For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৭০ শতাংশ বেশি সংক্রামক করোনা ভাইরাসের নয়া স্ট্রেন, জানুন এর লক্ষণ সম্পর্কে

|

যতদিন যাচ্ছে ততই নতুন নতুন রুপে হাজির হচ্ছে করোনা ভাইরাস। ফলে আতঙ্ক কমার বদলে দিন দিন বেড়েই চলেছে। সম্প্রতি ব্রিটেনে করোনার ভাইরাসের একটি নয়া স্ট্রেনের খবর পাওয়া গেছে। এই নতুন সংক্রমণ নিয়ে প্রবল চিন্তায় পড়েছে গোটা বিশ্ব। জানা গিয়েছে এই ভাইরাস স্ট্রেনের সংক্রমণ প্রায় ৭০ শতাংশ দ্রুত। এর জেরে ব্রিটেনে আরও ভয়ঙ্কর চেহারা নিয়েছে করোনা। তাই বিশ্বের অনেক দেশই ইতিমধ্যে ব্রিটেন থেকে উড়ান বন্ধের ঘোষণা করেছে। দেশজুড়ে জারি রয়েছে জমায়েতের উপর কড়া নিষেধাজ্ঞা।

ভাইরাসটির নতুন নাম দেওয়া হয়েছে

ভাইরাসটির নতুন নাম দেওয়া হয়েছে

করোনা ভাইরাসের নতুন স্ট্রেন - বিজ্ঞানীরা এটিকে নতুন নাম দিয়েছেন VUI-202012/01। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন নিজেই আশঙ্কা প্রকাশ করেছেন যে, ভাইরাসটির নতুন স্ট্রেন ৭০ শতাংশ বেশি বিপজ্জনক হতে পারে।

নতুন স্ট্রেন দেখা দেওয়ার ফলে নতুন প্রশ্ন জাগছে গবেষকদের মনে। প্রশ্নটি হল, ভাইরাসের পরিবর্তিত স্ট্রেনের উপর করোনার ভ্যাকসিন কতটা কার্যকর হবে? বিশ্বজুড়ে বিজ্ঞানীরা এই বিষয়টি নিয়ে গবেষণা করছে।

নয়া কোভিড স্ট্রেনের লক্ষণগুলি কী কী?

নয়া কোভিড স্ট্রেনের লক্ষণগুলি কী কী?

বিশেষজ্ঞদের মতে, নতুন কোভিড স্ট্রেনের কারণে কোনও নতুন লক্ষণ দেখা দিচ্ছে কিনা তা খুব শীঘ্রই বলা হবে। নয়া স্ট্রেনের ফলে এখনও পর্যন্ত কোনও নতুন লক্ষণ দেখা দেয়নি বলে গবেষকদের বিশ্বাস। তবে প্রাথমিক লক্ষণগুলি একই আছে, যেমন - কাশি, বুকে ব্যথা, জ্বর, স্বাদ ও গন্ধ চলে যাওয়া, ঠান্ডা অনুভব করা, ইত্যাদি।

ভাইরাসে মিউটেশন

ভাইরাসে মিউটেশন

বিশেষজ্ঞদের মতে, যেকোনও ভাইরাসে ক্রমাগত মিউটেশন হতে থাকে। বেশিরভাগ রূপগুলি নিজের থেকে পরিবর্তিত হয়ে মারা যায়, তবে কখনও কখনও ভাইরাস মিউটেট হওয়ার পর আগের থেকে আরও বেশি বিপজ্জনক হয়ে ওঠে। এই প্রক্রিয়াটি এত দ্রুত ঘটে যে বিজ্ঞানীদেরও বুঝতে ও গবেষণার জন্য সময় লাগে। ততক্ষণে ভাইরাসটি বিশাল আকার ধারণ করে। ব্রিটেনসহ অনেক দেশে যেমন দেখা যাচ্ছে।

নতুন রুপ নিয়ে গবেষণা

নতুন রুপ নিয়ে গবেষণা

এই মুহুর্তে এটি বোঝার চেষ্টা করা হচ্ছে যে, করোনা ভাইরাসের নতুন স্ট্রেনের Genome-এ পরিবর্তন হয়েছে কিনা? কারণ, যদি পরিবর্তন হয়, তবে ভ্যাকসিন কার্যকর হবে কিনা তা নিয়ে প্রশ্ন থেকেই যায়। এখনও পর্যন্ত করোনার ভাইরাসের যতগুলো নতুন রূপ পাওয়া গেছে, তাদের জিনোম কাঠামোর কোনও পরিবর্তন দেখা যায়নি। ব্রিটেনে পাওয়া করোনার নতুন স্ট্রেনের বিষয়ে এইমস দিল্লির করোনার সেন্টারের হেড ডঃ রাজেশ মলহোত্রার মতে, করোনা ভাইরাস আসার পর থেকে চার হাজার বার মিউটেট করেছে। তাই একটু সতর্ক থাকা দরকার।

English summary

New Coronavirus Strain In UK : What Are The Symptoms Of The Coronavirus Variant In Bengali

New coronavirus strains that seem to spread more easily are causing alarm. All You Need to Know in bengali.
X