For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Omicron versus Delta : ডেল্টা না ওমিক্রন, বেশি ভয়ঙ্কর কোন করোনা ভ্যারিয়েন্ট? জেনে নিন

|

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের হদিশ মেলার পর থেকেই বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এই ভ্যারিয়েন্টের সবচেয়ে বেশি মিউটেশনের কারণে গবেষকরাও প্রথম থেকেই ওমিক্রন নিয়ে শঙ্কায় রয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে এটিকে ভ্যারিয়েন্ট অফ কনসার্ন বলে আখ্যা দেওয়া হয়েছে। তবে এখনও পর্যন্ত ওমিক্রন সম্পর্কে খুব বেশি তথ্য পাওয়া যায়নি। এরই মাঝে জনগণকে স্বস্তির বাণী শোনালেন আমেরিকার সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডঃ অ্যান্থনি ফসি।

সংবাদ সংস্থা এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে ফসি জানিয়েছেন, ওমিক্রন ডেল্টার মতো অতটাও ক্ষতিকর নয়। এই নয়া ভ্যারিয়েন্টের সামগ্রিক চরিত্র বুঝতে হয়তো এখনও অনেকটাই সময় লাগবে। তবে কয়েকটি বিষয় ইতিমধ্যেই বেশ স্পষ্ট হয়েছে। সেগুলি হল -

সংক্রমণ ক্ষমতা - ওমিক্রনের সংক্রমণ ক্ষমতা সম্পর্কে ফসি জানান, ওমিক্রন অত্যন্ত সংক্রামক। ডেল্টার থেকেও বেশি দ্রুত সংক্রমিত হওয়ার ক্ষমতা রয়েছে ওমিক্রনের।

রোগ প্রতিরোধ ক্ষমতাকে ভেদ করতে পারে - ওমিক্রন কি করোনা টিকা বা পূর্ববর্তী কোভিড সংক্রমণ থেকে তৈরি অনাক্রম্যতা বা রোগ প্রতিরোধ ক্ষমতাকে ভেদ করতে পারে? এই প্রশ্নের উত্তরে ফসি বলেন, হ্যাঁ পারে। রোগ প্রতিরোধ ক্ষমতাকে ভেদ করে যে কারুর শরীরে ঢুকতে পারে এই ভাইরাস।

ফসি জানিয়েছেন, করোনার বর্তমান ভ্যাকসিনগুলি থেকে তৈরি হওয়া অ্যান্টিবডি ওমিক্রনের বিরুদ্ধে কতটা কার্যকর তা টেস্ট করতে দেওয়া হয়েছে। সেই রিপোর্ট আগামী কয়েক দিনের মধ্যেই এসে যাবে।

ওমিক্রনের তীব্রতা - ওমিক্রন করোনা ভাইরাসের পূর্ব রূপ ডেল্টার চেয়ে কম মারাত্মক বলে জানান ডঃ ফসি।

ফসির মতে, ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা এবং হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যা অনেক বেশি ছিল। কিন্তু দক্ষিণ আফ্রিকা থেকে পাওয়া তথ্য খতিয়ে দেখলে দেখা যাবে, ওমিক্রনে আক্রান্তের হার ও হাসপাতালে ভর্তি হওয়ার হার ডেল্টার তুলনায় আপাতত কম বলে জানান তিনি।

আরও পড়ুন : Omicron Variant : উদ্বেগ বাড়াচ্ছে করোনার নয়া ভ্যারিয়েন্ট ওমিক্রন, বিপদ থেকে বাঁচতে মেনে চলুন এই নিয়মগুলি

দক্ষিণ আফ্রিকায় প্রথম হদিশ মেলে করোনার এই নতুন ভ্যারিয়েন্ট। তারপর, এখনও পর্যন্ত বিশ্বের প্রায় ৩৮টি দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন। করোনার এই নয়া ভ্যারিয়েন্টে ৫০টিরও বেশি মিউটেশন রয়েছে। তাই এটিকে হালকা ভাবে নেওয়া উচিত নয় বলে ইতিমধ্যেই সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বিজ্ঞানীরা৷ তবে, ওমিক্রনে আক্রান্ত রোগীরা স্বাদ-গন্ধ চলে যাওয়া ও শ্বাসকষ্টের মতো সমস্যাতে ভুগছেন না।

English summary

Omicron variant not more severe than Delta, says top US scientist Anthony Fauci

Omicron COVID-19 variant 'certainly' not more severe than Delta, says top US scientist Anthony Fauci. Read on.
X