For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দিনে ৩-৪ কাপ কফি পান করেন? খুব সাবধান! স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হতে পারে

|

অফিসের কাজের ফাঁকে কিংবা একটু ক্লান্তি বোধ হলেই, এনার্জি বাড়াতে এবং শরীরকে সতেজ করে তুলতে আমরা অনেকেই কফি পান করে থাকি। অনেকের আবার দিনে পাঁচ-ছয় কাপ কফি সেবনের অভ্যাস থাকে। কফি আমাদের তরতাজা করে তুলে পারে ঠিকই, কিন্তু মাত্রাতিরিক্ত কফির সেবন আবার বিপদ ডেকে আনতে পারে।

কফিতে যেমন নানান উপকারিতা বর্তমান, ঠিক তেমনি অতিরিক্ত কফির সেবন ডেকে আনতে পারে নানান শারীরিক সমস্যা। জেনে নিন অত্যধিক কফি সেবনের ফলে শরীরের কী কী ক্ষতি হতে পারে।

১) উদ্বেগ বাড়িয়ে দেয়

১) উদ্বেগ বাড়িয়ে দেয়

পরিমিত মাত্রায় কফির সেবন, উদ্বেগ কমাতে সহায়তা করে। কিন্তু মাত্রাতিরিক্ত কফির সেবন, ঠিক উল্টো প্রভাব ফেলে, অর্থাৎ উদ্বেগ বাড়িয়ে দিতে পারে। অত্যধিক পরিমাণে কফি পান করার ফলে উদ্বেগ বাড়তে পারে। এর ফলে আপনার বিরক্তি বোধও বাড়তে পারে।

২) অনিদ্রা

২) অনিদ্রা

অলসতা প্রতিরোধ করার, সবথেকে কার্যকর উপায় হল কফি। তাই চাকুরিজীবীদের মধ্যে অনেকেরই, কফি হল বেস্ট ফ্রেন্ড। তবে অতিরিক্ত ক্যাফিন সেবন, অনিদ্রার কারণ হয়ে দাঁড়াতে পারে। বিশেষ করে রাতের দিকে কফি পান করলে, ঘুমের সমস্যা হতে পারে। যার ফলে অনিদ্রার সমস্যাও দেখা দিতে পারে।

৩) পেটের সমস্যা দেখা দেয়

৩) পেটের সমস্যা দেখা দেয়

অনেকেই মলত্যাগ প্রক্রিয়া সহজ করার জন্য, সকালবেলা কফি খেতে পছন্দ করেন। কফি গ্যাস্ট্রিন নামক একটি হরমোন নিঃসরণে সহায়তা করে, যা কোলনের কার্যকলাপে আরও গতি বৃদ্ধি করে। তবে অতিরিক্ত কফির সেবনের ফলে পেটের বিভিন্ন সমস্যা হতে পারে।

৪) রক্তচাপ ওঠানামা করতে পারে

৪) রক্তচাপ ওঠানামা করতে পারে

অতিরিক্ত কফির সেবনের ফলে রক্তচাপ ওঠানামার সমস্যা দেখা দিতে পারে। উচ্চ রক্তচাপ সময়ের সাথে সাথে ধমনী ক্ষতিগ্রস্ত করতে পারে, যার ফলে হৃৎপিণ্ডে রক্ত প্রবাহ বাধাপ্রাপ্ত হতে পারে। এর ফলে স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়। আপনার যদি উচ্চ রক্তচাপের সমস্যা থেকে থাকে, তবে ক্যাফিন গ্রহণের ক্ষেত্রে অবশ্যই সর্তকতা অবলম্বন করুন। কারণ এটি উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়াতে পারে।

৫) হৃদস্পন্দন দ্রুত হয়

৫) হৃদস্পন্দন দ্রুত হয়

অতিরিক্ত কফি পান শরীরে উদ্দীপক হিসেবে কাজ করে, যা আপনার হৃদস্পন্দনকে আরও দ্রুততর করতে পারে। ক্যাফিনের উচ্চ মাত্রায় গ্ৰহণ হৃদস্পন্দনের দ্রুততর করে দেওয়ার ফলে, বিরক্তি ভাব কিংবা উদ্বেগ দেখা দিতে পারে।

৬) ক্যাফিন মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াতে পারে

৬) ক্যাফিন মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াতে পারে

মাঝে মাঝে পর্যাপ্ত মাত্রায় ক্যাফিনের সেবন, মাথাব্যথার উপসর্গগুলি দূর করতে সক্ষম। তবে মাত্রাতিরিক্ত ক্যাফিন বিপরীত প্রভাব ফেলতে পারে। এর ফলে মাথাযন্ত্রণা এবং মাইগ্রেনের মতো সমস্যাও দেখা দিতে পারে।

আরও পড়ুন :দিনে দুই-তিন কাপের বেশি চা পান করেন? জেনে নিন স্বাস্থ্যের কী কী ক্ষতি হতে পারে

৭) ওজন বৃদ্ধি করে

৭) ওজন বৃদ্ধি করে

যদি প্রতিদিন দুধ, ক্রিম এবং চিনি সহযোগে কয়েক কাপ কফির সেবন করেন, তাহলে ক্যালোরি গ্রহণের মাত্রা বৃদ্ধি পেতে পারে। যার ফলে খুব সহজেই ওজন বৃদ্ধি হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়। এমনকি অতিরিক্ত কফি সেবনের ফলে অনিদ্রার সমস্যা দেখা দেয়, যা ওজন বৃদ্ধির জন্য দায়ী হতে পারে।

৮) ক্লান্তি ভাব

৮) ক্লান্তি ভাব

চা, কফি এবং অন্যান্য ক্যাফিনযুক্ত পানীয়, এনার্জির মাত্রা বৃদ্ধির জন্য অত্যন্ত জনপ্রিয়। তবে অতিরিক্ত ক্যাফিনের সেবন কিন্তু বিপরীত প্রভাব ফেলতে পারে। গবেষণায় দেখা গেছে যে, ক্যাফিনের সেবন বেশ কয়েকটা ঘণ্টার জন্য সতেজতা এবং এনার্জির যোগান দিতে সক্ষম। তবে ক্যাফিনের প্রভাব কমে যাওয়ার পরবর্তী সময়ে, স্বাভাবিকের চেয়ে অনেক বেশি ক্লান্তির অনুভূতি হয়।

English summary

Side effects of drinking too much coffee In Bengali

Excess of anything is bad and the same holds true for coffee. Read on to know the side effects of drinking too much coffee during the day.
Story first published: Thursday, August 5, 2021, 16:00 [IST]
X