For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

National Nutrition Week 2021 : আপনি অপুষ্টির শিকার নন তো, বুঝবেন কীভাবে? জানুন এর লক্ষণগুলি

|

প্রতিবছর ভারতে পয়লা থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত 'জাতীয় পুষ্টি সপ্তাহ' (National Nutrition Week) পালন করা হয়। পুষ্টি এবং স্বাস্থ্যকর খাদ্যাভাস সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতেই এই উদ্যোগ। মানুষ যাতে পুষ্টিকর খাদ্যাভ্যাসের গুরুত্ব বুঝতে পারে এবং সুস্থ জীবনধারা বজায় রাখতে পারে, সেই লক্ষ্যে এই সপ্তাহটি পালিত হয়। এই সময় পুষ্টি সম্পর্কিত বিভিন্ন তথ্য, পুষ্টির প্রয়োজনীয়তা, অপুষ্টি জনিত বিভিন্ন সমস্যা সম্পর্কে প্রচার করা হয়ে থাকে।

আমরা সকলেই জানি, সুস্বাস্থ্য বজায় রাখার মূল চাবিকাঠি হল খাদ্য। তাই খাদ্যতালিকায় পুষ্টি সমৃদ্ধ খাবার রাখা অত্যন্ত প্রয়োজনীয়। খাদ্য থেকে শোষিত পুষ্টি শরীরকে সুস্থ-ফিট রাখে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তোলে। তবে বর্তমানে অগোছালো জীবনধারা এবং খারাপ খাদ্যাভ্যাসের কারণে, বেশিরভাগ মানুষই অপুষ্টির শিকার। তার মধ্যে আপনি একজন নন তো? কীভাবে বুঝবেন আপনার মধ্যে পুষ্টির ঘাটতি আছে কিনা? আসুন জেনে নিন, পুষ্টির অভাব বা অপুষ্টির লক্ষণগুলি সম্পর্কে।

১) চুল পড়া

১) চুল পড়া

চুল পড়া অপুষ্টির অন্যতম সাধারণ লক্ষণ। এটি শরীরে আয়রনের ঘাটতি কারণে হতে পারে। প্রতিদিন প্রায় ১০০টি চুল ঝরে পড়া স্বাভাবিক ব্যাপার। তবে এর থেকেও বেশি চুল উঠলে, এটি কোনও বড় সমস্যার ইঙ্গিত হতে পারে। তাছাড়া আয়রনের অভাবজনিত অন্যান্য লক্ষণগুলি হল রক্তাল্পতা, শরীরের দুর্বলতার অনুভূতি হওয়া, মাথা ঘোরা প্রভৃতি। তাই এই ধরনের লক্ষণগুলি প্রকট হলে, অবিলম্বে খাদ্যতালিকায় আয়রন সমৃদ্ধ খাদ্য অন্তর্ভুক্ত করুন এবং প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

২) অপ্রত্যাশিত ওজন হ্রাস

২) অপ্রত্যাশিত ওজন হ্রাস

অপ্রত্যাশিত ওজন হ্রাস, অপুষ্টির অন্যতম কারণ হতে পারে। শরীর তার নিয়মিত কাজ করার জন্য, ম্যাক্রো এবং মাইক্রোনিউট্রিয়েন্টের উপর নির্ভর করে। তবে এদের অভাব দেখা দিলে, শরীর তার সঞ্চিত ক্যাটাবোলিজমের উপর নির্ভর করে।

৩) রাতকানা রোগ দেখা দিতে পারে

৩) রাতকানা রোগ দেখা দিতে পারে

আপনার কি রাতে চোখে দেখতে অসুবিধে হয়? তাহলে তা অপুষ্টির কারণে হতে পারে। ভিটামিন-এ এর অভাবে দৃষ্টিশক্তি সম্পর্কিত বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। ভিটামিন এ চোখের স্বাস্থ্যের সাথে যুক্ত এবং এর অভাবজনিত লক্ষণগুলি হল - রাতকানা রোগ, ড্রাই আইজ, গলা এবং বুকে ইনফেকশন, প্রভৃতি।

৪) হাড়ে ব্যথা হওয়া

৪) হাড়ে ব্যথা হওয়া

হাড়ের স্বাস্থ্য মূলত শরীরে ভিটামিন-ডি এবং ক্যালসিয়ামের উপস্থিতির উপর নির্ভর করে। হাড়ে ব্যথা হওয়ার মূল কারণ, ভিটামিন-ডি এবং ক্যালসিয়ামের অভাব হতে পারে। তাছাড়া আয়রনের ঘাটতিও এর অন্যতম কারণ হতে পারে। তাই যদি আপনার হাড়ে যন্ত্রণা হয়, তাহলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন। পুষ্টি গ্রহণের পরিমাণ বাড়ানোর চেষ্টা করুন।

৫) ধীর গতিতে ক্ষত নিরাময় হওয়া

৫) ধীর গতিতে ক্ষত নিরাময় হওয়া

সুস্থ শরীর, নিজে থেকেই ক্ষত এবং দাগ নিরাময়ে সক্ষম। তবে যদি লক্ষ্য করেন যে ক্ষত সারতে অনেক সময় লাগছে, তাহলে তা শরীরে ভিটামিন-সি এর অভাবে হতে পারে। এই ভিটামিন রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করার সাথে সাথে, প্রদাহের বিরুদ্ধে লড়াই এবং ক্ষত নিরাময়ের প্রক্রিয়াকে দ্রুত করতেও সহায়তা করে।

৬) অনিয়মিত হৃদস্পন্দন

৬) অনিয়মিত হৃদস্পন্দন

অনিয়মিত হৃদস্পন্দন মূলত হৃদরোগ সংক্রান্ত কোনও সমস্যার কারণে হতে পারে। তবে এর পিছনে অন্তর্নিহিত কারণ হল শরীরে ক্যালসিয়ামের অভাবও হতে পারে। এটি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং প্রয়োজনীয় ভিটামিনের ঘাটতির নির্দেশকও হতে পারে। তাই এই ধরনের লক্ষণ প্রকট হলে, অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন।

৭) ডিপ্রেশন ও ক্লান্তি

৭) ডিপ্রেশন ও ক্লান্তি

পুষ্টির ঘাটতি ফলে কোনও ব্যক্তি ডিপ্রেশন ও ক্লান্তিতে ভুগতে পারে। ভিটামিন ডি, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি কমপ্লেক্স, ফোলেট ইত্যাদির অভাবের ফলে ডিপ্রেশন বা বিষণ্নতা দেখা দিতে পারে। বিষণ্নতার ফলে কাজ, খাদ্যাভ্যাস, ঘুম এবং পারস্পরিক সম্পর্ক-সহ জীবনের অন্যান্য ক্ষেত্র প্রভাবিত হতে পারে। গবেষণায় দেখা গেছে, জেনেটিক, জৈবিক, পরিবেশগত এবং মনস্তাত্ত্বিক কারণের সমন্বয়ে বিষণ্নতা হয়, যেখানে পুষ্টির ঘাটতি অন্যতম প্রধান কারণ হিসেবে বিবেচিত হয়।

আয়রনের ঘাটতির একটি সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া হল ক্লান্তি। তবে অন্যান্য অনেক রোগের কারণেও অতিরিক্ত ক্লান্তি আসতে পারে।

English summary

National Nutrition Week 2021 : Signs Of Nutritional Deficiency In Bengali

Here we list some of the most common symptoms of nutrition deficiency that you should not ignore. Read on to know.
Story first published: Saturday, September 4, 2021, 12:15 [IST]
X