For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

No Smoking Day : ধূমপানের অভ্যাস কিছুতেই ত্যাগ করতে পারছেন না? রইল সহজ ৬টি উপায়

|

'ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক' - এ কথা আজ কারুরই অজানা নয়। সিনেমা শুরুর আগে, সিনেমার মাঝে এবং নানান বিজ্ঞাপনের মাধ্যমে এ নিয়ে প্রচার তো হয়ে থাকে, এমনকি সিগারেটের প্যাকেটেও সাবধান বাণী দেওয়া থাকে। চারিদিকে এত প্রচার হওয়ার পরও বহু মানুষ আজ ধূমপানে আসক্ত। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এটা এমন একটা অভ্যাস, যা একবার শুরু করলে সহজেই ছাড়া যায় না ঠিকই তবে একেবারে অসম্ভব নয়। তাঁরা জানাচ্ছেন, যেকোনও অভ্যাসই যদি মানুষ মনে করে ত্যাগ করবে, তাহলে তা ত্যাগ করা সম্ভব। তবে অবশ্যই তার জন্য কিছু পদ্ধতি মেনে চলা প্রয়োজন।

ধূমপান প্রতিরোধে প্রতি বছর মার্চ মাসের দ্বিতীয় বুধবার 'No Smoking Day' বা ধূমপান মুক্ত দিবস পালন করা হয়। ১৯৮৪ সালে আয়ারল্যান্ডে অ্যাশ ওয়েডনেসডে-তে প্রথম ধূমপান মুক্ত দিবস পালিত হয়েছিল। ২০২২ সালে ৯ মার্চ, বুধবার এই দিবস পালিত হচ্ছে। No Smoking Day-র মূল লক্ষ্য হল ধূমপানের ফলে হওয়া বিপদ এবং এর পরিণতি সম্পর্কে মানুষকে সচেতন করা, সেইসাথে ধূমপায়ীদের এই বদভ্যাস ত্যাগে সহায়তা করা। তাহলে চলুন জেনে নেওয়া যাক, ধূমপান ত্যাগে কোন কোন উপায়ের সাহায্য নেওয়া যেতে পারে -

নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপি

নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপি

যাঁরা নিয়মিত ধূমপান করেন, তাঁরা যদি হঠাৎ ধূমপান বন্ধ করে দেন তাহলে তাঁদের নানান সমস্যার সম্মুখীন হতে হয়। নিকোটিনের ব্যবহার বন্ধ হওয়ার কারণে মাথাব্যথা হতে পারে, বিরক্তি বা মেজাজ বিগড়ে থাকতে পারে। সেক্ষেত্রে আপনি নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপির সাহায্য নিতে পারেন। এখন মার্কেটে নিকোটিন গাম, লজেঞ্জ এবং প্যাচ উপলব্ধ। এগুলি ব্যবহার করে ধূমপানের আসক্তি কমানোর চেষ্টা করতে পারেন।

নন-নিকোটিন মেডিসিন

নন-নিকোটিন মেডিসিন

নন-নিকোটিন ওষুধের সাহায্য নিতে পারেন। ধূমপান বন্ধ করতে যদি নন-নিকোটিন ওষুধ ব্যবহার করতে চান, তাহলে অবশ্যই ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন এবং তাঁর কাছ থেকে প্রেসক্রিপশন নিন।

বিভিন্ন পরিষেবার সাহায্য নিন

বিভিন্ন পরিষেবার সাহায্য নিন

যাঁরা ধূমপানে আসক্ত তাঁদের পক্ষে এটি ত্যাগ করা খুবই চ্যালেঞ্জিং ব্যাপার। জোর করে ছাড়াতে গেলে নানান মানসিক এবং শারীরিক সমস্যার মধ্য দিয়ে যেতে হয়। এর কারণে মস্তিষ্কে নানা সমস্যা দেখা দেয়। ধূমপান ত্যাগের জন্য অনেক জায়গায় ক্লাস করানো হয়। কাউন্সিলিং করানো হয়। প্রয়োজনে সেগুলিতে যোগ দিতে পারেন।

প্রিয়জনের সঙ্গে কথা বলুন

প্রিয়জনের সঙ্গে কথা বলুন

আপনার কাছের বন্ধু, পরিবারের সদস্য এবং ভালবাসার মানুষের সঙ্গে কথা বলুন। তাদের জানান যে আপনি ধূমপান ছেড়ে দেওয়ার চেষ্টা করছেন। দেখুন তাঁরা কী পরামর্শ দিচ্ছে। এ বিষয়ে তাঁরা আপনাকে উৎসাহিত করতে পারে। প্রয়োজনে মনোবিদের পরামর্শ নিন।

যোগাসন ও মেডিটেশন করুন

যোগাসন ও মেডিটেশন করুন

ধূমপান ত্যাগের জন্য যোগাসন, প্রাণায়াম, মেডিটেশন, গান শোনা, প্রভৃতি অভ্যাস করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এছাড়া, আপনি যা করতে সবচেয়ে বেশি ভালবাসেন সেটা করুন। নিয়মিত শরীরচর্চা করলে এই সমস্ত অভ্যাস ত্যাগ করা সম্ভব বলে মত তাঁদের।

নিজেকে সময় দিন

নিজেকে সময় দিন

নিজেকে কিছুটা সময় দিন। পছন্দের জায়গায় বেড়াতে যান, নিজের পছন্দমতো খাবার খান। একেবারে হালকা ফুরফুরে মেজাজে থাকার চেষ্টা করুন। ধূমপানের কথা মনেই না আনার চেষ্টা করুন। বাড়ি থেকে ধূমপানের সমস্ত কিছু দূর করে ফেলুন।

English summary

No Smoking Day : Easy ways for addictive smokers to quit smoking

No Smoking Day is observed every year on the second Wednesday of March. Here are 6 effective ways to help you quit smoking. Read on.
X