বৃক্কের যণ্ত্রণায় ভুগছেন?এখানে দেখুন কিছু চটজলদি প্রাকৃতিক উপায়ে, যা এই ব্যথা উপষমে কার্যকরি!

By: Riddhi Ghosh
Subscribe to Boldsky

বৃক্ক মানুষের শরীরের এক অন্যতম প্রয়োজনীয় অঙ্গ।বৃক্কের মূল কাজ হল, আবর্জনা আলাদা করে, মূত্রের সাথে শরীর থেকে সেটা বের করে দেওয়ার ব্যবস্থা করা।বৃক্কের কোনরকম সমস্যা হলে,সারা শরীরের ক্রিয়াকর্মে সেটা ব্যাঘাত ঘটায়।যখন আবর্জনা শরীরে একত্রিত হতে থাকে,তখন শরীরে নানা রকমের সমস্যার আহ্বান জানায়, এমনকি বৃক্কের যণ্ত্রণারও কারণ হয়।তাই বৃক্কের সুস্বাস্হ্য বজায় রাখা খুবই প্রয়োজনীয়।

কি করে তাহলে বৃক্কের যণ্ত্রণা থেকে রেহাই পাবেন?অনেক উপায়ের মধ্যে কিছু প্রাকৃতিক উপায় দেওয়া হল, যা আপনার যণ্ত্রণা থেকে মুক্তি দেবে।

কোন সংক্রমণ বা বৃক্কের পাথরের ফলে,এই যন্ত্রণার সূত্রপাত হতে পারে।আপনার যদি বৃক্কের কোন সংক্রমণ হয়,তাহলে পিঠের নিচের দিকে ব্যথা হয়। বৃক্কে জমা পাথরের জন্য কোমড়ের একদিকে পিছনে বা পাঁজরের নিচের অংশে ব্যথা হয়।

এখানে কিছু প্রাকৃতিক উপায়ের উল্লেখ করা হল, বৃক্ক যণ্ত্রণা থেকে মুক্তি পাওয়া জন্য।পড়ে দেখুন!.

১.প্রচুর মাত্রায় জল খান:

১.প্রচুর মাত্রায় জল খান:

প্রচুর মাত্রায় জল খেলে শরীরের আদ্রতা বজায় থাকে।এর ফলে, মূত্রস্থলীতে জমে থাকা পাথরগুলো বেরিয়ে যায়। নাহলে এগুলোই ব্যাথার আসল কারণ হয়ে দাঁড়ায়।

২.তরমুজের বীজ:

২.তরমুজের বীজ:

তরমুজের বীজ আপনার বৃক্ককে আবর্জনা মুক্ত করে,পরিস্কার করতে সাহায্য করে।ফুটন্ত গরম জলে, এক চামচ তরমুজের বীজ দিন।৫ মিনিট মত ঢেকে রেখে দিন।তারপর ছেঁকে নিয়ে, ওই জলটা দিনে ২-৩ বার খান।

৩.পাতিলেবুর রস:

৩.পাতিলেবুর রস:

একটা পাতিলেবুর রস করুন।এটাকে এক গ্লাস জলে মিশিয়ে,রোজ সকালে খালি পেটে খান।লেবুতে আছে এ্যাসেটিক এ্যাসিড,যা পাথর গলাতে সাহায্য করে এবং বৃক্কে জমা বিষাক্ত পদার্থ পরিত্যাগে সহায়তা করে।

৪.ওলিভ তেল

৪.ওলিভ তেল

এক চা চামচ লেবুর রসের সাথে,এক চা চামচ ওলিভ ওয়েল মেশান।এটা দিনে একবার খান।এতে বৃক্কের যণ্ত্রণা থেকে রেহাই পাওয়া যায়।

৫.সেলেরি

৫.সেলেরি

এক চাচামচ সেলেরির বীজ নিন।গুঁড়ো করে এক গ্লাস গরম জলে মেশান।৫-৭ মিনিট ধাকা দিয়ে রাখুন, থিতোতে দিন।এরপর একটা চামচ দিয়ে নেড়ে,দিনে একবার খান।বৃক্কে জমা আবর্জনা এতে বেরিয়ে যায় এবং ব্যাথাও কমে।

৬.সরষে বাটা

৬.সরষে বাটা

এক টেবিল চামচ সরষে বাটার সাথে ৩ টেবিল চামচ আটা মেশান।এতে জল বা ডিমের সাদা অংশটা মেশান, ও ঘন একটা মিশ্বণের মত বানান।মিশ্রণটা কাপড়ে মোড়ান।ব্যথার জায়গায় পেট্রোলিয়াম জেলি লাগান,তার ওপর এই কাপড়ে মোড়ে মিশ্রণটি রাখুন।৩০ মিনিট মত রেখে,তারপর সরিয়ে দিন।এটা দিনে একবার করে করুন, যতক্ষণ না ব্যথা কমে।

৭.বাঁধাকপির পাতা

৭.বাঁধাকপির পাতা

২-৩টে বাঁধাকপির পাতা নিন, তার সাথে দুটো কুঁচোন পেঁয়াজ ও আন্দাজ ২ গ্লাস জল।একটা পাত্রে এগুলো একসাথে ফোঁটান,যতক্ষণ না পুরো জলটা উবে যায়।একটা কাপড়ে এই উপাদানগুলো একসাথে মুড়িয়ে নিন,এবং আপনার ব্যথার জায়গাটায় রাখুন ৩-৪ঘন্টার জন্য বা সারা রাত।

৮.তুলসী

৮.তুলসী

তুলসী - এক অতি পরিচিত প্রাকৃতিক উপাদান,যা আপনার বৃক্ককে শক্তিশালী করে, এবং বৃক্ককে পরিস্কার করে জমা পাথর সরায়।একটা চা চামচ মত তুলসীর রস নিন,এবং সেটা মধুর সাথে মেশান।দিনে এটা একবার করে খান ৩-৪মাস।আপনার বৃক্কের পাথরের সমস্যা থাকলে,নিরাময় হবে।

English summary
Kidneys are one of the most important human organs. The main function of the kidneys is to filter the waste products from the body in the form of urine.
Story first published: Sunday, May 28, 2017, 10:00 [IST]
Please Wait while comments are loading...