For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সর্বাধিক সংক্রমণের আশঙ্কা হোটেল, রেস্তরাঁ, জিমে! দেখুন গবেষকদের মত

|

করোনার কবলে পড়ে প্রায় আট মাস ঘরবন্দী গোটা দেশ। তারপর এক এক করে স্বাভাবিক হয়েছে মানুষের জীবনযাত্রা। খুলেছে কর্মস্থান, বাজার, রেস্তরাঁ, সিনেমা হল, বিভিন্ন দর্শনীয় স্থান ইত্যাদি জায়গাগুলি। শিথিল হয়েছে আনলক পর্বের কড়া নিয়ম। কিন্তু পিছু ছাড়ছে না করোনা আতঙ্ক। ক্রমশই বেড়ে চলেছে সংক্রমণের হার। ঠিক এর মাঝেই আবার এক দুঃসংবাদ জানাচ্ছেন আমেরিকার গবেষকরা।

মানুষ যখন পুনরায় তার স্বাভাবিক জীবনযাত্রায় ফিরতে শুরু করেছিল, ঠিক তখন বিজ্ঞানীদের গবেষণায় এই তথ্য ধরা পড়ে। তাঁরা জানান হোটেল, রেস্তরাঁ, ক্যাফে ও জিম সেন্টার থেকেই সংক্রমণের আশঙ্কা সর্বাধিক। এসব জায়গা থেকে খুব দ্রুত হারে বাড়ছে সংক্রমণ। এই তথ্য প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান জার্নাল 'নেচার'-এ।

Restaurants, Gyms, Hotels Carry Highest COVID Superspreader Risk, Says Study

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং উত্তর-পশ্চিম (নর্থ ওয়েস্টার্ন) বিশ্ববিদ্যালয়ের গবেষকরা মার্চ থেকে মে মাস পর্যন্ত আমেরিকার বিভিন্ন শহরে গবেষণা চালিয়ে এই তথ্য প্রকাশ করেছেন। গবেষণাটি করার জন্য প্রায় ৯৮ মিলিয়ন মানুষের মোবাইল ফোন থেকে তাঁদের গতিবিধি সংক্রান্ত ডেটা সংগ্রহ করেছিলেন গবেষকরা। ডেটা সংগ্রহের পর তাঁরা জানিয়েছিলেন যে, এই সমস্ত এলাকা ও শহরগুলিতে পরবর্তীকালে করোনা সংক্রমণ বাড়তে পারে। পরে দেখা গিয়েছে এই পূর্বাভাস ৮৫ শতাংশ সঠিক প্রমাণিত হয়েছে।

গবেষণাপত্র থেকে জানা গিয়েছে, শিকাগো শহরের ক্ষেত্রেও গবেষকরা এই একই পূর্বাভাস দিয়েছিলেন। পরবর্তীকালে শিকাগো শহরের ১০ শতাংশ জায়গায় এই পূর্বাভাস ৮৫ শতাংশ সঠিক বলে প্রমাণিত হয়েছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞ ও বিজ্ঞানীদের একাংশের মতে, আগামী দিনগুলোতে সংক্রমণ এড়াতে কোন কোন এলাকায় কীভাবে হোটেল, রেস্তরাঁ, জিম সেন্টার, ক্যাফে, ধর্মীয় স্থান, এই জায়গাগুলি খোলা হবে এবং ভিড় নিয়ন্ত্রণ করা হবে, তার একটি রুপরেখা গঠন করা যেতে পারে। এর মাধ্যমে সংক্রমণের হারও কিছুটা নিয়ন্ত্রণে আনা সম্ভব।

তবে গবেষকরা তাদের গবেষণাপত্রে এও জানিয়েছেন যে, কোভিড সংক্রমণ রুখতে একেবারে এই সমস্ত স্থানগুলি বন্ধ করার দরকার নেই। পরিবর্তে মাস্ক ব্যবহার, স্যানিটাইজ করা, হাত ধোওয়া, শারীরিক দূরত্ব মেনে চলা ও বিশেষজ্ঞদের দেওয়া সমস্ত স্বাস্থ্যবিধি মেনে চলার দিকে কড়া নজর দিতে হবে। তবেই আমরা সংক্রমণকে অনেকটা আটকাতে পারব।

English summary

Restaurants, Gyms, Hotels Carry Highest COVID Superspreader Risk, Says Study

Restaurants, Gyms, Hotels Carry Highest COVID Superspreader Risk, Says Study
Story first published: Friday, November 13, 2020, 13:00 [IST]
X