ওজন কমাবে চা! দেখে নিন কোন চা খেলে কমবে পেটের মেদ ও ওজন

English summary

International Tea Day 2021 : Side effects of drinking too much tea

Here’s a low down on how too much of tea can affect your health. Read on.
Story first published: Friday, May 21, 2021, 11:57 [IST]
X