For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

New Covid Variant XE: ওমিক্রনের তুলনায় ১০ গুণ বেশি সংক্রামক কোভিডের নয়া ভ্যারিয়েন্ট! জেনে নিন এর লক্ষণ

|

কোভিডের ভয়াবহতা কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছিল পরিস্থিতি। মানুষ আবার আগের মতো স্বাভাবিক জীবনযাপনে অভ্যস্ত হচ্ছিল। মাস্ক পরার মতো কিছু কোভিড বিধি এখনও লাগু থাকলেও, আগের মতো ভয়াবহ পরিস্থিতি সেভাবে দেখা যায়নি গত কয়েক মাসে। ঠিক সেই সময়ই আবার নতুন ভ্যারিয়েন্টের খোঁজ মিলল। ইতিমধ্যেই তাদের চিহ্নিত করা গিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন কোভিড ভ্যারিয়েন্ট XE-কে নিয়ে সতর্কবার্তাও দিয়েছে।

বর্তমানে করোনার XE ভ্যারিয়েন্ট নিয়ে সারা বিশ্ব তোলপাড়। ১৯ জানুয়ারি প্রথম ব্রিটেনে এই ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পর, সেখানে এখনও পর্যন্ত প্রায় ৬৩৭ জনকে সংক্রমিত করেছে বলে শোনা যাচ্ছে। আসুন জেনে নেওয়া যাক, কী এই কোভিডের নতুন ভ্যারিয়েন্ট এবং কতটা সংক্রামক এটি।

নতুন কোভিড ভ্যারিয়েন্ট XE

নতুন কোভিড ভ্যারিয়েন্ট XE

বিশেষজ্ঞদের ধারণা, ওমিক্রনের দুটি ভ্যারিয়েন্ট বিএ.১ ও বিএ.২-এর সংমিশ্রণের ফলেই XE রূপটির উৎপত্তি। যখন COVID-এর একাধিক ভ্যারিয়েন্ট একজন রোগীকে সংক্রামিত করে, তখনই আরেক রুপের জন্ম হয়।

আর কোন কোন ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে?

আর কোন কোন ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে?

ব্রিটেনের স্বাস্থ্য সুরক্ষা সংস্থা এই 'XE' ছাড়াও 'XD' ও 'XF' নামে আরও দু'টি একই ধাঁচের ভ্যারিয়েন্টের উল্লেখ করেছে এবং এগুলিকেও পর্যবেক্ষণে রেখেছে।

XD হল ডেল্টা এবং BA.1 ভ্যারিয়েন্টের সংকর রুপ। রিপোর্ট অনুসারে, XD এখনও পর্যন্ত ফ্রান্স, ডেনমার্ক এবং বেলজিয়ামে পাওয়া গেছে। এক দেশ থেকে আরেক দেশে XD এর বিস্তার এবং এই ভ্যারিয়েন্টে ডেল্টা স্ট্রেনের উপস্থিতির কারণে এটিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

XE হল ওমিক্রনের BA.1 এবং BA.2 সাব-ভ্যারিয়েন্টের মিশ্রণ। ব্রিটেনে এই সংক্রমণ ছড়িয়ে পড়েছে।

XF হল যা ওমিক্রনের BA.1 এবং ডেল্টার আরেকটি সংকর রুপ। এটি প্রথম ১৫ ফেব্রুয়ারি ব্রিটেনে আবিষ্কৃত হয়েছিল, তবে তারপর থেকে এর আর কোনও খোঁজ মেলেনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা বলছে, সব ভ্যারিয়েন্টের মধ্যে XE দ্রুত ছড়িয়ে পড়ার ক্ষমতা রাখে।

XE ভ্যারিয়েন্টের উপসর্গ

XE ভ্যারিয়েন্টের উপসর্গ

এই ভ্যারিয়েন্ট কারুর জন্য হালকা হতে পারে, আবার কারুর দেহে এটি ভয়াবহ জাল বিস্তার করতে পারে। শরীরের ভ্যাকসিন স্টেটাস এবং পূর্বের সংক্রমণ থেকে অর্জিত রোগ প্রতিরোধ ক্ষমতার উপর নির্ভর করছে এই ভাইরাসের উপসর্গ। এর বেশ কিছু উপসর্গ হল - জ্বর, গলা ব্যথা, কাশি, সর্দি, ত্বকে জ্বালা-চুলকানি এবং পেটের সমস্যা। তবে এই ভ্যারিয়েন্টের উপসর্গের ক্ষেত্রে ভ্যাকসিনের স্টেটাস বড় ভূমিকা পালন করবে বলে মনে করা হচ্ছে। কোভিডের লক্ষণগুলি ব্যক্তিভেদে পরিবর্তিত হয়।

কতটা সংক্রামক এই ভ্যারিয়েন্ট?

কতটা সংক্রামক এই ভ্যারিয়েন্ট?

বিশেষজ্ঞরা বলছেন, ওমিক্রনের বিএ.১ ও বিএ.২-এর সম্মিলিত সংস্করণ এই হাইব্রিড XE। আর, ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্টগুলির মধ্যে সবচেয়ে বেশি সংক্রামক ছিল বিএ.২। XE ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিএ.২-এর থেকে অনেকটাই বেশি সংক্রামক বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এখনও পর্যন্ত পাওয়া করোনা ভাইরাসের স্ট্রেনগুলির মধ্যে এই রুপটি সবচেয়ে বেশি সংক্রামক হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, এই ভ্যারিয়েন্ট বিএ.২-এর তুলনায় ১০ শতাংশ বেশি সংক্রামক। তবে এ নিয়ে আরও গবেষণা প্রয়োজন।

English summary

New Covid variant XE: Symptoms and everything you need to know about the combined variant in Bengali

XE is a mixture of the two Omicron variant sub-types BA.1 and BA.2. Know symptoms, transmission and everything you need to know about the combined variant in Bengali.
X
Desktop Bottom Promotion