For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Coronavirus : দক্ষিণ আফ্রিকায় হদিশ মিলল করোনার নয়া ভ্যারিয়েন্টের, জেনে নিন এটি কতটা বিপজ্জনক

|

করোনার নতুন রূপের হদিশ মিলল দক্ষিণ আফ্রিকায়। বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন বি.১.১.৫২৯ এবং এটিকে ভ্যারিয়েন্ট অফ কনসার্ন হিসেবে বর্ণনা করেছেন। ভাইরাস বিজ্ঞানী তুলিও দে অলিভিয়েরা জানিয়েছেন, এই নয়া রূপটি (বি.১.১৫২৯) জিনের পরিব্যক্তির নয়া নজির তৈরি করেছে। বলা হচ্ছে যে, নতুন করে করোনা রোগীর সংখ্যা বাড়ার পেছনে সবচেয়ে বড় কারণ হল একাধিক মিউটেশন যুক্ত ভ্যারিয়েন্ট।

আসুন জেনে নেওয়া যাক, করোনার এই নতুন রুপ সম্পর্কে বিস্তারিত।

করোনার নয়া ভ্যারিয়েন্ট

করোনার নয়া ভ্যারিয়েন্ট

এখনও পর্যন্ত দক্ষিণ আফ্রিকা, বৎসোয়ানা, হংকংয়ে এবং ইজরায়েলে পাওয়া গিয়েছে করোনার নতুন রুপ বি.১.১.৫২৯। এই নয়া ভ্যারিয়েন্টে সামগ্রিকভাবে প্রায় ৫০টি মিউটেশন রয়েছে। আর, প্রায় ৩২ বার বদলেছে স্পাইক প্রোটিনের চরিত্র। বিশেষজ্ঞরা মনে করছেন, ভবিষ্যতে স্পাইক প্রোটিনের বিন্যাস বদলের আরও রেকর্ড তৈরি হতে পারে এবং আরও ভয়ঙ্কর হয়ে উঠতে পারে করোনা ভাইরাস।

বিজ্ঞানীরা বলছেন যে, বি.১.১.৫২৯ এর স্পাইক প্রোটিনে উচ্চ সংখ্যক মিউটেশন বহন করে, যা শরীরের কোষে ভাইরাসের প্রবেশে মুখ্য ভূমিকা পালন করে। এটি আগের রুপগুলির চেয়ে বেশি সংক্রমণযোগ্য বা প্রাণঘাতী কিনা তা জানার জন্য এখনও গবেষণা চলছে। করোনার এই নতুন রূপটিতে স্পাইক প্রোটিনের বার বার বদলের ফলে মানবদেহে প্রবেশের ক্ষেত্রে আরও দক্ষ হয়ে উঠেছে বলেই মনে করছেন গবেষকরা।

লন্ডনের UCL জেনেটিক্স ইনস্টিটিউটের একজন বিজ্ঞানী জানিয়েছেন, এটি সম্ভবত যথাযথ চিকিৎসা না পাওয়া কোনও এইচআইভি আক্রান্ত মানুষের দেহে করোনা ভাইরাসের একাধিক মিউটেশনের ফলেই এই নতুন রূপ তৈরি হয়েছে।

'ভ্যারিয়েন্ট অফ কনসার্ন' এর অর্থ

'ভ্যারিয়েন্ট অফ কনসার্ন' এর অর্থ

সিডিসি-এর মতে, ভ্যারিয়েন্ট অফ কনসার্ন হল এমন একটি ভ্যারিয়েন্ট যা একজনের থেকে অন্যদের মধ্যে খুব দ্রুত ছড়িয়ে পড়তে পারে এবং আরও ভয়ঙ্কর হয়ে উঠতে পারে, এর কারণে হাসপাতালে ভর্তি বা মৃত্যু পর্যন্তও হতে পারে। শরীরে গঠিত অ্যান্টিবডি নিষ্ক্রিয় করতে এবং ভ্যাকসিনের প্রভাব হ্রাস করতেও সক্ষম।

ভারতে সতর্কতা জারি

ভারতে সতর্কতা জারি

দক্ষিণ আফ্রিকা, হংকং এবং বৎসোয়ানা থেকে আসা যাত্রীদের ভারতে কঠোরভাবে পরীক্ষা করার জন্য নির্দেশ জারি করা হয়েছে। কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে বিশেষ সতর্কতা অবলম্বন করার জন্য নির্দেশ দিয়েছে। কোনওভাবেই গাফিলতি না করার পরামর্শ দেওয়া হয়েছে।

বিটা ভ্যারিয়েন্ট

বিটা ভ্যারিয়েন্ট

গত বছর করোনা ভাইরাসের বিটা ভ্যারিয়েন্টও প্রথমবার দক্ষিণ আফ্রিকায় পাওয়া গিয়েছিল। পরে তা গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে।

English summary

New Covid-19 variant B.1.1.529 detected in South Africa: All you need to know in Bengali

New Covid-19 variant detected in South Africa: Here is all you need to know about B.1.1.529 variant of Covid-19 in Bengali.
X